Skip to content
Home » নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায়

নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায়

নবজাতক শিশুর যত্ন নেওয়ার উপায়

আজকে শিশুটি আগামী দিনের ভবিষ্যৎ। যে ঘরে প্রথম একটি শিশু জন্মগ্রহণ করে সে করে আনন্দ আর ধরে না। নতুন অতিথি আসা আনন্দে সবাই আনন্দিত হয়। আরে আমাদের মাঝেও স্মরণ রাখতে হয় কিভাবে শিশুটির যত্ন নিতে হবে। কেননা শিশুর যত্ন সঠিকভাবে যদি নেওয়া না হয় তাহলে সেই শিশুটি সুস্থ স্বাভাবিকভাবে বেড়ে উঠতে পারে না। তাই নবজাতক শিশুর যত্নের উপরে নির্ভর করে শিশুটির ভবিষ্যৎ।

আপনারা যারা অনলাইনে অনুসন্ধান করছেন নবজাতক শিশুর যত্ন নিয়ে। নবজাতক শিশুর যত্ন কিভাবে নিতে হয় এসব নিয়ে অনুসন্ধান করছেন। আমরা আজকে তাই আমাদের এই পোস্টটিতে আলোচনা করব নবজাতক শিশু যত্ন নিয়ে। কিভাবে শিশুর যত্ন নিবেন কিভাবে খাবেন আজকে আমরা বিস্তারিত আলোচনা করব।

শিশু ত্বকের যত্ন করার উপায়

অনেকে আছেন যারা এখন পর্যন্ত জানে না কিভাবে নবজাতক শিশুর ত্বকের যত্ন নিতে হয়। কিন্তু এটা জানা খুবই জরুরী যে একটি নবজাতক শিশু ত্বকটি একদম হালকা থাকে। তাই নবজাতক শিশুটির যত্ন সঠিকভাবে নিতে হয়। নিচে নবজাতক শিশুর কিভাবে যত্ন নিবেন সে বিষয়ে আলোচনা করা হলো।

নবজাতক শিশুর ত্বক

নবজাতক শিশুর ত্বক একদম আলগা থাকে। তাই এ সময় শিশুকে কোন তেল জাতীয় বা লোশন কোন কিছু না মাখাই ভালো। কেন এসব মাখানোর পরে শিশুর ত্বক এমনিতে সূক্ষ্ম হয়ে যেতে পারে। এই সময় নবজাতক শিশুর শরীরে তেলতেলে আবার ক্ষমতা রাখতে পারে।

ভারনিক্স

ভার্নিক্স এক ধরনের পাতলা আবরণ যা নবজাতক শিশুর শরীরে থাকে। এই ভার্নিক্স শিশুর প্রতিরোধ ক্ষমতা বজায় রাখতে সাহায্য করে। অনেকে আছেন নবজাতিক শিশু জন্মের পরপরই তুলে দেয়ার জন্য চেষ্টা করে থাকে কিন্তু এটা আসলে ঠিক নয়। কেননা নবজাতক শিশুর এমনিতেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে আর এই ভার্নিক্স তুলে দেওয়ার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা আরো কমে যায়। তাই এই সময় শিশুকে অন্য কিছু না মাখিয়ে আলতো পাতলা কাপড় দিয়ে দেওয়াই ভালো।

শিশুর গোসলের নিয়ম

নবজাতক শিশুর গোসলের কোন প্রয়োজনই হয় না। নবজাতক শিশুর শরীরে কিছু থাকে না। আপনি যখন নবজাতকের শিশুকে গোসল করাবেন তখন তার গোসলের সাথে সাথে ভারনিক্স জাতীয় তেলতেলে আবরণটি উঠে যাবে। তাই নবজাতক শিশুকে ঘন ঘন গোসল না করিয়ে পাতলা একটি কাপড় হালকা গরম পানিতে চুবিয়ে গাটা মুছে দিলেই হয়ে যায়। এভাবে তিন চার দিন পর পর একদিন মুছে দিলেই হয়ে যায় কোন প্রয়োজন হয় না।

নবজাতক শিশুর পরিষ্কার পরিচ্ছন্নতা

নবজাতক শিশুর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব পরিবারের সবার উপরে পড়ে। নবজাতক শিশুকে পরিষ্কার না রাখলে তার শরীরের রোগ বাসা বাঁধতে পারে এজন্য নবজাতক শিশুকে সবসময় পরিষ্কার রাখা জরুরী।

বেবি প্রোডাক্ট ব্যবহার

এ সময় পারলে শুধু বেবি প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। বেবি টেলিকম পাউডার আর পেট্রোলিয়াম জেলি একটু মাখাতে পারেন। তবে এ সময় বেশি কিছু না মাখাই ভালো এদের শিশু শরীরে লালচে রেশ দেখা দিতে পারে।

  • শিশুর জন্মের পর অন্তত প্রথম ৬ মাস বেবী প্রোডাক্ট সাবধানে ব্যবহার করা।
  • আপনার বংশে যদি এলার্জি কিংবা অ্যাজমা (Asthma) এর রেকর্ড থেকে থাকে, তাহলে ব্যবহার না করা। কারণ নামে উপকারী হলেও এইসব বেবী প্রোডাক্ট শিশুর শরীরের প্রাকৃতিক আবরণ নষ্ট করে, যার কারণে শিশুর ত্বকে স্কিন ইনফেকশন (Infection) হতে পারে।

শিশুর বিছানাপত্র এবং কাপড়

শিশুর বিছানা পত্র এবং কাপড়-চোপড় আপনাদের সবসময় পরিষ্কার রাখা জরুরী। শিশু বিছানা পত্র কাব্যের পুরস্কার না রাখলে শিশুর শরীরে লালচে রেশ দেখা দিতে পারে।

  • সুগন্ধী ডিটারজেন্ট (Detergent) ব্যবহার থেকে বিরত থাকা।
  • পরিবারের অন্য সদস্যদের জামা কাপড়ের সাথে শিশুর কাপড়না মেলানো।

শিশুর ডায়াপার

শিশুর ডায়াপার সবসময় চেক করতে হবে। কেননা শিশু ডায়াপার টি যদি ভেজা স্যাতস্যাতে থাকে তাহলে শিশুর ক্ষতি হতে পারে। তাই এই সময় শিশুর ডায়াপার কম ব্যবহার করাই ভালো।
বেবি ওয়াইপ

পেট্রোলিয়াম জেলি ব্যবহার

এ সময় পেট্রোলিয়াম জেলি একটু হালকা ভাবে শিশুর ত্বকে লাগাতে পারেন। তবে বেশি কিছু না মাখাই উত্তম।

শিশুর ত্বক ম্যাসাজের নিয়ম

শিশুর মাসাজ বলতে খুব বেশি কাজ করার লাগে না। কেননা এই সময় শিশুর ত্বক একদম আলগা থেকে। শিশুটিকে বিছানায় উপুর করে দিয়ে হাতে হাত কিছু নিয়ে পিঠের উপরে আলগা ভাবে মেসেজ করতে হবে। কেননা এই সময়ে শিশুটির বেড়ে উঠা আপনার উপরে নির্ভর করে। এভাবেই আপনি আস্তে আস্তে ম্যাসাজ করে দিতে পারেন।

সর্বশেষে

সর্বশেষে বলতে চাই একটি শিশু একটি পরিবারের জন্য অহংকার। কেননা আজকের এই শিশুটি হবে আপনার জীবনে আগামী দিনের ভবিষ্যৎ। তাই একটি শিশুর যত্ন একটি পরিবারের ওপরে নির্ভর করে। তাই আমি চেষ্টা করেছি কিভাবে আপনার আপনার শিশুটির যত্ন নিবেন সে বিষয়ে জানানোর। আশা করছি আমার এই পোস্টটি আপনাদের সবার ভালো লেগেছে। আমি আবার আপনাদের মাঝে আসবো নতুন কোন তথ্য নিয়ে নতুন কোনো বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *