Skip to content
Home » জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তনের নিয়ম | How to Change NID Photo

জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তনের নিয়ম | How to Change NID Photo

জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তনের নিয়ম

অনেকে অনুসন্ধান করতে থাকে অনলাইনে জানার জন্য জাতীয় পরিচয় পত্রের ছবি কিভাবে পরিবর্তন করতে হয়। 2018 সাল থেকে জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করার নিয়ম চালু করে দিয়েছে সরকার। বর্তমানে বাংলাদেশের জাতীয় পরিচয় কাকে স্মার্ট কার্ড হিসেবে পরিচালনা করা হচ্ছে।

তাই আপনারা খুব সহজেই আপনাদের পুরাতন ছবি পরিবর্তন করে নতুন ছবি সংযোগ করতে পারবেন। আর এই বিষয়টি আপনাদের যাদের জানা নেই তারা আমার এই পোস্টটি থেকে জানতে পারবেন কিভাবে ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করা হয়। কেননা আমরা অনেকেই আছি যারা একদম পুরাতন ছবি দিয়ে ভোটার আইডি কার্ডটা করে নিয়েছিলাম কিন্তু এখন সেটা পরিবর্তন করা অনেক প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে।

How to change NID photos

আপনারা যারা জাতীয় পরিচয় পত্র ছবি পুরাতন বাদে নতুন করে দিতে চান তারা খুব সহজেই এই ছবিটি ব্যবহার করতে পারবেন। কেননা এখন খুব সহজেই জাতীয় পরিচয়পত্র ছবি পরিবর্তন করা যায়।

তাহলে আসুন দেখে নিই কিভাবে জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করা যায়। আজকে আপনাদের জন্য জাতীয় পরিচয়পত্র ছবি কিভাবে পরিবর্তন করা যায় সেটা নিয়েই আলোচনা করেছি।

জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তনের নিয়ম

আপনারা খুব সহজেই জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তন করতে পারবেন সে নিয়ম গুলো আমি নিচে দিয়ে রেখেছি এগুলো মনোযোগের সহিত দেখতে থাকুন।

ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন করতে কত টাকা লাগে?

আপনাকে অবশ্যই ভোটার আইডি কার্ডের ছবি পরিবর্তন এর জন্য টাকা জমা দিতে হবে। আর এই টাকাটি আপনাকে ব্যাংকিংয়ের মাধ্যমে জমা করতে হবে। এর জন্য আপনাকে জমা দিতে হবে 230 টাকা।

জাতীয় পরিচয় পত্র এর ছবি পরিবর্তনের পদ্ধতি

জাতীয় পরিচয়পত্র ছবি পরিবর্তনের জন্য আপনাকে সরাসরি এলে সংশ্লিষ্ট উপজেলা /থানা নির্বাচন অফিসের উপস্থিত হয় সংশোধন ফরম আবেদন করতে হবে। আমরা আপনাদের পূর্বেই বলেছি এর জন্য ছবি পরিবর্তন করার ফি বাবদ 230 টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা করতে হবে সেটি বিকাশ বা রকেট এর মাধ্যমে।

জাতীয় পরিচয় পত্র সেবা সংক্রান্ত এখন চালানের মাধ্যমে জমা করা যায় না সেটি ব্যাংকিংয়ের মাধ্যমে জমা হয়। আপনার ছবি সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন অফিসে সরাসরি ছবি তোলা হবে এবং অনুমোদনের জন্য সার্ভারের প্রেরণ করা হবে।

ছবি পরিবর্তনের অনুমোদন হলে আপনাকে এসএমএস এর মাধ্যমে তা জানানো হবে। এর পর আপনাকে অনলাইন থেকে এনআইডি কার্ডের কপি ডাউনলোড করতে হবে এবং নির্বাচন ছবি সংযোগ করতে পারবেন।

রেজিষ্ট্রেশন করতে নিম্নের ধাপসমূহ অনুসরণ করতে হবে:

১.প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা।
২. আপনার কার্ডের তথ্য ও মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড সহকারে লগ ইন করা।
৩. তথ্য পরিবর্তনের ফর্মে তথ্য হালনাগাদ করে সেটির প্রিন্ট করা।
৪. প্রিন্টকৃত ফর্মে স্বাক্ষর করে সেটির স্ক্যানকৃত কপি অনলাইনে জমা দেয়া।
৫. তথ্য পরিবর্তনের স্বপক্ষে প্রয়োজনীয় দলিলাদি কালার স্ক্যান কপি অনলাইনে জমা দেয়া।

উপসংহার

আশা করছি আপনারা আপনাদের প্রয়োজনীয় তথ্য টি আমার এই আর্টিকেল থেকে পেয়ে গেছেন। আজকে আমার এই পোস্টটি আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পরবর্তী পোস্ট ঠিও আপনারা মনোযোগ সহকারে করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *