Skip to content
Home » গোসল ফরজ হওয়ার কারণসমূহ

গোসল ফরজ হওয়ার কারণসমূহ

গোসল ফরজ হওয়ার কারণসমূহ

আসসালামু আলাইকুম। আপনাদের সবাইকে জানাচ্ছি আমাদের পক্ষ থেকে অনেক প্রীতি ও শুভেচ্ছা। আশা করছি আল্লাহর রহমতে এবং আমাদের দোয়ায় আপনারা সবাই ভাল আছেন। পাঠক বন্ধুরা আজকে আমরা নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আমাদের আজকের পোষ্টটি হচ্ছে গোসল ফরজ হওয়ার কারণ সমূহ সম্পর্কিত একটি পোস্ট। আপনারা যারা এই বিষয়ে জানতে চান কিংবা কেন এই ফরজ গোসল করা হয় সে বিষয়ে সম্পর্কে অবগত হতে চান তারা আমাদের এই আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগের শহীদ করতে থাকুন।

গোসল আরবি শব্দ এর অর্থ সমস্ত শরীর পানি দিয়ে ধৌত করা। তবে লেখা বা জায়গা অনুসারে এর অনেক গর্ত রয়েছে কেউ কেউ বলে গোসল কে স্নান বা চান বলে থাকেন আবার অনেকে নাইতে যাওয়া বলে থাকেন। তবে ইসলামের পরিভাষা এর একটি সুনির্দিষ্ট সংজ্ঞা রয়েছে ইসলামী পরিভাষায় গোসল বলতে পরিষ্কার পানি দ্বারা পুরো শরীর ধৌত করা এবং পবিত্রতা অর্জন করার নামই গোসল।

গোসল সাধারণত তিন প্রকারের হয়ে থাকে যথা। খরচ গোসল হচ্ছে মানুষের ওপর যে গোসল কার্যকর হয়ে যায়। গোসলের ফরজ তিনটি। বিভিন্ন কারণে মানুষের উপর গোসল করা ফরজ হতে পারে ।সুন্নত গোসল হল শুক্রবারের নামাজের আগের গোসল। আর ওয়াজিব গোসল হচ্ছে দুই ঈদের গোসল। আর আজকে আমরা যে গোসল সম্পর্কে আলোচনা করছি সেটি হচ্ছে গোসল ফরজ হওয়ার কারণ সমূহ।

গোসল ফরজ হওয়ার কারণ

আমরা আপনাদের মাঝে শেয়ার করব গোসল খরচ হওয়ার বিভিন্ন কারণ। কারণসমূহ আমরা আজকে আপনাদের সাথে শেয়ার করব। আপনারা গোসল খরচ হওয়ার কারণ সময় সম্পর্কে জানতে পারবেন অনেকে আছেন যাদের গোসল খরচ হওয়ার কারণসমূহ সম্পর্কে সঠিকভাবে কোন ধারণা নেই তাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আপনারা খুব সহজেই বুঝতে পারবেন কোন কোন কারনে ফরজ গোসল করতে হয় এবং কি নিয়মে করতে হয়। মিসেস এ ফরজ গোসল এর কারণ সমূহ তুলে ধরা হলো।

  1. কোনো ব্যক্তি ঘুম থেকে ওঠার পর যদি তার কাপড়ে নাপাকির চিহ্ন দেখে, তাহলে তার স্বপ্নদোষ বা বীর্যপাতের কথা স্মরণ থাকুক বা না থাকুক, সর্বাবস্থায় গোসল ফরজ হবে। (হেদায়া ১/৪৫, আন নুতাফ ফিল ফাতাওয়া পৃ. ২৯)
  2.  স্ত্রী সহবাস করা। সহবাসের ক্ষেত্রে স্ত্রীর যৌনাঙ্গে পুরুষাঙ্গের সর্বনিম্ন সুপারি পরিমাণ অংশ প্রবেশ করালেই উভয়ের ওপর গোসল ফরজ হয়ে যাবে, চাই বীর্যপাত হোক বা না হোক। (বুখারি, হা. ২৯১, মুসলিম, হা. ৩৪৩)
  3.  নারীদের ঋতুস্রাব বা নেফাস (সন্তান প্রসবোত্তর স্রাব) বন্ধ হওয়ার পরও গোসল ফরজ। (রদ্দুল মুহতার ১/১৬৫)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *