Skip to content
Home » ঈদ সম্পর্কে কোরআনের আয়াত। ঈদ সম্পর্কে ছোট হাদিস

ঈদ সম্পর্কে কোরআনের আয়াত। ঈদ সম্পর্কে ছোট হাদিস

ঈদ সম্পর্কে কোরআনের আয়াত। ঈদ সম্পর্কে ছোট হাদিস

আসসালামু আলাইকুম বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি। ঈদ সম্পর্কে কুরআনের আয়াত ঈদ সম্পর্কে ছোট হাদিস জানতে আপনারা অনলাইন অনুসন্ধান করে যাচ্ছে তারা আমাদের থেকে খুব সহজে সংগ্রহ করতে পারবেন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ঈদ সম্পর্কে কোরআনের আয়াত সম্পর্কে ছোট হাদিস উল্লেখ করেছি। ইসলামিক ফাউন্ডেশন এবং হাদিস বিডি থেকে সংগৃহীত এই কুরআনের আয়াত ও হাদিস গুলো আমরা সংগ্রহ করেছি তাই আপনারা খুব সহজে আমাদের এই ওয়েবসাইটটি হতে ঈদ সম্পর্কে কুরআনের আয়াত সম্পর্কে ছোট হাদিস গুলো দেখে নিতে পারেন।

প্রতিবছর ব্যাপক উৎসব উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ পালন করে থাকি। ঈদ উদযাপনের জন্য আমরা কিন্না করি ঈদ আমাদের সামনে আনন্দ খুশি সঞ্জমোত্যাগের মহিমা নিয়ে আসে। কিন্তু আমরা একটি ঈদ সম্পর্কে কোরআনের আয়াত জানি আপনি যদি কুরআনের আয়াত জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করুন।

ঈদ সম্পর্কে কোরআনের আয়াত

প্রতিবছর দুইটি ঈদ উৎসবের মধ্যে দিয়ে পালিত হয়ে থাকে আমরা প্রতিবছরের জন্য অপেক্ষা করে থাকি। কারণ খুশির বার্তা নিয়ে আসে কিন্তু আল্লাহতালা তার কোরানে ঈদ সম্পর্কে কি বলে গেছেন আমরা অনেকেই জানিনা। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ঈদ সম্পর্কে কোরআন এর আয়াত উল্লেখ করেছেন।

عَن جَابِرٍ قَالَ: كَانَ النَّبِيُّ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّم إِذَا كَانَ يَومُ عيدٍ خَالَفَ الطَّريقَ رواه البخاري

জাবের (রাঃ) থেকে বর্ণিতঃ

নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) ঈদের দিনে রাস্তা পরিবর্তন করতেন। (বুখারী ৯৮৬)

عَنْ أَنَسٍ قَالَ قَدِمَ رَسُولُ اللهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّم الْمَدِينَةَ وَلَهُمْ يَوْمَانِ يَلْعَبُونَ فِيهِمَا فَقَالَ مَا هَذَانِ الْيَوْمَانِ قَالُوا كُنَّا نَلْعَبُ فِيهِمَا فِى الْجَاهِلِيَّةِ فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللّٰهُ عَلَيْهِ وَسَلَّم إِنَّ اللهَ قَدْ أَبْدَلَكُمْ بِهِمَا خَيْرًا مِنْهُمَا يَوْمَ الأَضْحَى وَيَوْمَ الْفِطْرِ

আনাস (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) মদীনায় আগমন করলে দেখলেন, মদীনাবাসীরা দুটি ঈদ পালন করছে। তা দেখে তিনি বললেন, (জাহেলিয়াতে) তোমাদের দুটি দিন ছিল যাতে তোমরা খেলাধূলা করতে। এক্ষণে ঐ দিনের পরিবর্তে আল্লাহ তোমাদেরকে দুটি উত্তম দিন প্রদান করেছেন; ঈদুল ফিতর এবং ঈদুল আযহার দিন।’ (আবূ দাঊদ ১১৩৬, নাসাঈ ১৫৫৬)

ঈদ সম্পর্কে ছোট হাদিস

ঈদ সম্পর্কে ছোট হাদিস পাওয়ার জন্য অনলাইন অনুসন্ধান করে যান আমরা আজকে তাদের জন্য আমাদের এই আটিকালি সম্পর্কে ছোট হাদিস উল্লেখ করেছি। আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে ঈদ সম্পর্কে ছোট্ট হাদিস সংগ্রহ করতে পারবেন। আমরা আপনাদের জন্য অতি কষ্ট করে অনেক হাদিস খুঁজে সংযুক্ত করেছি।

“যে ব্যক্তি অন্য কোন জাতির সাদৃশ্য অবলম্বন করল সে তাদেরই অন্তর্ভুক্ত।” (আবূদাউদ হাদীস নং ৩৫১২, সনদ-সহীহ, আলবানী)

** ঈদের দিন রোযা রাখা নিষেধ: 
প্রখ্যাত সাহাবী আবু সাঈদ (রা:) হতে বর্ণিত, তিনি বলেন,
“নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ঈদুল ফিতর এবং ঈদুল আযহা এ দু দিন রোযা রাখতে নিষেধ করেছেন।” (বুখারী হাদীস নং ১৮৫৫)

**ঈদের রাত থেকে তাকবীর পাঠ করা: 
ঈদের রাতের সূর্য ডুবার পর থেকে আরম্ভ করে ঈদের নামায পড়া পর্যন্ত এ তাকবীর পড়তে হবে। পুরুষগণ মসজিদ, হাট-বাজার, রাস্তা-ঘাট তথা সর্বত্র উচ্চস্বরে তাকবীর পাঠ করবে। এর মাধ্যমে একদিকে যেমন ঈদের আনন্দ প্রকাশ করা হয় অন্যদিকে আল্লাহর আনুগত্যের স্বীকৃতি প্রদান করা হয়। তাকবীর পড়ার নিয়ম হল,
“আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লালাহু ওয়াল্লাহু আকবার। আল্লাহু আকবার ওয়ালিল্লাহিল হামদ্।”

**ঈদ উপলক্ষে পরস্পরে শুভেচ্ছা বিনিময় করা: 
মুসলমানগণ পরস্পরে ঈদের শুভেচ্ছা বিনিময় করাতে অসুবিধা নেই। কারণ সাহাবীগণ ঈদ উপলক্ষে তা করতেন। তারা এই বলে শুভেচ্ছা জ্ঞাপন করতেন
تَقَبَّلَ اللهُ مِنَّا وَمِنْكَ
”তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম” অর্থাৎ আল্লাহ আমাদের এবং আপনার (ইবাদত-বন্দেগী) কবুল করুন। (বায়হাকী (২/৩১৯)-সনদ হাসান)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *