Skip to content
Home » ঘুম থেকে উঠার দোয়া

ঘুম থেকে উঠার দোয়া

ঘুম থেকে উঠার দোয়া

আসসালামু আলাইকুম আপনাদের সকলের প্রতি অনেক অনেক শুভেচ্ছা ও প্রীতি। পাঠক বন্ধুরা আশা করছি আল্লাহর রহমতে আপনারা সবাই ভাল আছেন। আজকে আমরা আপনাদের মাঝে তুলে ধরবো ঘুম থেকে ওঠার দোয়াটি। মানুষের চলার পথে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন দোয়া রয়েছে ঘুম থেকে ওঠার এই দোয়াটি অত্যন্ত ছোট একটি দরজা খুব সহজেই সকলের আয়ত্তে আসতে সক্ষম। অনেকেই দোয়াটি সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে যায় তাই আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি এই ছোট্ট দোয়াটি। আপনারা ঘুম থেকে ওটারে ছোট দোয়াটি পেতে আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করুন।

ইসলাম এমন একটি জীবন ব্যবস্থা যা মানুষকে পরিপূর্ণ জীবন বিধান দান করে। আর এই পরিপূর্ণ জীবন নিয়ে পরিপূর্ণতা অর্জন করতে মানুষের প্রতিটা কাজের জন্য দোয়া করা উত্তম। তাই সারাদিনের কর্মকাণ্ডের শুরুর আগে রাতে ঘুমাতে যাওয়ার সকল দিকনির্দেশনা প্রদান করা যেমন জরুরী ঠিক ঘুম থেকে ওঠার সারাদিনে কাজ শুরু করার প্রথম দোয়াটি আমল করা দরকার।

ঘুম থেকে উঠার দোয়া

একজন মানুষের জীবন সুন্দরভাবে পরিচালনা করার জন্য মহান আল্লাহতালা জীবন বিধান অনুসারে নিজেকে নিজে জীবনকে পরিচালনা করতে হবে। কেননা মহান আল্লাহতায়ালা তার বিধান অনুযায়ী একজন মানুষের প্রতিটি কাজের শুরুতে এবং শেষে কিছু আমল প্রদান করেছেন। ঠিক সেরকমই একটি আমল হচ্ছে ঘুম থেকে উঠার দোয়া। অনেকেই ঘুম থেকে ওঠার দোয়া অনলাইনে অনুসন্ধান করে থাকে সেজন্যই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ঘুম থেকে ওঠার এই ছোট দোয়াটি নিয়ে হাজির হয়েছি।

আপনারা যারা অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন ঘুম থেকে ওঠার দোয়ার জানার জন্য তারা আমাদের এই আর্টিকেলটি থেকে সংগ্রহ করতে পারবেন। আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে আপনাদের বোঝার সুবিধা তো দোয়াটি আরবি ভাষায় ও বাংলা ভাষায় দুই ভাষাতেই উপস্থাপন করেছি। তাই আপনাকে যেটা সম্ভব হবে আপনারা সেই ভাষায় আইতে আনবেন। আপনি মহান আল্লাহতালা এই ঘুম থেকে ওঠার দোয়াটি পাঠ করে সকালবেলা ঘুম থেকে উঠলে রাতের বেলা ঘুমাতে যাওয়া পর্যন্ত মহান আল্লাহতালা অসংখ্য ছওয়াব লাভ করবেন নিচে থেকে দোয়াটি তুলে নিন।

الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَحْيَانَا بَعْدَمَا أَمَاتَنَا ، وَإِلَيْهِ النُّشُورُ

উচ্চারণ : আলহামদু লিল্লা-হিল্লাযী আহ্ইয়া-না- বা‘দা মা- আমা-তানা- ওয়া ইলাইহিন্ নুশূর।

অর্থ: প্রশংসা আল্লাহর জন্য, যিনি (নিদ্রারূপ) মৃত্যুর পর আমাদেরকে জীবিত করলেন, আর তারই নিকট সকলের পুনরুত্থান। (মুসলিম, আসসাহিহ : ২৭১১)।

ঘুম থেকে উঠে যে দোয়া পড়তে হয়

আপনি যখন ঘুম থেকে ওঠার সময় দোয়াটি পড়েন সেটি আজকে আলোচনা থেকে জানতে পারবেন এ ছোট ছোট আমল গুলোর মাধ্যমে আমরা আপনাদেরকে অনেক উপকৃত করতে পারি।ঘুমার আগে দোয়া ঘুম থেকে উঠার দোয়া এছাড়া সমস্ত আপদ বিপদ থেকে মুক্তি দেওয়া এই সমস্ত দোয়া পড়ার মাধ্যমে আমরা বিভিন্নভাবে উপকৃত হতে পারি দিনের শুরুতে মহান রাব্বুল আলামিনের নামে শুরু করে অবশ্যই দিনটি শুভ কাটতে পারে আপনার। তাই আমরা আজকে আপনাদের জন্য ঘুম থেকে উঠে যে দোয়া পড়তে হয় সে দোয়াটি নিচে আলোচনা করলাম।

الحمدُ لله الذي أحيَانَا بَعْدَ مَا أماتَنَا وإليه النُّشُوْر

উচ্চারণ : ‘আলহামদু লিল্লাহিল্লাজি আহইয়ানা বা’দা মা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর।’

অর্থ : সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমাদের মৃত করার পর পুনরায় জীবিত করেছেন। আর তার দিকেই সবার পুনরুত্থান। (বুখারি, হাদিস : ৬৩২৪)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *