Skip to content
Home » তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

আসসালামু আলাইকুম বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি। আমরা আজকে আপনাদের জানাচ্ছি পবিত্র মাহে রমজানের প্রীতি ও শুভেচ্ছা। সম্মানিত পাঠক আজকে আমরা আপনাদের জন্য পবিত্র রমজান মাসে তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত এই আর্টিকেলটি আলোচনা করব। কেননা পবিত্র রমজান মাসে শ্রীরাম সুন্দরভাবে পালন করার জন্য প্রতিটি মুসলমানকে তারাবি নামাজ আদায় করতে হয়। তারাবি নামাজ মূলত এশার আজানের এশার নামাজের বেতেরের আগে এই নামাজটা শুধুমাত্র রমজান মাস চলাকালীন প্রতিটি রোজাদার ব্যক্তি আদায় করে থাকেন। সেজন্যে আজকে আমরা আমাদের প্রতিবেদনে আপনাদের উদ্দেশ্যে তারাবি নামাজের দোয়াটি বাংলা উচ্চারণ ও অর্থসহ সম্পর্কিত আলোচনা করব।

আপনারা যারা তারাবির নামাজের দোয়া সংগ্রহ করার জন্য অনলাইনে এসেছেন তারা আমাদের এই আর্টিকেলটি থেকে সংগ্রহ করতে পারবেন। পবিত্র রমজান মাসে এরশার ফরজ নামাজের পর তারাবি নামাজ আদায় করতে হয় এটি শুধুমাত্র রমজান মাস চলাকালীন প্রতিটি রোজাদার ব্যক্তি আদায় করে থাকেন। তারাবি আরবি শব্দের বাংলা শব্দ হচ্ছে আরাম বা বিশ্রাম করা ।তারাবিকে কিয়ামুল লাইল বলা হয়। ইসলাম ধর্মের তারাবি হল রাতের সালাত রমজান মাস চলাকালীন এশার নামাজের ফরজ নামাজের পর আদায় করা হয়। তারাবির নামাজ মূলত তোর দুই রাকাত করে নিয়ত করে আদায় করতে হয় পবিত্র রমজান মাসে অনেকে তারা বিনা মাছ ২০ রাকাত আবার অনেককে আট রাকাত করে আদায় করেন।

পবিত্র রমজান মাসের যে সকল কার্যক্রম পালন করা হয় তার মধ্যে একটি অন্যতম হচ্ছে তারাবির নামাজ যা প্রতিটি রোজাদার ব্যক্তি মসজিদে জামাতের সংখ্যা আদায় করে থাকেন। তারাবি নামাজ হচ্ছে পবিত্র রমজান মাসের একটি গুরুত্বপূর্ণ অংশ তাই আপনাদের সকলকে আমরা আজকে তারাবির নামাজের দোয়া ও বাংলা উচ্চারণ সম্পর্কে আলোচনা করে জানিয়ে দিব।

তারাবি নামাজের দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

পবিত্র রমজান মাসে এশার নামাজের পর তারাবি নামাজ আদায় করতে হয়। এ নামাজ দুই রাকাত করে আদায় করা হয় এবং এর নামাজের নির্দিষ্ট দোয়া ও নিয়ত রয়েছে। তাই আপনারা যারা তারাবি নামাজের দোয়া ও নিয়ত সম্পর্কে জানতে অনলাইন অনুসন্ধান করছেন তারা আমাদের এই আর্টিকেলটি থেকে তারাবি নামাজের উচ্চারণ দোয়া অর্থসহ পেয়ে যাবেন।আমরা আপনাদের জন্য আমাদের এই আর্টিকেলটিতে তারাবী নামাজের দোয়া বাংলা ভাষায় তুলে ধরেছে সেই সাথে দোয়ার টি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে তারাবি নামাজের দোয়াটি সংগ্রহ করতে পারবেন এবং দোয়াটির অর্থ সম্পর্কে ধারণা নিতে পারবেন। নিচে তারাবি নামাজের দোয়াটি বাংলা উচ্চারণ সহ তুলে ধরা হলো:

نَوَيْتُ اَنْ اُصَلِّىَ للهِ تَعَالَى رَكْعَتَى صَلَوةِ التَّرَاوِيْحِ سُنَّةُ رَسُوْلِ اللهِ تَعَالَى مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِيْفَةِ اللهُ اَكْبَرْ

উচ্চারণ: নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা, রাকাআতাই সালাতিত তারাবি সুন্নাতু রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।

অর্থ : আমি কেবলামুখী হয়ে দুই রাকাত তারাবি সুন্নত নামাজের নিয়ত করছি; আল্লাহু আকবার।

তারাবি নামাজের দোয়া

سُبْحانَ ذِي الْمُلْكِ وَالْمَلَكُوتِ سُبْحانَ ذِي الْعِزَّةِ وَالْعَظْمَةِ وَالْهَيْبَةِ وَالْقُدْرَةِ وَالْكِبْرِيَاءِ وَالْجَبَرُوْتِ سُبْحَانَ الْمَلِكِ الْحَيِّ الَّذِيْ لَا يَنَامُ وَلَا يَمُوْتُ اَبَدًا اَبَدَ سُبُّوْحٌ قُدُّوْسٌ رَبُّنا وَرَبُّ المْلائِكَةِ وَالرُّوْحِ

উচ্চারণ : ‘সুবহানা জিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা জিল ইয্যাতি ওয়াল আঝমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিব্রিয়ায়ি ওয়াল ঝাবারুতি। সুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানামু ওয়া লা ইয়ামুত আবাদান আবাদ; সুব্বুহুন কুদ্দুসুন রাব্বুনা ওয়া রাব্বুল মালায়িকাতি ওয়ার রূহ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *