Skip to content
Home » ইলেকট্রিক চুলার দাম 2023। ইলেকট্রিক চুলার বিদ্যুৎ খরচ ও সুবিধা অসুবিধা

ইলেকট্রিক চুলার দাম 2023। ইলেকট্রিক চুলার বিদ্যুৎ খরচ ও সুবিধা অসুবিধা

ইলেকট্রিক চুলার দাম ২০২২

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক বন্ধুরা প্রযুক্তির উন্নতির ফলে মানুষ এখন যে কোন কাজই পূর্বের তুলনায় সহজ ভাবে করতে পারছে। বিভিন্ন যন্ত্রের কল্যাণে আমাদের দৈনন্দিন জীবন পূর্বের যে কোন সময়ের চেয়ে এখন সহজ। ঠিক তেমনি এখন ইলেকট্রিক চুলা ব্যবহার করছে অনেকেই। আর আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ইলেকট্রিক চুলার দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা।

আপনারা যারা ইলেকট্রিক চুলার দাম সম্পর্কে জানতে আগ্রহী তারা আমাদের এই আর্টিকেলটি থেকে খুব সহজেই সংগ্রহ করতে পারবেন। আমরা আজকে আমাদের আর্টিকেলটি নিয়ে এসেছিলে ইলেকট্রিক চুলা দাম সম্পর্কে আপনারা কেন এই চুলা ব্যবহার করবেন কেন কিনবেন এর সুবিধা ও অসুবিধা কি এর বিস্তারিত তথ্য।

ইলেকট্রিক চুলা

তথ্যপ্রযুক্তির উন্নতির ফলে মানুষ এখন বিভিন্ন ধরনের চুলা ব্যবহার করা যাচ্ছে। দৈনন্দিন জীবন পূর্বের যেকোনো সময় আছে এখন সহজ। রান্নার ক্ষেত্রে এখন মানুষ বিকল্প হিসেবে বাজারে চলে এসেছে ইলেকট্রিক চুলা আর এই ইলেকট্রিক চুলার রান্না এখন অনেকেই করে। বিদ্যুৎ খরচ সহ ইলেকট্রিক চুলা সম্পর্কে সকল প্রশ্নের উত্তর আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে দিব।

কেন ইলেকট্রিক চুলা কিনবেন?

বর্তমান সময়ে মানুষ এখন গ্যাসের চুলা থাকলেও ইলেকট্রিক চুলার দিকে বেশি জুকছে। কেননা বর্তমান সরকারিভাবে নতুন কোন গ্যাসের লাইন দেওয়া হচ্ছে না কিন্তু সেই হিসেবে প্রতিদিনই নতুন নতুন ভবন উঠছে। যেহেতু নতুন ভবন উঠছে সেহেতু নতুন ফ্ল্যাটে সরকারি গ্যাসের লাইন তারা পাচ্ছে না সে ক্ষেত্রে তারা বাধ্য হয়েই সিলিন্ডার গ্যাস নিতে হচ্ছে।

সাধারণ একটি পরিবারের গড়ে প্রতি মাসে দুই টি সিলিন্ডার প্রয়োজন হয়। আর দুইটি সিলিন্ডারের দাম করে দুই হাজার টাকা। অপরদিকে ওই একই পরিবারের জন্য ইলেকট্রিক চুলায় রান্না করে তাদের খরচ পড়বে মাসে 700 থেকে 800 টাকা এছাড়াও গ্যাসের চুলার তুলনায় ইলেকট্রিক চুলায় রান্না দ্রুত হয় ও রান্না করা সহজ।

ইলেকট্রিক চুলার বিদ্যুৎ খরচ

ইলেকট্রিক চুলা যেহেতু বিদ্যুৎ ব্যবহার করে চলবে তাই বেশিরভাগ মানুষের মূল চিন্তা থাকে ওই চুলার বিদ্যুৎ খরচ নিয়ে। চলুন দেখা যাক ইলেকট্রিক চুলা কি পরিমান বিদ্যুৎ খরচ হয়ে থাকে। আপনি কি ব্র্যান্ডের চুলা ব্যবহার করছেন সে ব্রান্ডের উপর নির্ভর করে খরচের পরিমাণ। আমাদের দেশে স্বাধীনতা ভিশন মিয়াকো কিংবা walton এর ইলেকট্রিক চুলা বেশি ব্যবহার করা হয় এই ধরনের সাধারণত ২৫০০ ওয়াট থেকে ৩০০০ ওয়ার্ড পর্যন্ত বিদ্যুৎ খরচ করে।

ইলেকট্রিক চুলার দাম

ইলেকট্রিক চুলার দাম জানার আগে আমরা দেখে নেই সাধারণত কোন কোন ব্রান্ড ইলেকট্রিক চুলা পাওয়া যায়। আমাদের দেশের সাধারণত ভিশন মিয়াকো ওয়ালটন কিয়াম ও আরো কিছু চাইনিজ ব্রান্ডের চুলা পাওয়া যায়। এই সকল চুলার দাম তিন হাজার টাকা থেকে শুরু করে ১৬ হাজার টাকা মতো হয়ে থাকে কিছুক্ষণের মধ্যেই আমরা বিভিন্ন ব্রান্ডের চুলা ও চুলার দাম সম্পর্কে আপনাদের মাঝে বিস্তারিত তুলে ধরব।

ভীষণ ইলেকট্রিক চুলা দাম

ভীষণ আর এফ এল এর একটি পণ্য। ভীষণ এ দুই প্রকারের চুলা বর্তমানে বাজারে পাওয়া যাচ্ছে এক প্রকারের চুলা শুধু স্পেলেস স্টিলের পাত্র ব্যবহার করা হয় আর অন্য পাত্রের সকল ধরনের পাত্র ব্যবহার করা যায়। তাই আপনি কনফার্ম করে নিবেন কোন চুলাটি আপনি কিনবেন। ভীষণ ইলেকট্রিক চুলার দাম সাধারণত ২৯০০ টাকা থেকে ৩৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

মিয়াকো ইলেকট্রিক চুলার দাম

বর্তমানে বাজারে কম দামে ভালো ইলেকট্রিক চুলা কিনতে চাইলে মিয়াকো চুলা কথা ভাববেন। বিয়া কর বেশ কয়েকটি মডেল বর্তমানে বাজারে আছে যার বাজার মূল্য ২৫০০ টাকা থেকে শুরু করে ৩৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। এটিসি ৬৩৩ মডেলের ইলেকট্রিক চুলাটির দাম ২৫০০ টাকায়।

walton ইলেকট্রিক চুলার দাম

ওয়ালটন আমাদের দেশীয় কোম্পানি। এই ওয়ালটন চুলার দাম হচ্ছে ৩২০০ টাকার থেকে শুরু করে চার হাজার টাকা পর্যন্ত। ডাবলু আই এস ৩৭ এই মডেলের ইলেকট্রিক চুলাটি ওয়ালটনের সবচেয়ে বেশি বিকৃত চুলগুলোর মধ্যে একটা এর বাজার মূল্য ৪ হাজার টাকা।

সিঙ্গার ইলেকট্রিক চুলার দাম

সিঙ্গার ইলেকট্রিক চুলার দাম ২৫০০ টাকা থেকে শুরু করে ৪০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ইলেকট্রিক চুলার সুবিধা ও অসুবিধা

যেকোনো পণ্যেরই কিছু সুবিধা ও অসুবিধা রয়েছে। ইলেকট্রিক চুলার ও এর বিপরীত নয়। আপনি যদি ডিসিশন নিয়ে থাকেন যে আপনি ইলেকট্রিক চুলা ক্রয় করবেন তাহলে আপনার অবশ্যই জানা উচিত এর চূড়া ভালো ও খারাপ দিক দুটোই রয়েছে।

ইলেকট্রিক চুলার সুবিধা

1.গ্যাসের তুলনায় খুবই কম খরচে রান্না করা যায়।
2.রান্নার পাত্রে ময়লা হয় না।
3.গ্যাসের মত আগুন লাগার সম্ভাবনা নেই বললেই চলে।

ইলেকট্রিক চুলার অসুবিধা

1.পাত্র সমানভাবে গরম হয় না। অর্থাৎ পাত্রের কিছু অংশ বেশি গরম ও কিছু অংশ কম গরম হয়।
পাত্র ছিদ্র হয়ে যায়।
2.অনেক সময় খাবার সমানভাবে সেদ্ধ হয় না।
3.কিছু কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন ইলেকট্রিক চুলায় রান্না করলে খাবারের পুষ্টিগুণ কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *