Skip to content
Home » বড়দিনের ক্রিসমাস কোথা থেকে এল? ক্রিসমাস গাছ কি?

বড়দিনের ক্রিসমাস কোথা থেকে এল? ক্রিসমাস গাছ কি?

ক্রিসমাস গাছ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি খ্রিস্ট ধর্মের একটি মহা উৎসব ক্রিসমাস সম্পর্কে আলোচনা। আপনারা অনেকেই ক্রিসমাস ডে সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে যায়। অনেকে জানতে চায় বড়দিনের ক্রিসমাস কোথা থেকে শুরু হল কোথা থেকে এলো। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে বড়দিনের ক্রিসমাস কোথা থেকে এলো সে সম্পর্কে আলোচনা করব।

পাঠক বন্ধুরা আপনাদের যাদের জানা আগ্রহ রয়েছে বড়দিনের ক্রিসমাস কোথা থেকে এলো তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটির নিচে আলোচনা করব বড়দিনের ক্রিসমাস কোথা থেকে এলো এবং ক্রিসমাস গাছ কি? আপনারা যারা বড়দিনের ক্রিসমাস জানতে আগ্রহ কি প্রকাশ করেছেন তারা নিচে থেকে আমাদের এই আর্টিকেলটি মনোযোগের সহিত পড়তে থাকুন।

বড়দিনের ক্রিসমাস কোথা থেকে এলো?

কৃষ্ণ শব্দটি এসেছে প্রাচীন ইংরেজি মেসেজ থেকে যার অর্থ ক্রিসমাস ভর। একটি খ্রিস্টীয় ধর্ম অনুষ্ঠান হওয়ার সত্ত্বেও একাধিক অকৃষ্টান সম্প্রদায়ও মহাসমারোহে বড়দিন উৎসব পালন করেন। এমনকি কোন কোন ক্ষেত্রে উৎসবের আয়োজনে প্রাকৃতীয় ধর্মনিরপেক্ষ বিষয় ভাবনা সমগ্রহ দেখা যায়।

উপহার প্রদান সংগীত বড়দিনের কার্ড বিনিময় গির্জায় ধর্মভজ বড়দিনের বৃক্ষ আলোকসজ্জা মালাদীসুর জন্ম দৃশ্য মহা এক বিশেষ ধরনের ৭০০০ প্রদর্শনী আধুনিক কালে এই বড় দিনটিকে উৎসবের প্রধান অংক হিসেবে বিবেচনা করেন।

খ্রিস্টান সভ্যতার প্রধান ধর্মীয় উৎসব হচ্ছে বর্তমান সময়ের ক্রিসমাস। ২৫ ডিসেম্বর যীশু খ্রীষ্টের জন্মের এই দিনটিতে তারা মহা পালনের সঙ্গে উদযাপিত করে থাকে। প্রধান কারণ যীশু খ্রিস্ট ধর্মের প্রবর্তক যীশু খ্রীষ্ট এই দিনে বেতলেহেম নগরীতে অলৌকিকভাবে জন্মগ্রহণ করেন। খ্রিস্টান সম্প্রদায়ের মানুষের বিশ্বাস যীশুখ্রীষ্ট মানুষের রূপ ধরে পৃথিবীতে এসেছিলেন।

ক্রিসমাস গাছ

ক্রিসমাস বলতে বোঝায় ষষ্ঠ 10 শতাব্দীতে যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে জার্মানির ধর্মপ্রাণ খ্রিস্টানরা তাদের ঘরে সাজানো অতি যত্ন করে যে গাছ রেখে দিত সেই গাছ। রান্না করা হয় মার্টিন লুঠান সর্বপ্রথম জন্মদিনের কাজে আলোকিত মোমবাতি যুক্ত করেন এবং তিনি একটি গাছে মোমবাতি সংযুক্ত করে তার ঘরে রেখে দেন। শীতের এক সন্ধায় ঘরে ফেরার সময় চির সবুজ গাছের ফাঁক দিয়ে আকাশের জলে তারা দীপ্ত মুক্ত ও বিস্মিত করে তাকে এরপর তিনি পরিবারকেও স্বর্গ অনুভূতির সাত দিতে ঘরের ড্রয়িং রুমে একটি গাধা নেন মাঝি লুটার আর উক্ত গাছের শাখা প্রশাখা আলোকিত মোমবাতি জ্বালিয়ে থাকেন।

সেই থেকে উল্লেখ্য যে বড়দিন উপলক্ষে প্রতিবছর তিন থেকে সাড়ে তিন কোটি আসল ক্রিসমাস গাছ শুধু যুক্তরাষ্ট্রের বিক্রি হয় সে কারণে প্রায় একুশ হাজার চাষে ক্রিসমাস গাছ রক্ষণাবেক্ষণের দায়িত্বে নিয়োজিত আছে। এখানে মূলত একটি গাছের বয়স 15 বছর হয় এবং এটিকে বিক্রি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *