Skip to content
Home » জন্ম নিবন্ধন যাচাই ,সংশোধন ও অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই ,সংশোধন ও অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন যাচাই

একজন শিশুই আগামী দিনের ভবিষ্যৎ। তাই আপনার শিশুকে আপনি কিভাবে গড়ে তুলবেন সেটা আপনি নিজেই ঠিক করবেন। আপনার শিশুকে সুন্দর একটা ভবিষ্যৎ দেওয়ার জন্য প্রথম থেকেই তার যত্ন নিন। বর্তমান যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ। আর এই তথ্যপ্রযুক্তির যুগে এসে সরকার প্রতিটি মানুষের জন্ম নিবন্ধন সনদ একটি মৌলিক অধিকার বলে জানিয়েছেন। জন্ম নিবন্ধন সনদ প্রতিটি শিশুর জন্য গুরুত্বপূর্ণ। যা একটা শিশুর জন্ম পরবর্তী সময় হতে শুরু করে মৃত্যু পর্যন্ত কাজে লাগে।

কিন্তু আপনারা অনেকেই জানেন না কিভাবে জন্ম সনদ যাচাই করতে হয় সংশোধন করতে হয় কিংবা সে সনদটি আপনি কিভাবে ডাউনলোড করবেন? তাই আজকে আমি আপনাদের মাঝে জন্ম সনদ কিভাবে তৈরি সংশোধন ও যাচাই করতে হয় তা নিয়ে আলোচনা করব।

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাদেরকে অবশ্যই ডাটাবেজে প্রবেশ করতে হবে। ডাটাবেজ ছাড়া জন্ম নিবন্ধন কিছুতেই যাচাই করতে পারবেন না। আর এজন্য অবশ্যই আপনাকে অনলাইনে সাহায্য নিতে হবে। বর্তমানে সকল কাজ অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। এজন্য আপনি জন্ম নিবন্ধন যাচাইয়ের কাজটি অনলাইন নিয়েই করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন কার্ডটি আপনি অবশ্যই অনলাইন দিয়ে ডাউনলোড করে নিবেন। আর এই কাজটি নিতে হলে অবশ্য আপনাকে ইউনিয়ন পরিষদ যেতে হবে। এখন জন্ম নিবন্ধন কার্ডের সমস্ত কাজ সরকারিভাবে ইউনিয়ন পরিষদে করে থাকে। আপনি সেখান থেকেই জন্ম নিবন্ধন কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

আপনি জন্ম নিবন্ধন কার্ডটি সঠিক হয়েছে কিনা সেটা অনলাইনে চেক করে নিতে পারবেন। আর তার জন্য আপনাকে অনলাইনে প্রবেশ করতে হবে। অনলাইনে চেক না করলে অনেকেই আছেন যারা ভুয়া জন্ম নিবন্ধন দিয়ে নিজেকে পরিচয় দেন। আজ সেই অনুযায়ী যেকোনো কাজে লিপ্ত হন। তাই আপনার জন্ম নিবন্ধন কার্ডটি অবশ্যই অনলাইনে চেক করে নিবেন।

জন্ম নিবন্ধন সংশোধন

অনেকেরই জন্ম নিবন্ধন কার্ড ভুল হয়ে থাকে। তারা চিন্তায় পড়ে যায় কিভাবে তার জন্ম নিবন্ধন কার্ডটি সঠিক করে নিতে পারে। তাদের জন্য বলছি এসব নিয়ে চিন্তা করার আর কোন কারণ নেই। এখন অনলাইনের মাধ্যমেই জন্ম নিবন্ধন কার্ড সংশোধন করা যায়। আর এর জন্য শুধু আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি সঠিকভাবে প্রদান করতে হবে ।

জন্ম নিবন্ধন কার্ড ডিজিটাল করণ

বর্তমান হচ্ছে ডিজিটাল যুগ। তাই বর্তমান সকল জন্ম নিবন্ধন কার্ড ডিজিটাল। এজন্য পুরাতন সকল জন্ম নিবন্ধন কার্ড এখন ডিজিটাল করা হচ্ছে। কেননা তথ্য প্রযুক্তির যুগে সকল কাজ অনলাইনে করা হয়। আর অনলাইনে জন্ম নিবন্ধন কার্ডটি ডিজিটাল করুন হয়ে থাকে। সরকারি নির্দেশনা অনুযায়ী ডিজিটাল কার্ড ছাড়া অন্য কোন জন্ম নিবন্ধন কার্ড গ্রহণযোগ্য নহে।

জন্ম তথ্য সংশোধনের শর্ত ও নিয়মাবলী

জন্ম তথ্য সংশোধনের কিছু তথ্য ও নিয়মাবলী আছে। যেগুলো অনেকেরই জানা নেই। আজকে আমি তাদের জন্য সেই তথ্য ও নিয়মাবলী সমূহ নিয়ে এসেছি। নিচে জন্ম তথ্য সংশোধনের শর্ত ও নিয়মাবলী উল্লেখ করা হলো।

  •  যদি পিতা বা মাতার নাম সংশোধন করার প্রয়োজন পড়ে, সেক্ষেত্রে পিতা বা মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকলে প্রথমে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন এর আবেদন করে তাদের নাম সংশোধন করতে হবে
  • পিতা বা মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকলে এবং জন্ম তারিখ ০১/০১/২০০০ এর পূর্বে হলে, জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা বা মাতার নাম সংশোধন করা যাবে। সেক্ষেত্রে পিতা বা মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না
  • পিতা বা মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকলে এবং পিতা বা মাতা মৃত হলে এবং জন্ম তারিখ ০১/০১/২০০১ এর পরে হলে, জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় পিতা বা মাতার নাম সংশোধন করা যাবে। সেক্ষেত্রে পিতা বা মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করা খুবই সহজ। আপনি এখন ঘরে বসেই অনলাইনে জন্ম নিবন্ধন সনদ আবেদন করতে পারবেন।

  • জন্ম নিবন্ধন সনদ আপনার কোন ঠিকানার অফিস থেকে সংগ্রহ করতে চান, তা নির্বাচন করুন। জন্মস্থান, স্থায়ী ঠিকানা বা বর্তমান ঠিকানা থেকে জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করা যাবে
  • পরবর্তী ধাপে প্রদর্শিত পেজে দেওয়া নাম, লিঙ্গ, জন্মতারিখ, ঠিকানা, ইত্যাদি তথ্য সঠিকভাবে পূরণ করুন
  • এরপর আবেদনকারীর পিতা ও মাতার জন্ম নিবন্ধন নাম্বার প্রদান করতে হবে। তবে আবেদনকারী ২০০১সালের আগে জন্মগ্রহণ করলে সেক্ষেত্রে শুধুমাত্র পিতা ও মাতার নাম প্রদান করলেই হবে
  • এরপর স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানার তথ্য সঠিকভাবে প্রদান করতে হবে
  • সবশেষে আবেদনকারী বা অভিভাবকের ফোন নাম্বার প্রদান করতে হবে, যাতে জন্ম সনদের আবেদন সম্পর্কিত এসএমএস আসবে

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন সম্পর্কিত নির্দেশনা

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন সম্পর্কিত কতগুলো নির্দেশনা রয়েছে। যাদের এই নির্দেশনা সমূহ জানা নেই তারা আমার এখান থেকে সংগ্রহ করুন।

  • অনলাইন জন্ম নিবন্ধন আবেদন ফরম প্রথমে বাংলায় (ইউনিকোড) ও পরবর্তীতে ইংরেজিতে পূরণের পর প্রয়োজনীয় সম্পাদনা করে সংরক্ষণ বাটনে ক্লিক করুন
  • সংরক্ষণ বাটনে ক্লিক করলেই আবেদন পত্রটি সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ে স্থানান্তিরত হয়ে যাবে, আবেদনকারীর আর কোন সংশোধনের সুযোগ থাকবে না
  • পরবর্তী ধাপে প্রিন্ট বাটনে ক্লিক করলে আবেদন পত্রের মুদ্রিত কপি পাবেন
  • সনদের জন্য ১৫ দিনের মধ্যে উক্ত আবেদন পত্রে নির্দেশিত প্রত্যয়ন সংগ্রহ করে প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় প্রমাণপত্রের সত্যায়িত কপিসহ নিবন্ধক অফিসে যোগাযোগ করতে হবে।

পিতা মাতার জন্ম নিবন্ধন নাম্বার ছাড়া জন্ম নিবন্ধন সনদের আবেদন করা যাবে কি?

অনেকেরই প্রশ্ন জাগে পিতা-মাতার জন্ম নিবন্ধন নাম্বার ছাড়া জন্ম নিবন্ধনের আবেদন করা যাবে কিনা। হ্যাঁ জন্ম নিবন্ধন সনদদের জন্য বাবা-মার জন্ম নিবন্ধন এর নাম্বার অবশ্যই প্রয়োজন। তবে ২০০১ সালের পূর্বে যদি আবেদনকারীর জন্ম তারিখ হয়ে থাকে তাহলে তাদের শুধু বাবা মার নাম দিয়েই জন্ম সন দ তৈরি করে নেওয়া যাবে। ২০০১ সালের পরে যদি আবেদনকারীর জন্ম তারিখ হয় তাহলে অবশ্যই তার জন্য বাবা মার জন্ম সনদের তারিখ প্রয়োজন হবে। এছাড়া আবেদনকারীর জন্ম সনদ তৈরি করা যাবে না।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে

জন্ম নিবন্ধন একটি মানুষের জন্য গুরুত্বপূর্ণ একটি তথ্য। বিভিন্ন রকমের সরকারি-বেসরকারি কাজে জন্ম নিবন্ধন কাগজ প্রয়োজন হয়। জন্ম নিবন্ধন কাগজ এমন একটি কাগজ যা জাতীয় পরিচয়পত্র না হওয়া অবদি এই কাগজ দিয়ে বিভিন্ন সরকারি কাজে ব্যবহৃত হয়ে থাকে। নিচে দেওয়া হলো কি কি কাজে জন্ম নিবন্ধন কাগজ প্রয়োজন হয়।

  • জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি।
  • বিবাহ নিবন্ধন।
  • ড্রাইভিং লাইসেন্স ইস্যু।
  • ভোটার তালিকা প্রণয়ন।
  • ব্যাংক হিসাব খোলা।
  • পাসপোর্ট ইস্যু।
  • গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি।
  • টিআইএন বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার প্রাপ্তি।
  • ঠিকাদারি লাইসেন্স প্রাপ্তি।
  • ট্রেড লাইসেন্স প্রাপ্তি।
  • বাড়ির নকশা অনুমোদন প্রাপ্তি।
  • গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি।
  • শিক্ষা প্রতিষ্ঠান।
  • আমদানী ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি।
  • সরকারী, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগ।
  • জমি রেজিস্ট্রেশন।

জন্ম নিবন্ধন ফি

এখন সরকারি ভাবেই ইউনিয়ন পরিষদের মাধ্যমে জন্ম সনদ তৈরি করা হয়ে থাকে। তাই জন্ম নয় নিবন্ধনের ফি ততো বেশি লাগে না। আমার নিচে ছকটিতে জন্ম নিবন্ধন ফি সম্পর্কে জানিয়ে দিলাম

বিষয় ফিস (দেশে) ফিস (বিদেশে)
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফ্রি ফ্রি
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ২৫/- টাকা ১ মার্কিন ডলার
জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ৫০/- টাকা ১ মার্কিন ডলার
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০/- টাকা ২ মার্কিন ডলার
জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০/- টাকা ১ মার্কিন ডলার
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ ফ্রি ফ্রি
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ ৫০/- টাকা ১ মার্কিন ডলার

সর্বশেষে

ওপরে আলোচনা প্রেক্ষিতে বলা যায় যে জন্ম নিবন্ধন কার্ডটি একটি গুরুত্বপূর্ণ কার্ড। যাতে একটি শিশুর ভবিষ্যৎ লুকিয়ে আছে। শিশুদের প্রতিটি পদক্ষেপে এই জন্ম নিবন্ধন কার্ডটি প্রয়োজন। তাহলে আসুন আজকেই শিশুর জন্ম নিবন্ধন কার্ডটি তৈরি করে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *