Skip to content
Home » দুই সিজদার মাঝে দোয়া

দুই সিজদার মাঝে দোয়া

দুই সিজদার মাঝে দোয়া

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি নতুন একটি দুয়া সম্পর্কিত আলোচনা। আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আপনাদের দুই সিজদার মাঝে দোয়াটি সম্পর্কে জানাতে সাহায্য করবো। আপনারা যারা পাঁচ ওয়াক্ত নামাজ যে আবদ্ধ তারা এই দোয়াটি সঠিকভাবে জানার জন্য আমাদের এই আর্টিকেলটি থেকে মুখস্থ করেন। অনেকেই আছেন পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন কিন্তু সিজদার মাঝে দোয়াটি পড়ে না। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে এই ছোট দোয়াটি উপস্থাপন করব।

মহান আল্লাহতালার পক্ষ থেকে নামাজ সকল বান্দার উপর একটি ইবাদত হিসেবে অর্পিত রয়েছে। যা সারাবিশ্বে সকল মুসলিমের জন্য প্রবেশ করা হয়েছে। নামাজের ওয়াক্ত পাঁচটি। আর এই পাঁচ ওয়াক্ত নামাজের আবার ১৭ রাকাত ফরজ হয়েছে। নামাজের জন্য দুটি করে সিজদা রয়েছে নামাজের শুরু থেকে শেষ পর্যন্ত শুদ্ধভাবে ছাড়া দাদা এর বেশ কিছু নিয়ম রয়েছে। আরে নিয়ম গুলোর মধ্যে একটি পরে দুই সিজদার মাঝখানে দোয়া। মহানা রাব্বুল আলামিন এই দোয়াটিকে একটি সমগ্র নামাজে প্রশংসায় হিসাব গুরুত্ব দিয়েছেন। তাই এই দোয়াটি অতি গুরুত্বপূর্ণ আপনারা যারা এই দোয়াটি এখন পর্যন্ত আসতে পারেননি তারা আমাদের এই আর্টিকেল থেকে সংগ্রহ করে মুখস্ত করে নিন।

দুই সিজদার মাঝে দোয়া

অনেকেই দুই সিজদার মাঝের ধুয়ে পর সম্পর্কে জানতে অনলাইনে অনুসন্ধান করে যায় আমরা আজকে তাদের কথা চিন্তা করে আমাদের এই আর্টিকেলটিতে দুই সিজদার মাঝে দোয়াটি উপস্থাপন করেছি। আপনারা যারা দুই সিজদার মাঝের দোয়ারটি তেলাওয়াত করতে সক্ষম তারা আমাদের এই আর্টিকেলটি থেকে সংগ্রহ করে নিন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে দুই সিজদার মাঝের দোয়াটি বাংলা এবং আরবিতে দুটি ভাষায় উপস্থাপন করেছি।

হজরত ইবনে আব্বার রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মাঝে বলতেন-

উচ্চরণ : ‘আল্লাহুম্মাগফিরলি, ওয়ারহামনি, ওয়াহদিনি, ওয়া আফিনি, ওয়ারযুকনি।’ (মুসলিম, মিশকাত)

অর্থ : হে আল্লাহ আপনি আমাকে মাফ করুন, আমাকে রহম করুন, আমাকে হেদায়েত দান করুন, আমাকে শান্তি দান করুন এবং আমাকে রিজিক দান করুন।

হজরত হুজায়ফা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুই সিজদার মধ্যবর্তী বৈঠকে এ দোয়াটি পড়তেন-

উচ্চারণ : রব্বিগফির লী, রব্বিগফির লী। (ইবনু মাজাহ, আবু দাউদ)

অর্থ : হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন। হে আমার রব্ব! আপনি আমাকে ক্ষমা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *