Skip to content
Home » বন্ধক নামা লেখার নিয়ম, কিভাবে বন্ধকি দলিল লিখবেন

বন্ধক নামা লেখার নিয়ম, কিভাবে বন্ধকি দলিল লিখবেন

বন্ধক নামা লেখার নিয়ম, কিভাবে বন্ধকি দলিল লিখবেন

পাঠক বন্ধুরা আপনারা যারা বাড়িতে বসেই বন্ধ কি দলিল লিখতে চাচ্ছেন তাদের জন্য এই অনুচ্ছেদটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা আমরা আজকে আমাদের এই ইউনিভার্সিটিতে লিখতে যাচ্ছি বন্ধ কি দলিল লেখার নিয়ম। তাই আপনারা যারা বন্ধকী দলিল লেখার জন্য সমস্ত নিয়ম কানুন শেখার জন্য আমাদের এই অনুচ্ছেদটি ফলো করছেন তাদেরকে অনেক ধন্যবাদ। আমরা আজকে আমাদের এই অনুচ্ছেদে কিছু তথ্য তুলে ধরব যেগুলো দিয়ে আপনি খুব সহজে বন্ধক নামা দলিল লিখে নিতে পারবেন।

বন্ধক নামা লেখার নিয়ম

“বন্ধকী দলিল”
টাকাঃ- ১,৫০,০০০/- (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা।
নন জুডিসিয়াল ষ্ট্যাম্প = ২,০০০/- (দুই হাজার) টাকা।
নন জুডিসিয়াল ষ্ট্যাম্প = ১,০০০/- (এক হাজার) টাকা।
পে-অর্ডার = ১,০০০/- (এক হাজার) টাকা।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ ১৯১৩-৩৬ সালের কোম্পানী আইনের অধীনে একটি ব্যাংকিং প্রতিষ্ঠান। যাহা অত্র ব্যাংকের শরিয়া বোর্ডের নিয়ম-কানুনে পরিচালিত নীলফামারী শহরের হাজী মহসীন রোডে অবস্থিত নীলফামারী শাখাসহ দেশের বিভিন্ন স্থানে ইহার শাখা রহিয়াছে। প্রধান কার্যালয় ৪০, দিলকুশা বানিজ্যিক এলাকা, ঢাকা-এর পক্ষে-

বন্ধক গ্রহীতাঃ-
ব্যবস্থাপক,
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ
নীলফামারী শহরের হাজী মহসীন রোডে অবস্থিত,
নীলফামারী শাখা, নীলফামারী।
বন্ধক দাতাঃ-
১। মোঃ এ,কে,এম তাবারক আলী, পিতা মৃত- কছিম উদ্দিন,
প্রোঃ মেসার্স আলী মেডিকেল ষ্টোর, উকিলের মোড়, নীলফামারী,
সাং- আরাজী কানিয়ালখাতা, নীলফামারী সদর, থানা ও জেলা- নীলফামারী।

যেহেতু উপরোক্ত বিনিয়োগ গ্রাহক জনাব মোঃ এ,কে,এম তাবারক আলী, পিতা মৃত- কছিম উদ্দিন, প্রোঃ মেসার্স আলী মেডিকেল ষ্টোর, উকিলের মোড়, নীলফামারী, সাং- আরাজী কানিয়ালখাতা, নীলফামারী সদর, থানা ও জেলা- নীলফামারী।

বিনিয়োগের শর্তাবলীঃ-
১. ১মপক্ষ কর্তৃক বাই-মুয়াজ্জল পদ্ধতিতে ২য়পক্ষের অনুক‚লে মঞ্জুরীপত্রে উলে­খিত মালামালের মূল্যের টাকা বরাদ্দ করিলে তাহা বিনিয়োগের ব্যবস্থা বাতিল না হওয়া পর্যন্ত পক্ষদ্বয়ের স্বীকৃতি মোতাবেক উহা ধারাবাহিক ভাবে চলিতে থাকিবে। ১মপক্ষ পরবর্তীতে ২য়পক্ষ বা তাহার প্রতিনিধি বা তাহার প্রতিষ্ঠানের অনুক‚লে অত্র মর্টগেজের অতিরিক্ত কোন বিনিয়োগ মঞ্জুর করিলে বা নবায়ন করিলেও এই বন্ধকী দলিল বহাল এবং চলমান থাকিবে। ইহার জন্য পুনরায় বন্ধকী দলিল পুনঃ দায়বদ্ধ পূর্বক তা অব্যাহত রাখার স্মারকপত্র প্রদান করিতে হইবে না।

২. ১মপক্ষ কর্তৃক মঞ্জুরীকৃত বিনিয়োগের জন্য জামানত স্বরুপ ২য়পক্ষ তাহার স্বত্ব দখলীয় নিম্ন তপশীল বর্ণিত সম্পত্তি অত্র দলিল দ্বারা ১মপক্ষের নিকট বন্ধক রাখিয়া এই মর্মে স্বীকার করিতেছে যে, ২য়পক্ষ বিনিয়োগ গ্রাহক ১মপক্ষের মঞ্জুরীপত্রের শর্তানুযায়ী মেয়াদ মধ্যে যাবতীয় পাওনা পরিশোধ করিতে না পারিলে ১মপক্ষ বন্ধক গ্রহীতা হিসাবে অত্র শর্তাবলীর শর্ত বা যে কোন আইনানুগ পদক্ষেপ গ্রহণ করিতে পারিবে এবং বন্ধক দাতার তপশীল বর্ণিত সম্পত্তি ফেরত পাইবার সকল অধিকার হরন করিতে পারিবে। লাভ/ভাড়াসহ ১মপক্ষের সকল পাওনা পরিশোধ হইলে অত্র বন্ধকী সম্পত্তির স্বত্ব দখল ২য়পক্ষ তলব করিলে উহার যাবতীয় কাগজপত্রাদী ২য়পক্ষের অনুক‚লে আইনানুগ ভাবে ফেরত দেওয়া হইবে।

তপশীল বর্ণিত বিত্বের বর্ননাঃ-
জেলা- নীলফামারী, থানা- নীলফামারী সদর, মৌজা- নীলফামারী টাউন, জে,এল,নং- ৫৮,
দলিল নং- তারিখ খতিয়ান নং দাগ নং জমির পরিমান
৫১১৪ ২৩/০৩/৮৬ সি,এস ১১৯
এস,এ ১৪৫
খারিজ- ১৮৫০
ডিপি- ৫২৭ ১২৫(সি,এস;এস,এ)
২০০১(ডিপি) ০.০৪১২ একর

‘ মোট জমির পরিমান = ০.০৪১২ একর
(উক্ত বিত্বের উপর বর্তমান ও ভবিষ্যতের স্থাপনাসহ)

স্কেচ ম্যাপঃ-

সাক্ষীগণের স্বাক্ষরঃ- বন্ধকদাতার স্বাক্ষরঃ-
১।

২।

দলিল প্রস্তুতকারকঃ-

(মোঃ শহীদুল ইসলাম শাহ)
এম,এ; এল-এল,বি
এ্যাডভোকেট জজকোর্ট, নীলফামারী ও
লিগ্যাল এডভাইজার
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
নীলফামারী শাখা, নীলফামারী।

“সাধারন আমমোক্তারনামা”

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ ১৯১৩-৩৬ সালের কোম্পানী আইনের অধীনে একটি ব্যাংকিং প্রতিষ্ঠান। যাহা অত্র ব্যাংকের শরিয়া বোর্ডের নিয়ম-কানুনে পরিচালিত নীলফামারী শহরের হাজী মহসীন রোডে অবস্থিত নীলফামারী শাখাসহ দেশের বিভিন্ন স্থানে ইহার শাখা রহিয়াছে। প্রধান কার্যালয় ৪০, দিলকুশা বানিজ্যিক এলাকা, ঢাকা।
—————-আমমোক্তার।
১। মোঃ এ,কে,এম তাবারক আলী, পিতা মৃত- কছিম উদ্দিন, প্রোঃ মেসার্স আলী মেডিকেল ষ্টোর, উকিলের মোড়, নীলফামারী, সাং- আরাজী কানিয়ালখাতা, নীলফামারী সদর, থানা ও জেলা- নীলফামারী।
———–আমমোক্তার সম্পাদনকারী।

১. নিম্ন তপশীল বর্ণিত জামানতের/বন্ধকের বিপরীতে ব্যাংক হইতে গৃহীত বাই মুয়াজ্জল পদ্ধতিতে বিনিয়োগের টাকা পরিশোধ করিতে ব্যর্থ হইলে অর্থ ঋণ আদালত আইনের ১২(৩) ধারার বিধান মতে নিম্ন তপশীল বর্ণিত সম্পত্তি আদালতের হস্তক্ষেপ ছাড়াই বিক্রয় করিয়া লদ্ধ অর্থ দ্বারা উক্ত বিনিয়োগের হিসাবের টাকা পরিশোধ বা সমন্বয় করা।

‘ মোট জমির পরিমান = ০.০৪১২ একর
(উক্ত বিত্বের উপর বর্তমান ও ভবিষ্যতের স্থাপনাসহ)

স্কেচ ম্যাপঃ-

সাক্ষীগণের স্বাক্ষরঃ- বন্ধকদাতার স্বাক্ষরঃ-
১।

২।

দলিল প্রস্তুতকারকঃ-

(মোঃ শহীদুল ইসলাম শাহ)
এম,এ; এল-এল,বি
এ্যাডভোকেট জজকোর্ট, নীলফামারী ও
লিগ্যাল এডভাইজার
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড
নীলফামারী শাখা, নীলফামারী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *