Skip to content
Home » ২০২৩ সালের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা pdf

২০২৩ সালের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা pdf

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা pdf

অনেকে রয়েছে যারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটির তালিকা পাওয়ার জন্য অনলাইনে অনুসন্ধান করে যায়। আমরা আজকে তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি সাজিয়েছে। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা তুলে ধরেছি যেগুলো আপনাদের কাজে লাগবে। আপনারা আমাদের এই আর্টিকেলটি হতে বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটির তালিকা pdf ফাইল ডাউনলোড করে নিজের কাছে রাখতে পারবেন।

বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয় এবং প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থী অভিভাবক এই ছুটির তালিকা সংগ্রহ করে রাখতে চাই কেননা তাদের এই ছুটির তালিকা টি থাকলে বিশেষ সুবিধা হয়। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ২০২৩ সালে প্রাথমিক তালিকা তুলে ধরেছি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ছুটির তালিকা ২০২৩ প্রণয়ন করা হয়েছে।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে গত ৬ ডিসেম্বর ২০১৮ ২১ তারিখে ২০২৩ সালের প্রাথমিক উচ্চ বিদ্যালয় সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন করে আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সেই ছুটির তালিকা সংযুক্ত করব।

২০২৩ সালের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা আলোচনা করবে আমরা আজকে একটি বিস্ময় সম্পর্কে সকালে কাছে জানিয়ে দিতে চাই এবং সবার জানা প্রয়োজন বলে আমি মনে করি। বাংলাদেশের সাধারণ দুধ ছুটিগুলোকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায় একটি হলো সাধারণ ছুটি হলো অন্যটি হচ্ছে ঐচ্ছিক ছুটি।

school-holiday-listr
school-holiday-listr
school-holiday-listr
school-holiday-listr

প্রাথমিক বিদ্যালয়ের ছুটির ক্যালেন্ডার ২০২৩

সাধারণ ছুটি: সাধারণ ছুটির আওতায় বাংলাদেশের জাতীয় দিবস গুলো সহ প্রধান ধর্ম গুলোর প্রধান প্রধান উৎসব গুলোকে বুঝায়। যেমন 15 ই আগস্ট, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী। স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস ইত্যাদি।

ঐচ্ছিক ছুটি: এই জুটির আওতায় বাংলাদেশের বিভিন্ন ধর্মের মানুষদের জন্য পৃথক পৃথকভাবে ছুটির ব্যবস্থা করা হয়েছে। আমরা সবগুলো ছুটির সম্পর্কে এখানে আলোচনা করব।

মুসলিম পর্ব: ১ মার্চ শবে মেরাজ, ৫ মে ঈদুল ফিতরের তৃতীয় দিন, ১২ জুলাই ঈদুল আজহার তৃতীয় দিন, ২১ সেপ্টেম্বর আখেরি চাহার সোম্বা এবং ৭ নভেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম।

হিন্দু পর্ব: ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ১ মার্চ শিবরাত্রি ব্রত, ১৮ মার্চ দোলযাত্রা, ৩০ মার্চ হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৫ সেপ্টেম্বর মহালয়া, ৪ অক্টোবর দুর্গাপূজা (নবমী), ৯ অক্টোবর লক্ষ্মীপূজা এবং ২৪ অক্টোবর শ্যামাপূজা।

খ্রিস্টান পর্ব: ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ২ মার্চ ভস্ম বুধবার, ১৪ এপ্রিল পুণ্য বৃহস্পতিবার, ১৫ এপ্রিল পুণ্য শুক্রবার, ১৬ এপ্রিল পুণ্য শনিবার, ১৭ এপ্রিল ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন)।

বৌদ্ধ পর্ব: ১৬ জানুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্রসংক্রান্তি, ১২ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ৯ সেপ্টেম্বর মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা) এবং ৯ অক্টোবর প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *