Skip to content
Home » সহানুভূতি নিয়ে উক্তি, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

সহানুভূতি নিয়ে উক্তি, ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

সহানুভূতি নিয়ে উক্তি,

সহানুভূতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। সহানুভূতি না থাকলে মানুষ প্রকৃত মানুষ হয়ে উঠতে পারে না। সহানুভূতি না থাকলে একে অপরের সাথে চলতে পারেনা। একে অপরের প্রতি সহানুভূতি দেখানোটাই হচ্ছে মানুষের উত্তম কাজ। মানুষ মানুষের প্রতি সহানুভূতিশীল না হলে মানুষ একাকী কোন কিছু করতে পারে না। কোন ভাল কাজ করতে গেলে যেমন ঐক্য বা একতা দরকার ঠিক তেমনি একজনের প্রতি এক আরেক জনের সহানুভূতি হওয়া দরকার। তাহলে মানুষ ভালো কোন কিছু করতে পারবে।

ঐক্য যেমন মানুষের জীবনের সফলতা আনে ঠিক তেমনি সহানুভূতিশীলতা মানুষের জীবনে সফলতা আনে। সহানুভূতি না থাকলে মানুষ তার আরেকটা মানুষের সাথে একসঙ্গে বাস করতে পারে না। সমাজের প্রতিটা মানুষ একে অপরের ওপর সহানুভূতিশীল। আর এই সহানুভূতি না থাকলে মানুষ পরস্পরের সাথে পরস্পরের কোন সম্পর্ক থাকত না।

মানুষকে বলা হয় সৃষ্টির সেরা জীব, সেরা প্রাণী। মূল কারণ হচ্ছে তার মন আছে। আর মন আছে বললেই সে মানুষকে অবশেষে অনুভূতিশীল হতে হবে এই সহানুভূতিটার জন্যই তার চারপাশে জগতে সঙ্গে নিবি সম্পর্ক গড়ে ওঠে। তারমধ্যে ভালো মন্দের ধারণা সৃষ্টি করে নৈতিকতার জন্ম দেয়। ইতর প্রাণীর মন থাকে না বলে তার সংস্কৃতি নেই, তার ভালো মন্দের বোধ নেই, তার নৈতিকতার বালাই নেই, তার মধ্যে কোন সহানুভূতি নেই।

আমরা আজকে আপনাদের জন্য এই সহানুভূতি নিয়ে আলোচনা করতে এসেছি। আপনারা যারা সহানুভূতি নিয়ে উক্তি ফেসবুকে স্ট্যাটাস ও ক্যাপশন পেতে চাচ্ছেন। তাদের জন্য আমাদের এই পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনারা এখান থেকে পেতে পারবেন সহানুভূতি নিয়ে উক্তি ফেসবুক স্ট্যাটাস ও এর ক্যাপশন।

সহানুভূতি নিয়ে উক্তি

সহানুভূতি না থাকলে মানুষ মানুষের মধ্যেই পরেনা। একজন মানুষের সহানুভূতি থাকা একান্ত প্রয়োজন। সমাজে সবার সাথে একসঙ্গে বাস করতে গেলে একজন আরেকজনের প্রতি সহানুভূতিশীল হতে হয়। আরে সহানুভূতি নিয়ে বিভিন্ন ব্যক্তিগণ বিভিন্নভাবে উক্তি প্রদান করেছেন। আমি সেখান থেকে সুন্দর সুন্দর কতগুলো উক্তি আমার এই পোস্টটিতে লিপিবদ্ধ করেছি। আপনারা এখান থেকে আপনার পছন্দের উক্তিগুলো বেছে নিতে পারবেন। নিচে সহানুভূতি নিয়ে উক্তিগুলো দেওয়া হল।

১. সহানুভূতি হচ্ছে অন্যের চোখ দিয়ে কিছু দেখা, অন্যের কান দিয়ে কিছু শোনা, অন্যের হৃদয় দিয়ে কিছু অনুভব করা।
— আলফ্রেড এডলার

২. বন্ধুর দুর্ভোগের সময় সকলেই সহানুভূতি দেখাতে পারে। তবে বন্ধুর সফলতায় সহানুভূতিশীল হওয়া টা অনেক বেশি কঠিন। এরজন্য অনন্য প্রকৃতির প্রয়োজন।
— অস্কার ওয়াইল্ড

৩. নিজের জন্য কোন কিছুরই আশা কিংবা প্রতীক্ষা না করা আর অন্যের জন্য প্রচুর পরিমাণ সহানুভূতি থাকাই হচ্ছে প্রকৃত বিশুদ্ধতা।
— ইভান টারগেনেভ

৪. ঘাম এবং অশ্রু দুটোই লবনাক্ত। তবে এই দুটি ভিন্ন ভিন্ন ফল প্রদান করে। অশ্রু তোমাকে সহানুভূতি দেবে আর ঘাম তোমাকে বদলে দেবে।
— জেসি জ্যাকসন

৫. দুশ্চিন্তা তোমার কালকের বেদনা দূর করে না বরং এটি তোমার আজকের শক্তিকে নাশ করে দেয়।
— কোরিক টেনবোর

৬. আমাদের পরীক্ষা, বেদনা আর দুঃখ-কষ্ট গুলোই ধীরে ধীরে আমাদের গড়ে তোলে।
— অরিসন সুইট মারডেন

৭. দুঃখ হচ্ছে এমন যে এটা প্রকাশ করা খুব সহজ তবুও বলাটা যথেষ্টই কঠিন।
— জনি মিচেল

৮. জীবনের চলার পথে আমাদের সবসময় মনে রাখতে হবে যে আমরা পেছনে যা করে আসি তার মাধ্যমেই এটা নির্ধারিত হয় যে আমরা আসলে কি আর আমরা মানুষ হিসেবে কেমন।
— ডেভ হেজেস

৯. সহানুভূতি হচ্ছে নিজের মধ্যেই অন্য মানুষের প্রতিঃধ্বনি খুঁজে পাওয়া।
— মহসিন হামিদ

১০. সত্যিকারের সহানুভূতির জন্য তোমার নিজের চিন্তাভাবনা থেকে সরে এসে অন্যের মত করে সবকিছু চিন্তা করতে হবে।
— সংগৃহীত

সহানুভূতি নিয়ে ফেসবুক স্ট্যাটাস

অনেকে আছেন যারা ফেসবুকে বা সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস দিতে ভালোবাসেন। আমি তাদের জন্য আজকের এই পোস্টটি নিয়ে এসেছি। আপনারা এখান থেকে নিয়ে ই ফেসবুক বা সোশ্যাল মিডিয়া য় স্ট্যাটাস দিতে পারবেন। নিচে সহানুভূতি নিয়ে ফেসবুক স্ট্যাটাস দেওয়া হল। আপনারা নিচের থেকে স্ট্যাটাস গুলো সংগ্রহ করে নিন।

১. সহানুভূতি হচ্ছে অন্যের চোখ দিয়ে কিছু দেখা, অন্যের কান দিয়ে কিছু শোনা, অন্যের হৃদয় দিয়ে কিছু অনুভব করা।
— আলফ্রেড এডলার

২. বন্ধুর দুর্ভোগের সময় সকলেই সহানুভূতি দেখাতে পারে। তবে বন্ধুর সফলতায় সহানুভূতিশীল হওয়া টা অনেক বেশি কঠিন। এরজন্য অনন্য প্রকৃতির প্রয়োজন।
— অস্কার ওয়াইল্ড

৩. নিজের জন্য কোন কিছুরই আশা কিংবা প্রতীক্ষা না করা আর অন্যের জন্য প্রচুর পরিমাণ সহানুভূতি থাকাই হচ্ছে প্রকৃত বিশুদ্ধতা।— ইভান টারগেনেভ

৪. ঘাম এবং অশ্রু দুটোই লবনাক্ত। তবে এই দুটি ভিন্ন ভিন্ন ফল প্রদান করে। অশ্রু তোমাকে সহানুভূতি দেবে আর ঘাম তোমাকে বদলে দেবে।— জেসি জ্যাকসন

৫. দুশ্চিন্তা তোমার কালকের বেদনা দূর করে না বরং এটি তোমার আজকের শক্তিকে নাশ করে দেয়।— কোরিক টেনবোর

৬. আমাদের পরীক্ষা, বেদনা আর দুঃখ-কষ্ট গুলোই ধীরে ধীরে আমাদের গড়ে তোলে।— অরিসন সুইট মারডেন

উপসংহার

শেষ পর্যন্ত আমার পোস্টটি মনোযোগের সহিত পড়ার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমার পোস্টে আপনার ভালো লাগলে জানাবেন। আর আপনাদের আশেপাশে সবার সাথে শেয়ার করবেন। যাতে করে সব সহানুভূতি নিয়ে সবার বোধগম্য হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *