Skip to content
Home » বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে উক্তি, বঙ্গবন্ধুর কিছু স্মরণীয় উক্তি

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে উক্তি, বঙ্গবন্ধুর কিছু স্মরণীয় উক্তি

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে উক্তি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরা আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি বঙ্গবন্ধু জন্মদিন নিয়ে উক্তি বঙ্গবন্ধুর কিছু স্মরণীয় উক্তি সম্পর্কে একটি আর্টিকেল। আপনারা যারা বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে উক্তি বঙ্গবন্ধুর কিছু স্মরণে উক্তি অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম।

বঙ্গবন্ধু হলেন বাঙালি জাতির জনক। তিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি তিনি 1920 সালের 17 মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়া জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতার নাম হচ্ছে লুৎফর রহমান এবং মাতার নাম শাহেরা খাতুন। তিনি বাবা-মায়ের সাতজন সন্তানের মধ্যে তৃতীয় সন্তান ছিলেন ছোটবেলায় তিনি বাংলায় খোকা বড় হয়ে তিনি বাংলার বন্ধু। রহমান ছিলেন অত্যন্ত সাহসী এবং দেশে পূর্তি তিনি অত্যন্ত কঠোর শ্রমের মধ্য দিয়ে প্রতিবাদ করে গেছেন। গরিব মানুষদের প্রতি ভালোবাসা তাকে রাজনীতিতে নিয়ে এসেছি।

প্রতিটি বাঙালি কাছে বঙ্গবন্ধুর জন্মদিন হলো একটি আনন্দের দিন বাংলার হাজার বছরের ইতিহাসে বঙ্গবন্ধু শুধু একজনই ছিলেন যার জন্ম না হলে হয়তো স্বাধীন বাংলাদেশের জন্ম হতো না। তাইতো বঙ্গবন্ধু জন্মদিন কেশ শিশু দিবস হিসেবে পালন করা হয় বঙ্গবন্ধুর আদর্শ চিরকাল মানুষের মনে স্মরণীয় হয়ে থাকবে।

বঙ্গবন্ধুর জন্মদিন নিয়ে উক্তি

অনেকেই আছেন যারা অনলাইনে বঙ্গবন্ধু জন্মদিন নিয়ে উক্তি অনুসন্ধান করছেন তাদের জন্য আমাদের আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে বিখ্যাত মনীষীদের বেশ কিছু উঠতে তুলে ধরেছি। আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে উক্তিগুলো সংগ্রহ করে বাস্তব জীবনে কাজে লাগাতে পারেন এবং আপনার ফেসবুকের সোশ্যাল মিডিয়া স্ট্যাটাস হিসেবে শেয়ার করতে পারবেন। আমরা আমাদের আর্টিকেলটির নিচে বঙ্গবন্ধু জন্মদিন নিয়ে কিছু উক্তি উল্লেখ করেছি আপনারা আমাদের আর্টিকেলটি নিচে থেকে সংগ্রহ করুন।

আমি আমার জন্মদিনের উৎসব পালন করি না। এই দুঃখিনী বাংলায় আমার জন্মদিনই-বা কি আর মৃত্যুদিনই-বা কি?

গণআন্দোলন ছাড়া, গণবিপ্লব ছাড়া বিপ্লব হয় না।

জনগণকে ছাড়া, জনগণকে সংঘবদ্ধ না করে, জনগণকে আন্দোলনমুখী না করে এবং পরিস্কার আদর্শ সামনে না রেখে কোন রকম গণআন্দোলন হতে পারে না।

বঙ্গবন্ধুর কিছু স্মরণীয় উক্তি

বঙ্গবন্ধুকে নিয়ে মনীষীরা যারা উক্তি উল্লেখ করেছেন তা সেগুলোর মধ্যে কিছু স্মরণীয় উক্তি রয়েছে আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে বঙ্গবন্ধুর কিছু স্মরণীয় উক্তি উল্লেখ করেছি। আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে বঙ্গবন্ধুকে নিয়ে কিছু স্মরণীয় উক্তিগুলো নিজে থেকে সংগ্রহ করতে পারবেন।

দেশের সাধারণ মানুষ, যারা আজও দুঃখী, যারা আজও নিরন্তর সংগ্রাম করে বেঁচে আছে, তাদের হাসি-কান্না, সুখ-দুঃখকে শিল্প-সাহিত্য-সংস্কৃতির উপজীব্য করার জন্য শিল্পী, সাহিত্যিক ও সংস্কৃতিসেবীদের প্রতি আহবান জানাচ্ছি।

সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। তাই মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুখ, শান্তি ও স্বপ্ন এবং আশা-আকাঙ্খাকে অবলম্বন করে গড়ে উঠবে বাংলার নিজস্ব সাহিত্য-সংস্কৃতি।

বাঙ্গালি জাতীয়তাবাদ না থাকলে আমাদের স্বাধীনতার অস্তিত্ব বিপন্ন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *