Skip to content
Home » ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

আসসালামু আলাইকুম আপনাদের সকলকে জানাচ্ছি পবিত্র মাহে রমজান এর অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আশা করছি আপনারা সবাই ভাল আছেন সেই সাথে মহান রবের দরবারে কামনা করছি পবিত্র রমজান মাস যেন আপনাদের সকলের সফলতা। পিউব পার্থক আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে নিয়ে এসেছি একটি নতুন আর্টিকেল সেটি হচ্ছে পবিত্র রমজান এর কার্যক্রম সুষ্ঠুভাবে আদায় করার জন্য ইফতারের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ সম্পৃক্ত একটি আর্টিকেল। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটা আপনাদের মাঝে পবিত্র রমজানের ইফতারের দোয়া বাংলা ভাষায় তুলে ধরেছি এবং সেই সাথে দোয়াটির অর্থ উপস্থাপন করেছি আপনারা আমাদের আজকের এই আর্টিকেলটি থেকে এই দোয়া সংগ্রহ করে এবং দোয়াটি তাৎপর্য ও গুরুত্ব ও উপলব্ধি করতে পারবেন।

ইফতার হচ্ছে পবিত্র রমজানের রোজা রাখার একটি গুরুত্বপূর্ণ অংশ। কেননা পবিত্র রমজান মাসের রোজা মূলত সেহের মাধ্যমে শুরু হয় এবং ইফতার গ্রহণের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। রোজা ইসলাম ধর্মাবলম্বী মানুষদের জীবনে একটি ফরজ ইবাদত মহান আল্লাহতালা ইসলামের যে কয়েকটি ফরয স্তম্ভ দিয়েছেন তার মধ্যে তৃতীয় স্তম্ভ হচ্ছে এই রোজা। সারা বছর একজন মুসলমান বিভিন্ন দিনে রোজা পালন করে থাকেন এগুলো মূলত সুন্নত ও নফল রোজা শুধুমাত্র পবিত্র রমজান মাসের 30 টি রোজা হচ্ছে প্রতিটি মুসলমানের জন্য ফরজ।

এই ফরজ রোজা পালনের মাধ্যমে একজন মানুষ মহান আল্লাহ তাআলার সান্নিধ্য লাভের সুযোগ পেয়ে থাকেন। তাই পবিত্র রমজানে একজন মানুষকে দুনিয়া আখেরাতে সফলতার জন্য সাহায্য করে তাই পবিত্র রমজান এর আগমনে প্রতিটি মুসলিম নারী পুরুষ রমজান মাসে প্রতিটি দিন রোজা ও বিভিন্ন ধরনের আমলের মাধ্যমে চেষ্টা করে থাকে। এই মাসে তারা বেশি বেশি করে আল্লাহর ইবাদতে মগ্ন থাকে।

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ

রমজান মাসে রোজা রাখার জন্য প্রতিটি মুসলিমকে ইফতারের দোয়াটি সম্পর্কে সুস্পষ্টভাবে ধারণা রাখতে হয়। সাধারণত রমজানের দোয়া গুলো আরবি ভাষা সংগ্রহ করে থাকেন অনেকে কুরআন শরীফ পড়তে পারেন না তাই তারা বাংলায় দোয়া সমূহ খুঁজতে থাকেন আর আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে তাদের জন্য ইফতারের দোয়াটি বাংলা উচ্চারণসহ আলোচনা করেছি। আপনারা আমাদের আর্টিকেলটি থেকে ইফতারের দোয়াটি বাংলা উচ্চারণ ও অর্থ সংগ্রহ করতে পারবেন।

আমাদের আর্টিকেলটি থেকে এই দোয়াটি আপনাদেরকে পবিত্র রমজানের ইফতারের প্রয়োজনীয়তা গুরুত্ব সম্পর্কে জানাতে সহায়তা করবে আপনারা আমাদের এই আর্টিকেলটি আপনার পরিচিত সকলের সাথে শেয়ার করে ইফতারের দোয়াটি সম্পর্কে জানার তৌফিক দান করুন। নিচে ইফতারের দোয়াটি বাংলা উচ্চারণ সহ তুলে ধরা হলো:

ইফতারের কিছুক্ষণ পূর্বে এ দোয়াটি বেশী বেশী পড়তে হবে

يَا وَا سِعَ الْمَغْفِرَةِ اِغْفِرْلِىْ

উচ্চারণ: ইয়া ওয়াসিয়াল মাগফিরাতি, ইগফিরলী।
অর্থঃ হে মহান ক্ষমা দানকারী! আমাকে ক্ষমা করুন। (শু‘আবুল ঈমান: ৩/৪০৭)

بِسْمِ اللهِ وَعَلى بَرَكَةِ اللهِ

বিসমিল্লাহি ওয়া ‘আলা বারাকাতিল্লাহ বলে ইফতার শুরু করবে এবং ইফতারের পর নিম্নের দুটি দোয়া পড়বেঃ

اَللّهُمَّ لَكَ صُمْتُ وَعَلي رِزْقِكَ اَفْطَرْتُ

উচ্চারণ: আল্লাহুম্মা লাকা সুমতু ওয়ালা রিযকিকা আফতারতু।

অর্থ: হে আল্লাহ! আমি তোমারই জন্য রোজা রেখেছি, এবং তোমারই দেয়া রিজিক দ্বারা ইফতার করলাম। (আবূ দাঊদ: ১/৩২২)

ذَهَبَ الظَّمَأُ وَابْـتَلَّتِ العُرُوْقُ وَثَبَتَ الاَ جْرُ اِنْ شَاءَ الله تَعَا لى
উচ্চারণ: যাহাবাযযমা ওয়াবতাল্লাতিল উরুকু ওয়া সাবাতাল আজরু ইনশাআল্লাহু তায়ালা।

অর্থঃ পিপাসা দূরিভূত হয়েছে, ধমনীসমূহ সতেজ হয়েছে, এবং ইনশাআল্লাহ রোজার সওয়াব নিশ্চিত হয়েছে। (আবূ দাঊদ: ১/৩২১)

কারো দাওয়াতে ইফতারি করলে মেজবানের উদ্দেশে এই দোয়া পড়বেঃ

اَفْطَرَعندكم الصائمون واكل طعامكم الابرار وصلت عليكم الملئكة

উচ্চারণ: আফতারা ইনদাকুমুস সায়িমুন ওয়া আকালা তাআমুকুমুল আবরার ওয়া সাল্লাত আলাইকুমুল মালাইকা।

অর্থঃ আল্লাহ করুন যেন রোজাদাররা তোমাদের বাড়ীতে রোজার ইফতার করে এবং নেক লোকেরা যেন তোমাদের খানা খায় এবং ফেরেশতারা যেন তোমাদের উপর রহমতের দু‘আ করে। (আসসুনানুল কুবরা, নাসাঈ ৬:৮১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *