Skip to content
Home » অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম ২০২3

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম ২০২3

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম ২০২২

প্রিয় পাঠক বন্ধুরা বাংলাদেশ রেলওয়ে সিদ্ধান্ত অনুযায়ী ২৬ দিন ২০২3 তারিখ হতে বাংলাদেশের রেলওয়ে টিকিট ক্রয়ের নতুন ওয়েবসাইট চালু হবে। এখন আপনারা ঘরে বসেই উন্নত সেবায় যাত্রীদের মাননীয় এবং আরো অনেক সহজে অনলাইন টিকিট বুকিং করতে পারবেন। তাই আপনি যদি অনলাইনে টিকেট কেউ কাটার নতুন নিয়ম অনুসন্ধান করে থাকেন তাহলে এ নিবন্ধে আপনাদেরকে স্বাগতম। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব নতুন নিয়মে ট্রেনের টিকেট কাটা সম্পর্কে।

এ নতুন পদ্ধতিতে অনলাইনে ট্রেনের টিকিট কাট টা সহজ পদ্ধতিটি আপনি আমাদের এই আর্টিকেলটি থেকে খুব সহজে বুঝতে পারবেন। আমরা আজকে আমাদের এই নিবন্ধে খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছি কিভাবে নতুন পদ্ধতিতে আপনারা ট্রেনের টিকিট ক্রয় করতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকেট রেজিস্ট্রেশন প্রক্রিয়া

আপনারা যারা নিয়মিতভাবে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং করতে এসেছেন তারা অবশ্যই জানেন ট্রেনের টিকিট বুকিং করা পূর্বে আপনাকে কোন ওয়েবসাইটে ঢুকতে হবে স্টেশন করে নিতে হবে। বাংলাদেশ রেলওয়ে নতুন ওয়েবসাইট ও পূর্বে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে শুধুমাত্র একবার রেজিস্ট্রেশন করলে পরবর্তীতে আর ওই করতে হবে না শুধুমাত্র আপনাকে আপনার ইন্টারনেট পাসওয়ার্ডটি মনে রাখতে হবে। আমরা নিচে আপনাদের জন্য সে পদ্ধতি গুলো তুলে ধরেছি।

১। প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

২। ওয়েব সাইটটির নীচের দিকে “Registration” বাটনে ক্লিক করতে হবে।

৩। Create an Account” নামের নতুন একটি Page আসবে। এখানে “Personal Information” এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করতঃ Security code ঘরের পাশে প্রদর্শিত “Security Code” দিয়ে পূরণ করে Register বাটনে ক্লিক করতে হবে।

৪। সকল তথ্যাদি সঠিক থাকলে “Registration Successful” নামে নতুন একটি Page আসবে।

৫। ই-টিকেটিং সিস্টেম থেকে তাৎক্ষনিকভাবে আপনার প্রদত্ত ই-মেইল ঠিকানা Bangladesh Railway এর থেকে একটি ই-মেইল পাঠানো হবে।

৬। আপনার ই-মেইল এর মেসেজ বক্সে Bangladesh Railway প্রদত্ত ই-মেইলটি খুলতে হবে। মেসেজের ভিতর রক্ষিত “Click” লিংকটিতে ক্লিক করতে হবে। এ প্রক্রিয়ার পর যাত্রীর Registration প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় প্রক্রিয়া

আপনারা কিভাবে রেজিস্ট্রেশন করতে পারবেন টিকিট ক্রয়ের জন্য তার একটি তালিকা প্রক্রিয়া আমরা নিচে আমাদের এই ওয়েবসাইটিতে দিয়ে দিয়েছি।

  • প্রথমে www.eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।
  • “Log in” এর প্যানেল ই-মেইল ঠিকানা, পাসওয়ার্ড এবং সিকিউরিটি কোড পূরণ করতঃ “Log in” বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর যে Page টি আসবে তাতে “Purchase ticket” বাটনে ক্লিক করতে হবে।
  • এখানে যে Page টি আসবে সে Page এ আপনার চাহিত ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেনী, টিকেট সংখ্যা যেভাবে রয়েছে তা পূরণ করতে হবে। এর পরের পেইজে “Registration Seat Available” দ্বারা চাহিত টিকেট এবং এর মূল্যমান জানিয়ে দেয়া হবে। টিকেট থাকলে “Purchase ticket” বাটন ক্লিক করতে হবে।

অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় এবং টাকা পেমেন্ট প্রক্রিয়া

আপনারা অনলাইনে টিকেট ক্রয় এবং টাকা পেমেন্ট করে পাবেন ক্রেডিট কার্ড ক্যাশ কার্ড কিনবা ব্র্যাক ব্যাংকের একাউন্ট মারফতে। জাতি জমা কি তোর টাকা থেকে টিকেট মূল্য কেটে নেওয়া হবে এবং যাতে ইমেইল ই টিকেটটি পাঠিয়ে টিকেট নিশ্চিত করা হয়ে থাকে। আপনা আপনাদের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ট্রেনের টিকিট ক্রয় করতে বা পেমেন্ট করতে পারবেন। মোবাইল ব্যাংকিং এর মধ্যে বিকাশ রকেট অথবা নগদ দিয়ে ট্রেনের টিকেট ক্রয় করা যায়।

ইমেল মেসেজ বক্স থেকে প্রেরিত টিকিটটি প্রিন্ট নিয়ে কফি আইডি সহ টিকেট প্রিন্ট ইনফরমেশন প্রদান করে আপনি রেজিস্ট্রেশন যাত্রার পূর্বে টিকেট পেমেন্ট করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *