Skip to content
Home » কাঁঠাল খাওয়ার উপকারিতা

কাঁঠাল খাওয়ার উপকারিতা

কাঁঠাল খাওয়ার উপকারিতা

বাংলাদেশের জাতীয় ফল হচ্ছে কাঁঠাল। বিশ্বের অন্যতম আকর্ষণীয় একটি ফল এই কাঁঠাল। আমরা সবাই কাঁঠালকে চিনি। কিন্তু অনেকেই কাঁঠালের উপকারিতা সম্পর্কে জানেনা। তাই আজকে আমি আমার এই নিবন্ধে কাঁঠালের উপকারিতা সম্পর্কে আলোচনা নিয়ে এসেছি। আপনারা যারা কাঁঠাল খেতে খুব ভালোবাসেন তাহারা জেনে নিন রসালো এই ফলে কি উপকারিতা লুকিয়ে আছে।

কাঁঠাল বেশ মিষ্টি স্বাদের একটি ফল। তবে এই ফল অনেকে খেতে ভালবাসলেও ভয়ে খেতে চায় না। ভাবে কাঁঠাল খেলে অনেক ক্ষতি হতে পারে। কিন্তু তার নয় কাটালে অনেক উপকারিতা রয়েছে। তাহলে জেনে নিন কাটালে কি কি উপকারিতা রয়েছে।

ডায়াবেটিস বেড়ে যাওয়ার ভয় নেই

অনেকে ভাবতে থাকে কাঁঠাল খেলে ডায়াবেটিস বেড়ে যায়। তবে চিকিৎসকরা বললে এর উল্টো কথা। ডায়াবেটিস কখনোই কাঁঠাল খেলে বাড়ে না তবে অবশ্যই পরিমিত খেতে হবে না হলে ডায়াবেটিস হয়ে থাকতে পারে। আর আপনি যদি পরিবৃত্ত কাঁঠাল খান তবে ডায়বেটিস এর ভয় এড়িয়ে নিশ্চিন্তে খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কাঁঠাল এন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। তাই কাটালি প্রচুর পরিমাণ ভিটামিন সি’ থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একটি ক্যান্সার ও টিউমার এর বিরুদ্ধে কাজ করে।

পাইলস ও ক্যান্সার দূরে রাখে

আপনারা যদি পাইলস ও ক্যান্সার ভুক্তভোগী হন তাহলে প্রতিদিন পরিমাণ মত কাঁঠাল খান। নিয়মিত কাটা খেললে আপনার কোষ্ঠকাঠিন্য দূর হবে এবং পাইলস বাচতে পারবেনা।

লোহিত রক্তকণিকা বাড়ায়

কাঁঠাল একটি সুমিষ্ট ফল। এই কাঁঠালে প্রচুর পরিমাণে আয়রন থাকে। তাই লোহিত রক্তকণিকার অভাবজনিত কাটা যদি নিয়মিত খাওয়া হয় তা পূর্ণ হয়। তাই যাদের রক্ত স্বল্পতা রয়েছে তাদের জন্য নির্মিত কাঁঠাল খাওয়া উপকারী।

কোলেস্টেরল মুক্ত

কাঁঠালে আছে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬। তাই এটি কোন রকম কোলেস্টেরল নেই। আর এজন্য আপনাদের কাঁঠাল খেলে খুবই উপকার হবে।

ত্বক উজ্জ্বল করে

কাঁঠাল খেলে আপনার ত্বক নষ্ট হওয়া থেকে বিরত থাকবে। নিয়মিত খাবার খেলে ত্বক উজ্জ্বল হবে কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

চোখ ভালো রাখে

আমাদের সবারই চোখের যত্ন নেওয়া উচিত। সারাদিনে বেড়ানোতে চোখে অনেক ধুলাবালি পড়ে থাকে। তাই চোখে অবহেলা বর্ষণের কারণে আমাদের কমে যেতে পারে দৃষ্টিশক্তি। কিন্তু কাটালে প্রচুর পরিমাণ ভিটামিন ই এবং বিটা ক্যারোটিন থাকে বলে চোখের দৃষ্টি শক্তি বজায় থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

প্রতিদিনের খাবার তালিকায় আমরা অনেক খাবার যোগ বিয়োগ করে থাকি। কিন্তু গৃষ্ম কাল এর কাঁঠাল তা যদি প্রতিদিনের নিয়মিতভাবে পরিমাণমতো রুটিনে থেকে যায় তাহলে শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। কেরালা এই ফলে থাকে সোডিয়াম ও পটাশিয়াম যা শরীরের ইলেক্ট্রোলাইট ব্যালেন্স ঠিক রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

হজমশক্তি বাড়ায়

আমাদের শরীর সুস্থ রাখার জন্য প্রথমত প্রয়োজন খাবার হজম করা। কিন্তু সেটা দিয়ে যদি বিঘ্ন ঘটে তাহলে আমাদের খাবার থেকে অরুচি চলে আসে। তাই কাটালে পর্যাপ্ত ফাইবার আছে বলে পেট পরিষ্কার রাখে এবং হজম শক্তি বৃদ্ধি পায়।

হাড় ভালো রাখে

কাঁঠালের প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকে বলে এটি হাড়কে শক্ত ও মজবুত রাখে। হাড়ের ক্ষয় রোগ বা ভঙ্গুরতা একটি ভয়ানক অসুখ। তাই প্রতিদিনের রুটিনে আমাদের কাঁঠাল রাখা প্রয়োজনীয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *