Skip to content
Home » মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২3, ভাড়া, বন্ধের দিন, অনলাইন টিকিট

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২3, ভাড়া, বন্ধের দিন, অনলাইন টিকিট

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২২

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২3 এর ভাড়া বন্ধের দিন অনলাইন টিকেট এসব সম্পর্কে জানতে চান তাদেরকে আমাদের এই ওয়েবসাইটটিতে স্বাগতম। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি ভাড়ার তালিকা এবং অনলাইন টিকিট সম্পর্কে। প্রথমে বলে দিচ্ছি এই ট্রেনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে যাতায়াতকারী একটি ট্রেন।

আপনাদের মধ্যে যারা ট্রেন ভ্রমণকে আনন্দদায়ক ভ্রমণ হিসাবে মনে করেন এবং ট্রেনে করে বাংলাদেশ থেকে ভারতে যেতে চান তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের যাতায়াতকারী ট্রেন গুলোর মধ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেন অন্যতম। এই ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে শুরু করে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার পর্যন্ত যাতায়াত করে। তাই বলা যায় বাংলার এপার ওপার সংযোগকারী একমাত্র ট্রেন হল মৈত্রী এক্সপ্রেস।

মৈত্রী এক্সপ্রেস

মৈত্রী এক্সপ্রেস ঢাকা এবং কলকাতার মধ্যে যাতায়াতকারী এক্সপ্রেস ট্রেন। আন্তর্জাতিক মানসম্মত এই ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা হতে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা মধ্য দিয়ে যাতায়াত করে। মৈত্রী শব্দের অর্থ বন্ধুত্ব। ২০০৮ সালের ১৪ এপ্রিল পহেলা বৈশাখের দিন এই ট্রেন চালু করা হয়ে থাকে। ঢাকা থেকে কলকাতার পথে মৈত্রী এক্সপ্রেস এখন সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। তৎকালীন রেলমন্ত্রী মুজিবুল হক শুক্রবার 14 এপ্রিল 2017 সকালে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন এই নতুন সেবার উদ্বোধন করেছেন।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে চার দিন এই রোডে চলাচল করে থাকে বাংলাদেশের রাজধানী ঢাকার স্টেশন থেকে কলকাতার মধ্যে যাতায়াত করে। আপনারা যারা মতই এক্সপ্রেস ট্রেনের সময়সূচি জানতে চান নিচে তালিকাটি দেখে নিন।

দিন যাত্রা স্টেশন গন্তব্য স্টেশন ট্রেন নাম্বার রেক
শুক্রবার ঢাকা কলকাতা ৩১০৭ বাংলাদেশ
শনিবার কলকাতা ঢাকা ৩১০৮ বাংলাদেশ
রবিবার কলকাতা ঢাকা ১৩১০৯ ভারতীয়
সোমবার ঢাকা কলকাতা ১৩১১০ ভারতীয়
মঙ্গলবার কলকাতা ঢাকা ১৩১০৯ ভারতীয়
বুধবার ঢাকা কলকাতা ১৩১১০ ভারতীয়
বৃহস্পতিবার —- —- —- —-

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকেট মূল্য

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি দেখার আগে আপনারা খুব ভালো করে দেখে নিন মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকেট মূল্য। দেশে ভ্রমণ করতে হলে সেই দেশের ইমিগ্রেশন বা বোধ একটা ভ্রমণফি প্রদান করতে হয় তাই মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ করতে হলে আপনাকে অবশ্যই সে ভ্রমণের ফিতা প্রদান করতে হবে। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকেট মূল্যটি একটি টেবিলের মাধ্যমে তুলে ধরেছি।

ঢাকা থেকে কলকাতাঃ

AC কেবিন – ২৫২২ টাকা + ৩৭৮ টাকা (ভ্যাট)+ ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স = ৩৪০০ টাকা

AC চেয়ার – ১৭৪৮ টাকা +২৫২ টাকা ( ভ্যাট ) + ৫০০ ট্রাভেল ট্যাক্স = ২৫০০ টাকা।।

কলকাতা থেকে ঢাকাঃ

AC কেবিন – ২০১৫ রুপি

AC চেয়ার – ১৩৪৫ রুপি

শিশুদের জন্য পাশাপাশি ডিসকাউন্ট তবে যদি হয় এক থেকে পাঁচ বছরের মধ্যে নতুবা এর বাইরে গেলে ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকেট

মৈত্রী এক্সপ্রেস ট্রেনে অনলাইন টিকিট বুকিং দেওয়া যায়। বালাদেশের রাজধানী ঢাকা হতে মতি এক্সপ্রেস ট্রেনটি ভ্রমণ করে বাংলাদেশ রেলওয়ে টিকিট ওয়েবসাইটে গিয়ে আপনারা খুব সহজে ক্রয় করতে পারবেন। এতে করে আপনার সময়ও ভাববে এবং টিকিট কাটাতেও কোন সমস্যা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *