Skip to content
Home » শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস

শীতের পিঠা নিয়ে উক্তি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি। বন্ধুরা আপনাদের সকলকে জানাচ্ছি আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে শীতকালের অনেক অনেক শুভেচ্ছা ও স্বাগতম। আপনারা যারা শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন তাদেরকে সাগর আমন্ত্রণ। কেননা আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আপনাদের মাঝে শীতের পিঠা নিয়ে উক্তি ও স্ট্যাটাস নিয়ে আলোচনা করব। শীতের পিঠা বাঙালি ইতিহাসে প্রাচীনকাল থেকে অনেকটা জায়গা দখল করে আছে। ভোজন প্রিয় প্রতিটি বাঙালি শীতের পিঠা অনেক পছন্দ করে থাকে তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে কতগুলো শীতে পিটানি উক্তি ও স্ট্যাটাস উল্লেখ করেছি যেগুলো আপনারা আপনাদের সোশ্যাল মিডিয়া কিংবা ফেসবুক আইডিতে তুলে ধরতে পারবেন।

ষড়ঋতুর দেশ বাংলাদেশ। এই ছয়টি ঋতুতে ছয় রকমের প্রকৃতির আবহাওয়া আসে। জাদুই মাস পরপর পাড়া বাদল হয়ে থাকে। তাই বাংলাদেশের এই ঋতুচক্রের মাধ্যমে ঘুরতে ঘুরতে একটি ঋতু হচ্ছে শীত ঋতু। বাংলাদেশ কৃষ্ণকলে যেমন রুদ্রমূর্তির ধারণ থাকে ঠিক তেমনি শীতকালে শীতার্ত হয়ে যায় শীতের কুয়াশাও আদ্রতা প্রকৃতিতে শীতল বানিয়ে দেয়। আর এই শীতকালে প্রতিটি মানুষ নানারকম পিঠা ও কুলি উৎসবে মেতে থাকে। এটি একটি বাঙালি উৎসব বলতে পারেন এই সময় পিঠাপুলিতে ধূম পরে। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে শীতের পিঠা নিয়ে উক্তি স্ট্যাটাস নিয়ে আলোচনা করেছি।

শীতের পিঠা নিয়ে উক্তি

বাংলার ইতিহাসে শীতকালে প্রতিটি ঘরে ঘরে শীতের নানা রকম পিঠাপুলিতে মেতে থাকে। বাংলাদেশের প্রতিটি পরিবারে পিটা পুলি খাওয়ার ধুম পড়ে যায় তাই আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে পিঠা শীতের পিঠা নিয়ে উক্তি তুলে ধরেছি কেননা অনেকেই অনলাইনে অনুসন্ধান করা যায় শীতের পিঠা নিয়ে উক্তি পাওয়ার জন্য। আমাদের আজকের এই উক্তিগুলো থেকে আপনার শীতের ফিল্টার তৈরির ইতিহাস জানতে পারবেন আরো জানতে পারবেন বাঙালির সংস্কৃতিতে এর গুরুত্ব ও তাৎপর্য।

১। পিঠা খাব খেজুর রসে শীতের রোদে বসে তোমরা বানাও অধিক পিঠা কোমর বেঁধে কষে।

২। পিঠা যাবে কুটুম পাড়া, ভোরের আগে ভীষণ তারা নবান্নে তাই শীতের ভোরে পিঠার গন্ধে ভরে।

৩। উড়ছে পাখি দিচ্ছে ডাক কুয়াশা আসে ঝাঁক ঝাঁক খেজুর গাছে রসের হাড়ি আমি আসি তোমার বাড়ি উঠবে মাঝি তোর ব্যাপার বন্ধুকে জানাই শুভ সকাল।

৪। শীতকাল চলে এসেছে আমি জানি না আমরা কতদিন পর্যন্ত ভাপা পিঠা খাবেন না।

৫। আহা কত রঙের পিঠা দেখা পাবো দেখে মন ভরে সবাই মাদবর খুশির খেয়াই।

সংগৃহীত

শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস

অনেক অনলাইন নিয়ে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস খুঁজে পাওয়ার জন্য অনুসন্ধান করে যায়। তাই আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে শীতের পিঠা দিয়ে কতগুলো স্ট্যাটাস তুলে ধরেছি। আপনারা যারা শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন তারা আমাদের এই আর্টিকেলটি থেকে খুব সহজেই শীতের পিঠা নিয়ে স্ট্যাটাস তুলে নিতে পারবেন। আপনারা আমাদের এই আরটিকাটি থেকে শীতের পিঠা নিয়ে স্ট্যাটাসগুলো তুলিনি আপনাদের প্রিয় মানুষদের সাথে শেয়ার করতে পারবেন সেই সাথে স্ট্যাটাস হিসেবে সোশ্যাল মিডিয়া কেবল ফেসবুক আইডিতে আপলোড দিতে পারবেন।

শীতের পিঠা

– আলী আকবর হিমু

শীতের পিঠা
———–আলী আকবর হিমু

পাঠালী গুড় শীতের পিঠা,
খেতে মজা গন্ধ মিঠা,
খেজুর রসে ধোঁয়া গরম,
নতুন চালের পিঠা নরম,

পরব চলে সারা বাড়ি
পিঠা নিয়ে কাড়াকাড়ি,
পিঠা পুলি মিষ্টি রসাল,
চুলার ওমে শীতের সকাল,

পিঠা যাবে কুটুম পাড়া,
ভোরের আগে ভীষণ তাড়া,
নবান্নে তাই শীতের ভোরে,
পিঠা রসের গন্ধ উড়ে,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *