Skip to content
Home » মা নিয়ে স্ট্যাটাস, বাণী, উক্তি, কিছু কথা

মা নিয়ে স্ট্যাটাস, বাণী, উক্তি, কিছু কথা

মা নিয়ে স্ট্যাটাস

মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। মা এমনই একজন নারী । যিনি দশ মাস দশ দিন গর্ভে ধারণ করে সন্তানের জন্ম দেয়। আপনারা যারা এমা সম্পর্কে স্ট্যাটাস, বাণী, উক্তি, কিছু কথা জানতে চান তাহলে আমাদের সাথেই থাকুন। নিচে আপনাদের জন্য সুন্দর সুন্দর স্ট্যাটাস, বাণী, উক্তি, কিছু কথা নিয়ে আসছি। আপনারা যারা মাকে নিয়ে ছন্দ ,কবিতা এগুলো খুঁজছেন তারা আমার সাথেই থাকুন।

মাকে নিয়ে বাণী

আপনারা যারা মাকে নিয়ে বাণী খুঁজছেন। তারা আমার এই সাইডে বিভিন্ন প্রকার বাণী পাবেন। মা হচ্ছে অমূল্য সম্পদ। আরে মায়ের সুন্দর সুন্দর বাণী নেই আমি আমার সাইটে এসেছি। নিচে মা সম্পর্কে সুন্দর বানিয়ে দেওয়া হল।

০১। মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত।
– মহানবী হজরত মুহম্মদ (স.)
০২। তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো।
-নেপোলিয়ন বোনাপার্ট
০৩। তিন রকম দোয়া নি:সন্দেহে কবুল হয়। মজলুমের দোয়া,মুসাফিরের দোয়া আর সন্তানের জন্য পিতা-মাতার দোয়া।
-মহানবী হজরত মুহম্মদ (স.)

মাকে নিয়ে উক্তি

বিভিন্ন লেখকরা মাকে নিয়ে বিভিন্ন রকমের উক্তি দিয়েছেন। বিভিন্ন জনের মতামত বিভিন্ন রকম। নানান জনের নানান রকম করে মাকে প্রকাশ করে থাকেন। আপনারা যারা মাকে নিয়ে উক্তি খুঁজছেন আসুন আমার সাইটে। নিচে চোখ রাখুন সুন্দর সুন্দর উক্তি পাবেন।

  1. পৃথিবীতে তোমার হাজার হাজার বন্ধু-বান্ধব,আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষী থাকবে, কিন্তু সবশেষে তুমি একজন মানুষকেই খুজে পাবে, যাকে তুমি শত আঘাত দেওয়ার পরেও সে শুধু তোমার ভবিষ্যত নিয়েই ভাবে, আর তিনি হলেন মা।– রেদোয়ান মাসুদ
  2. মায়ের শিক্ষাই শিশুর ভবিষ্যতের বুনিয়াদ, মা-ই হচ্ছেন শিশুর সর্বোৎকৃষ্ট বিদ্যাপীঠ।
    – সংগৃহীত

মাকে নিয়ে কিছু কথা

মা শব্দটা শুনতে বড় মধুর। একজন মা দশ মাস দশ দিন গর্ভে ধারণ করে তার সন্তানকে পৃথিবীতে নিয়ে আসে । তার জীবনে যতই দুঃখ দুর্দশা আসুক না কেন সন্তানকে কিন্তু কোন আছর লাগতে দেয় না। শত কষ্টের মাঝেও সন্তানকে বুকে আগলে রাখে। মায়ের মমতা অপরিসীম। তা মমতার কোন শেষ নেই। অসীম ভালোবাসা নিয়ে মা তার সন্তানকে ভালোবাসে। যে ভালোবাসা দিয়ে সন্তানকে বড় করে তোলে সে ভালবাসার ইন কোন সন্তানের শোধ করতে পারে না। তাই ভুল করে হলেও সেই মাকে কেউ কখনো কষ্ট দিওনা।

মাকে নিয়ে ছন্দ

আমার মনে হয় মাকে নিয়ে বলা প্রতিটা কথায় এক একটা ছন্দ। তবু যারা মাকে নিয়ে ছন্দ খুঁজছেন তারা আমার এই সাইটে সুন্দর সুন্দর ছন্দ খুঁজে পাবেন। আরো সুন্দর সুন্দর পাওয়ার জন্য আপনাদেরকে আমার সাথেই থাকতে হবে। আসুন তাহলে নিচে দেখা যাক মাকে নিয়ে ছন্দ।

মাকে নিয়ে কবিতা

এ পৃথিবীতে হাজার হাজার মানুষ মাকে নিয়ে কবিতা লিখে। মায়ের কবিতার কোন শেষ নেই। নিচে অনেকগুলো মাকে নিয়ে কবিতা লেখা হলো। যার আমাকে সুন্দর সুন্দর কবিতা উপহার দিতে চান। তারা এখান থেকে কবিতা সংগ্রহ করতে পারেন।

মায়া ভরা হৃদয়টি যার
সে আমার মা।
কত স্নেহ করতো আমায়
মনে পড়ে তা।
মনে কোন কষ্ট থাকলেও
বুঝতে দিত না।
হাসি ভরা মুখটি তার
দেখলে জুড়াত গা।
হাত এগিয়ে বলত আমায়
আয়রে কোলে খোকা।
মুখে দু’টি চুমো দিয়ে
বলত কত কথা।
অসুখ-বিসুখ হলে কোন সময়
টিপে দিত হাত-পা।
সরিষার তেল মেখে আমার
গরম করত গা।
ছেলের কোন কষ্ট দেখলে মায়ের মুখে
হাসি থাকত না।
সারা রাত পাশে বসে থাকত
ঘুম আসত না।
সারা দিন কত পরিশ্রম
করত আমার মা।
শত পরিশ্রমের পরেও মায়ের
ক্লান্তি আসত না।
এত কাজের পরেও মা
নামাজ মিস করত না।
নামাজ পড়ে আবার কাজে
ভিজে যেত সমস্ত গা।
কোথায় গেলি আয়রে খোকা
ভাত খেয়ে যা।

উপসংহার

মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। এই কথাটি মাথায় রেখেই আমরা সব সময় মায়ের কথা মেনে চলবো এবং মাকে সবাই ভালোবাসবো। মা যে সবার কাছে পৃথিবীর সবচেয়ে বড় উপহার এটা মাথায় রাখবো। আমাকে কখনও কষ্ট দিব না। শেষ পর্যন্ত আমাদের এই স্ট্যাটাস টি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *