Skip to content
Home » পহেলা বৈশাখ নিয়ে ১০টি বাক্য

পহেলা বৈশাখ নিয়ে ১০টি বাক্য

পহেলা বৈশাখ নিয়ে ১০টি বাক্য

আসসালামু আলাইকুম বন্ধুগণ আপনি কি পহেলা বৈশাখের দশটি বাক্য অনলাইনে অনুসন্ধান করছেন? তাহলে আপনি এই মুহূর্তে সঠিক জায়গাতেই অবস্থান করছেন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব পহেলা বৈশাখের দশটি বাক্য। আপনি চাইলে আমাদেরই আর্টিকেলটি থেকে পহেলা বৈশাখের দশটি বাক্য সম্পর্কে জেনে নিতে পারেন সেইসাথে সংগ্রহ করে নিতে পারেন। আমরা আপনাদের জন্য পয়লা বৈশাখের মানসম্মত দশটি বাক্য লিখে দিয়েছি আপনারা আমাদের আর্টিকেলটি থেকে সংগ্রহ করে প্রতিটি প্রতিযোগিতামূলক পরীক্ষায় লিখলে ভালো নম্বর পাবেন।

প্রতিটি বাঙালির কাছে পহেলা বৈশাখ একটি অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। বাংলাদেশ যেগুলো অসাম্প্রদায়িক উৎসব পালন করে থাকে তার মতে পহেলা বৈশাখ হচ্ছে অন্যতম। পহেলা বৈশাখ নিয়ে বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা প্রশ্ন হয়ে থাকে পরীক্ষার প্রশ্নের ধরন গুলো হল পয়লা বৈশাখ নিয়ে অনুচ্ছেদ লিখুন অথবা পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য লিখ এরকম অনেক প্রশ্ন থাকে যেগুলো আপনাদের প্রতিযোগিতামূলক অনুষ্ঠানে লিখতে হয়। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সেরকমই পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য তুলে ধরেছি।

পয়লা বৈশাখ বাংলা সনের প্রথম দিন। এই দিনটিতে বাঙালি জাতি পহেলা বৈশাখ হিসেবে পালন করে থাকে।পহেলা বৈশাখে নতুনকে স্বাগত জানানোর দিন এবং পুরাতনের স্মৃতিকে আঁকড়ে ধরে সামনে এগিয়ে যাওয়া দিন আমরা পহেলা বৈশাখ নিয়ে কিছু বাক্য আপনাদের সামনে তুলে ধরব।

পহেলা বৈশাখের দশটি বাক্য

আমরা আমাদের এই আর্টিকেলটির নিচে পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য তুলে ধরেছি আপনারা আপনাদের কাজে ব্যবহার করতে পারবেন। পহেলা বৈশাখ সম্পর্কে বিভিন্ন রকম অনুচ্ছেদ লিখতে বলা হয়ে থাকে বিভিন্ন ধরনের পুঁথিতে মূলক পরীক্ষাগুলোতে যেমন বাংলা নববর্ষ নিয়ে একটি অনুসর লেখক অথবা বাংলা সনের প্রবর্তক কে এই সম্পর্কিত প্রশ্ন উত্তর গুলো আমরা আমাদের এই আর্টিকেলতে তুলে। এছাড়া আমরা আমাদের এই ওয়েবসাইটিতে বিভিন্ন ধরনের বৈশাখের ইতিহাস বৈশাখের সুন্দর সুন্দর স্ট্যাটাস উক্তি আমাদের এই আয়াত ওয়েব সাইটটিতে তুলে ধরেছি আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইটটি থেকে সংগ্রহ করতে পারে। নিচে পহেলা বৈশাখ নিয়ে দশটি বাক্য উল্লেখ করা হলো:

  1. বাংলা নববর্ষের প্রথম দিন টিকে পহেলা বৈশাখ বলা হয়ে থাকে।
  2. মোগল সম্রাট আকবর বাংলা সনের প্রবর্তন করেন, এবং তার শাসনামলেই পহেলা বৈশাখ প্রথম উদযাপিত হয়।
  3. পহেলা বৈশাখ একটি অসাম্প্রদায়িক উৎসব, উৎসবে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান মুসলিম সহ সকল ধর্মের মানুষ শামিল হয়ে থাকে।
  4. পহেলা বৈশাখ উদযাপনের জন্য গ্রামে গঞ্জে বিভিন্ন ধরনের বৈশাখী মেলা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে চারুকারু কলা শিক্ষার্থীদের সাহায্যে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়, মঙ্গল শোভাযাত্রা কি ইউনেস্কো “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” হিসেবে ঘোষণা করে।
  5. পহেলা বৈশাখের আরেকটি গুরুত্বপূর্ণ উৎসব হলো হালখাতা, যা বর্তমান সময়ে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেছে।
    হালখাতা বলতে একটি নতুন হিসাব বই বোঝানো হয়েছে।
  6. প্রকৃতপক্ষে হালখাতা হল বাংলা সনের প্রথম দিনে দোকানপাটের হিসাব আনুষ্ঠানিকভাবে হালনাগাদ করার প্রক্রিয়া।
  7. পহেলা বৈশাখ বাংলাদেশের 14 ই এপ্রিল এবং ভারতে 15 এপ্রিল পালন করা হয়ে থাকে।
  8. এই উৎসবটি বাঙালি জাতির একটি অসাম্প্রদায়িক উৎসব।
  9. তাই প্রতিবছর যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উৎসবটি পালন করা হয়ে থাকে।
  10. আমি একজন বাঙালি তাই পহেলা বৈশাখ আমার প্রাণের উৎসব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *