Skip to content
Home » গরম খাবার বা পানীয়তে জিব্বা পুড়ে গেলে কি করবেন?

গরম খাবার বা পানীয়তে জিব্বা পুড়ে গেলে কি করবেন?

জিব্বা পুড়ে গেলে কি করবেন?

অনেকেই আছেন যারা হুটহাট করে খাবার খেতে গিয়ে গরম খাবার খাচ্ছে সেটা ভুলেই যান। গরম খাবার দিয়ে যেমন চা, কফি, দুধ খাবার খেতে গিয়ে ঠোট বা জিব্বা পড়ে ফেলেন। আমি তাদের জন্য আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি এর সঠিক সমাধান। যেখান থেকে ফিরে পেতে পারেন আপনার ঠোট ও মুখের স্বস্তির আশ্বাস। আজ চিন্তার নেই আসুন ঘরোয়া পদ্ধতিতেই আপনার মুখ ঠোঁট এর সমাধান করে ফেলুন।

অনেকে আছেন যারা ঘরোয়া ভাবে চট করে ফ্রিজ থেকে বড় জাতীয় কিছু বের করে মুখে ঠোটে লাগিয়ে দেন। কিন্তু সেটা তাৎক্ষণিকভাবে মুখে স্বস্তি আশ্বাস দিলেও পরবর্তীতে এটি কোন কাজে লাগে না। এটা আসলে ঠিক নয়। যারা এই মুকুট জিহ্বার অস্বস্তিতে ভুগছেন কথা বলতে বার কিছু খেতে ভালো লাগছে না। আমি তাদের জন্য আমার এই পোস্টটিতে সঠিক সমাধান নিয়ে এসেছি। আর তাই আমার এই পোষ্টটি আপনি সুন্দর করে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে আপনি পেয়ে যাবেন আপনার ছোট জিব্বার অস্বস্তির সারানোর সঠিক সমাধান।

গরম খাবার রে জিব্বা পুড়ে গেলে করণীয়

অনেকে আছেন যারা একটু সমস্যায় পড়লেই সমাধান না খুঁজে ধৈর্য হারিয়ে ফেলেন। ধৈর্য হচ্ছে সকল স্বস্তির মূল শান্তি। তাই বিপদে পড়লে ধৈর্য না হারিয়ে এর সমাধান খুঁজুন। তাহলে আপনি বিপদ থেকে বেরিয়ে আসতে পারবেন। আসুন নিচে আমি মুখ ও চিপা পুড়ে যাওয়ার সমাধান উল্লেখ করেছি। আপনি সেখান থেকে সংগ্রহ করুন।

জিব্বা কে দ্রুত শীতল করুন:

যখন আপনার ঠোঁট ও জিব্বা গরম পানির কিছু দিয়ে পুড়ে যাবে ঠিক তখনই আপনি বারবার কুলি করুন। বারবার কুলি করলে আপনার মুখটা সচল থাকবে। যেটা দিয়ে আপনার মুখে কোন ফোসকা বা অস্বস্তি বোধ হবে না। তাই কোন চিন্তা না করে বারবার কুলি করতে থাকুন।

ঝাল খাবার এড়িয়ে চলুন:

ঝাল বা মসলাযুক্ত খাবার এই সময়ে খাবেন না। কেননা ঝাল খাবার খেলে মুখে বেশি করে ধরতে পারে। এতে করে আপনার মুখে আবার অস্বস্তি আসবে। তাই যেগুলো খাবারে ঝাল বা মসলা বেশি দেওয়া আছে সেগুলো খাবার এড়িয়ে চলুন।

জিব্বা ব্রাশ করা থেকে বিরত থাকুন:

যতদিন না আপনার মুখ ঠোঁট ভালো হচ্ছে ততদিন জিব্বা ব্রাশ করা থেকে বিরত থাকুন। আপনি যদি জিব্বা ব্রাশ করতে থাকেন তাহলে হয়তো বা আপনার মুখ জিব্বা থেকে চামড়া উঠে যেতে পারে। তাই জিব্বা বাদ ঠোঁটে কোনরকম আঘাত লাগাবেন না। দেখবেন আস্তে আস্তে এমনিতেই ঠিক হয়ে যাবে।

দুধ পান করুন:

কোন শক্ত খাবার নাকি বেশি করে দুধ পান করুন। দুধ পান করলে মুখে যে দুধের ক্যালরিটা লাগবে এটা আপনার পড়া জায়গাটাকে ভালো করবে।

লবণ পানি দিয়ে কুলি করুন:

মুখ পড়ে গেলে বা জিব্বা পুড়ে গেলে লবণ পানি দিয়ে কুলি করুন। এতে করে আপনি স্বস্তি পাবেন আপনার জিব্বার অস্বস্তি দূর হবে এই লবণ পানি দিয়ে কুলি করলে।

ব্যথার ওষুধ খান যদি প্রয়োজন বোধ করেন:

এসব করার পর যদি আপনার মনে হয় আপনাকে ওষুধ খেতে হবে তাহলে ঘরোয়া ভাবেই ব্যাথার ওষুধ খেয়ে দিতে পারবেন। কিন্তু তার পরেও যখন আপনি দেখবেন ৫-৬ দিন হয়ে গেল আপনার মুখে অস্বস্তি কমছে না তাহলে আপনি একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। ডাক্তারের পরামর্শ হতো চললে আপনি ভালো হয়ে যাবে।

আশা করছি আমারে ঘরোয়া পদ্ধতিতে ফটো জিব্বার অস্বস্তি সমাধান পেয়ে আপনারা উপকৃত হয়েছেন। আরো অনেক টিপস নিয়ে আমি আপনাদের মাঝে উপস্থিত হব। আমার এই টিপসটি আপনার ভালো লাগলে সবার সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *