Skip to content
Home » মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম ২০২২, প্রয়োজনীয় কাগজপত্র আবেদনের পদ্ধতি বিস্তারিত

মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম ২০২২, প্রয়োজনীয় কাগজপত্র আবেদনের পদ্ধতি বিস্তারিত

মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম ২০২২

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক বন্ধুরা আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি নতুন একটি বিষয়ের নতুন একটি আর্টিকেল। মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন ফরম মাটিতে কালীন ভাতার জন্য আবেদনে প্রয়োজনীয় কাগজপত্র মাধিক্যলিং কত টাকা ভাতা পাওয়া যায় ভাতার জন্য কিভাবে আবেদন করতে হবে ইত্যাদি সকল বিষয় আজকের আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করা হবে। আপনি যদি মাতিকালীন ভাতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনাদেরকে সংগ্রহ করতে হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণাও জেনে ই দিয়ে দেশকে নিম্ন মধ্য আয়ের দেশে উন্নীত করা হয়েছে। শেখ ঘোষণা অনুযায়ী প্রত্যেক মাকে নিশ্চয়তা দেওয়ার সরকারের দায়িত্ব। সুরজিৎ সরকার প্রত্যেক মাকে নিরাপত্তা দেওয়ার জন্য মাতৃকালীন ভাতা প্রদান করে থাকেন। এর জন্য আপনাদের অবশ্যই কিছু শর্ত পূরণ করতে হবে। আমরা আজকে আপনাদের জন্য সেই শর্ত বাতিকের ভাতা পাওয়ার জন্য কিভাবে আবেদন ফরম পূরণ করবেন কি করতে হবে সকল বিস্তারিত আমাদের এই আর্টিকেলটিতে ফুটিয়ে তুলেছি।

মাতৃত্বকালীন ভাতা ২০২২

সরকার মা ও শিশু নিরাপত্তার জন্য মাতৃকালীন ভাতা দেওয়ার প্রকল্প বাস্তবায়ন করেছেন। ভাতা পাওয়ার জন্য আপনাকে আপনার নিজস্ব বৈশাখ কিংবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কিংবা পৌরসভা সাথে যোগাযোগ করে অনলাইনে একটি ফরম পূরণ করতে হবে। আমাদের এই অনুচ্ছেদে আমরা ফরমটি সংযুক্ত করব অনলাইন ফর্মটি পূরণ কর সাপেক্ষে ফর্মটা আপনার নিকৃষ্ট পরিসাথে জমা দিতে হবে। এবারে দেখে নিন কি কি কাগজপত্র আপনাদের দরকার পড়বে। আমরা আপনাদের সুবিধার জন্য নিচে একটি লিংক সংযুক্ত করলাম যেটি আপনার আবেদনের জন্য।

http://103.48.16.6:8080/LM-MIS/applicant/onlineRegistration

মাতৃত্বকালীন ভাতার প্রয়োজনীয় কাগজপত্র

মাতৃকালে ভাতা আবেদন পূরণ করার জন্য আপনাকে যে সব কাগজপত্র প্রয়োজন হবে কিংবা দাখিল করতে হবে সেগুলো নিচে উল্লেখ করে দিয়েছি।আপনি যদি মাত্রিক আলীর ভাতা পাওয়ার উপযুক্ত প্রার্থী প্রমাণ করতে পারে সেই সাপেক্ষে সরকার আপনাকে কমপক্ষে দুই বছর মাতৃকালীন ভাতা প্রদান করবে প্রতি মাসে ১ হাজার ৫০০ টাকা করে মাতিকালি ভাতা প্রদান করে সরকার।

  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা/উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা কর্তৃক গর্ভকালীন সনদ
  • নাগরিক সনদ
  • ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা কর্তৃক প্রদত্ত সনদ এবং
  • জন্ম নিবন্ধন সনদ।

আপনারা যদি উপরে নিচের শর্তাবলির মধ্যে কেউ ১, ২, এবং ৭ সহ কমপক্ষে ৫টি শর্ত পূরণ করে থাকেন তবে তার নাম প্রাথমিক ভাবে তালিকায় অন্তর্ভুক্ত করা হবে এবং সে ভাতা পাওয়ার অযোগ্য বলে বিবেচিত হবে।

কারা মাতৃত্বকালীন ভাতার জন্য আবেদন করতে পারবে

বাংলাদেশের ধৈর্য্য এবং গ্রামের বসবাস করে এমন মানুষ যে কেউ মাতৃকালের জন্য আবেদন করতে পারবে। স্বাভাবিক বেচারা করে আপনাকে অতীতকালীন ভাতা প্রদান করবে সে ক্ষেত্রে মাটিতে কালীন ভাতা জন্য যারা নির্বাচিত হন তাদের বিষয়গুলো বিবেচনা করা হয়।

  1. প্রথম বা দ্বিতীয় গর্ভধারণকাল (যেকোনো একবার)।
  2. বয়স কমপক্ষে ২০ বছর বা তার ঊর্ধ্বে।
  3.  মোট মাসিক আয় ১৫০০/- টাকার নিম্নে।
  4.  দরিদ্র প্রতিবন্ধী মা অগ্রাধিকার পাবেন।
  5.  কেবল বসতবাড়ি রয়েছে বা অন্যের জায়গায় বাস করে।
  6.  নিজের বা পরিবারের কোনো কৃষি জমি, মৎস্য চাষের জন্য পুকু নেই।
  7. উপকারভোগী নির্বাচনের সময় অর্থাৎ জুলাই মাসে উপকারভোগীকে অবশ্যই গর্ভবতী থাকতে হবে।
  8. প্রথম ও দ্বিতীয় গর্ভের সন্তান গর্ভাবস্থায় বা জন্মের ২ (দুই) বছরের মধ্যে মারা গেলে তৃতীয় গর্ভধারণকালে ভাতা প্রাপ্য হবেন।
  9.  একজন ভাতাভোগী জীবনে একবার ২ (দুই) বছর সময়কালের জন্য মাতৃত্বকাল ভাতা পাবেন।
  10.  কোনো কারণে সন্তানের মৃত্যু হলে অথবা গর্ভপাতের কারণে নির্দিষ্ট চক্র অসম্পূর্ণ থাকলে তিনি পুনরায় গর্ভবতী হলে পরবর্তীতে ২ (দুই) বছরের মাতৃত্ব ভাতা প্রাপ্য হবেন, যদি অন্যান্য শর্ত পূরণ হয়ে থাকে।

-বর্ণিত শর্তসমূহের মধ্যে কেউ ১, ২ ও ৬ সহ কমপক্ষে ৫ (পাঁচ)টি শর্ত পূরণ করলে তার নাম প্রাথমিক তালিকায় অন্তর্ভুক্ত হবে এবং অধিকতর দরিদ্র অগ্রাধিকার পাবেন।

মাতৃত্বকালীন ভাতার আবেদন ফরম ২০২২ পিডিএফ

মাটির কালে ভাতা ধরে আবেদন করার প্রাথমিক পিডিএফ ফাইলটি নিয়েছে সংযুক্ত করা হয়েছে উক্ত পিডিএফ ফাইলটি পূরণ করে ইউনিয়ন পরিষদের পৌরসভা কার্যালয় প্রদান করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *