Skip to content
Home » দিনাজপুর জেলা ও থানার পোস্ট কোড, এরিয়া কোড ও বিস্তারিত তথ্য

দিনাজপুর জেলা ও থানার পোস্ট কোড, এরিয়া কোড ও বিস্তারিত তথ্য

দিনাজপুর জেলা ও থানার পোস্ট কোড

বাংলাদেশ সরকারের টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিপত্রের নিয়ন্ত্রণ হচ্ছে বাংলাদেশ ডাক বিভাগ। এটি অতি প্রাচীনকাল থেকে বর্তমান পর্যন্ত চিঠি আদান প্রদান করে আছে। আর এই ডাক বিভাগ বর্তমান ডিজিটাল ধরনের কাজকর্ম করে যাচ্ছে । আমরা আজকে আমাদের এই আলোচ্য বিষয় নিয়ে এসেছি দিনাজপুর জেলা সকল পোস্টকোড এরিয়া কোড এসবের সকল তথ্য নিয়ে। দিনাজপুর জেলার রংপুর বিভাগের বাংলাদেশে উত্তর পশ্চিমাঞ্চলের একটি প্রাচীন্য সর্ববৃহৎ জেলা। এটি ১৩ টি উপজেলা নিয়ে গঠিত।

দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলায় 21 টি পোস্ট কোড রয়েছে। এবং প্রতিটি পোস্ট অফিস কাজের পরিধি বৃদ্ধি পেয়েছে এবং পোস্ট কোড এরিয়া কোড অত্যন্ত প্রয়োজনীয় নাম্বার যা জনগণের বিভিন্ন কাজে নিযুক্ত হয়ে থাকে। এই পোস্টকোডগুলো সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত শুক্রবার ও সরকারি ছুটির দিন বাদে খোলা থাকে। আপনার যদি পোস্ট অফিসের সেবা গ্রহণ করতে চান তাহলে আপনাদেরকে নির্দিষ্ট অফিস টাইমেই সেবা গ্রহণ করতে হবে।

বর্তমানে পোস্ট অফিস গুলো যে সকল সেবা প্রদান করেন তা হচ্ছে চিঠিপত্র আদার প্রধান ডিপোজিট ডিপিএস কম্পিউটার ট্রেনিং কার্যক্রম ইত্যাদি। প্রাচীনকাল থেকেই পোস্ট অফিস গুলো বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত থাকে কিন্তু বর্তমান সময়ে এর কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় পোস্ট অফিসগুলোতে ডিজিটাল করার অনেক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তাই বলছি আপনারা যারা এই ১৩ টি উপজেলা ২১ টি পোস্ট করতে পোস্ট কোড ও এরিয়া কোড সব বিস্তারিত তথ্য জানতে চান তাহলে এখনি আমাদের এই ওয়েবসাইটটি থেকে জেনে নিন। আমরা আমাদের এই আর্টিকেলটিতে নিচে খুব সুন্দর ভাবে পোস্ট অফিসের ইতিহাস পোস্ট কোড এরিয়া কোড ঠিকানা ও মোবাইল নাম্বার সহ বিস্তারিত আলোচনা করেছি।

দিনাজপুর জেলার পোস্ট অফিস

দিনাজপুর জেলার অপর বিভাগের একটি সর্ববৃহৎ এবং গুরুত্বপূর্ণ জেলা যেখানে ১৩ টি উপজেলা এবং মোট ২১ টি পোস্ট অফিস রয়েছে। আর এই ১৩ উপজেলায় ২১ টি পোস্ট অফিসের আলাদা আলাদা ২১ টি পোস্ট কোড নাম্বার রয়েছে। যে পোস্ট কোড গুলো আপনাদের বিভিন্ন কাজে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা বজায় রাখে। তাই অফিসে অসংখ্য মানুষের সেবা গ্রহণ হয় বিধায় সরকার ডিজিটাল করা পরিকল্পনা গ্রহণ করেছে এবং বিভিন্ন কাজ বৃদ্ধি করেছেন এই পোস্ট অফিসের।

দিনাজপুর জেলার পোস্টকোডের তালিকা

আপনারা যারা দিনাজপুর জেলা পোস্ট কোন সম্পর্কে জানতে আগ্রহী তারা নিশ্চিন্তে আমাদের এই ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিতে পারবেন। আমরা আমাদের এ আর্টিকেলটিতে নিচে খুব সুন্দর করে সাজিয়ে গুজিয়ে পোস্ট অফিসের পোস্টকোটে তালিকার টি সংযোজন করেছি। আপনাদের বিভিন্ন ধরনের চাকরির আবেদনসহ বিভিন্ন লাইনের কাজের পোস্ট অফিসের পোস্ট কোড নাম্বার প্রয়োজন হয় তাই এই পোস্ট নাম্বার গুলো সংগ্রহে রাখা আপনাদের একান্ত জরুরী। তাই নিচে থেকে আপনারা পোস্ট কোডের পূর্ণাঙ্গ তালিকাটি তুলে নিন।

জেলা থানা উপকার্যালয় পোস্ট কোড (ডাক সংকেত)
দিনাজপুর বাংলা হিলি বাংলা হিলি ৫২৭০
বিরল বিরল ৫২১০
বিরামপুর বিরামপুর ৫২৬৬
বীরগঞ্জ বীরগঞ্জ ৫২২০
চিরিরবন্দর চিরিরবন্দর ৫২৪০
চিরিরবন্দর রাণীরবন্দর ৫২৪১
দিনাজপুর সদর দিনাজপুর রাজবাড়ী ৫২০১
দিনাজপুর সদর দিনাজপুর সদর ৫২০০
খানসামা খানসামা ৫২৩০
খানসামা পাকেরহাট ৫২৩১
মহারাজগঞ্জ মহারাজগঞ্জ ৫২২৬
নবাবগঞ্জ দাউদপুর ৫২৮১
নবাবগঞ্জ গোপালপুর ৫২৮২
নবাবগঞ্জ নবাবগঞ্জ ৫২৮০
ওসমানপুর ঘোড়াঘাট ৫২৯১
ওসমানপুর ওসমানপুর ৫২৯০
পার্বতীপুর পার্বতীপুর ৫২৫০
ফুলবাড়ী ফুলবাড়ী ৫২৬০
সেতাবগঞ্জ সেতাবগঞ্জ ৫২১৬

দিনাজপুর জেলার এরিয়া কোড

আপনারা যারা দিনাজপুর এরিয়া কোড নাম্বার গুলো চাচ্ছেন তারা নিচে থেকে সংগ্রহ করুন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে দিনাজপুর জেলা প্রতিটি উপজেলা প্রতিটি পোস্ট অফিসের এরিয়া কোড নাম্বার এখানে যুক্ত করেছি যা আপনি খুব সহজে সংগ্রহ করতে পারবেন।

মোট পোস্ট অফিসের সংখ্যা দিনাজপুর জেলা

আপনাদের মনে হতো প্রশ্ন আছে দিনাজপুর জেলায় কয়টি পোস্ট অফিস রয়েছে কিন্তু এ প্রশ্নের উত্তর খুব সহজেই দিয়েছে আমরা নিচে থেকে আপনারা এ পোস্ট অফিসের সংখ্যাগুলো জেনে নিন।

বাংলা হিলি

বিরল

বিরামপুর

বীরগঞ্জ

চিরিরবন্দর

রাণীরবন্দর

দিনাজপুর রাজবাড়ী

দিনাজপুর সদর

খানসামা

পাকেরহাট

মহারাজগঞ্জ

দাউদপুর

গোপালপুর

নবাবগঞ্জ

ঘোড়াঘাট

ওসমানপুর

পার্বতীপুর

ফুলবাড়ী

সেতাবগঞ্জ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *