Skip to content
Home » সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠক ভাই ও বন্ধুরা আপনাদের জানাচ্ছি পবিত্র মাহে রমজান এর অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা। আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি নতুন একটি আর্টিকেল নতুন একটি দোয়া। আমরা আজকে পবিত্র রমজান মাস উপলক্ষে সেহেরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ সম্পর্কিত একটি আর্টিকেল নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। কেননা পবিত্র রমজান মাসে প্রতিটি মুসলমানের সকল কার্যক্রম যথাযথভাবে পালন করার চেষ্টা করে থাকে তারা সেহেরী থেকে শুরু করে ইফতার পর্যন্ত বিভিন্ন ধরনের অম্বল ও সেহরি ইফতারের দোয়া সমূহ সুন্দরভাবে আমল করে থাকেন। এজন্যই আমরা আমাদের এই আর্টিকেলটিতে চেহারার দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরেছি। যাররা আমাদের এই আর্টিকেলটি থেকে দোয়াটি সংগ্রহ আল্লাহর ইবাদতকে কাজে লাগাতে পারবে সেজন্য আমাদের আর্টিকেল থেকে সংগ্রহ করুন।

রমজান মাস হিসাব প্রতিবছর মুসলিম নর নারী আল্লাহর কাছে অবগত থাকে। রমজানের আগমনে মুখরিত হয়ে উঠে সারা বিশ্ব এবং প্রতিটি মুসলিম। রমজানের আগমনে প্রতিটি মুসলিম মহান আল্লাহ তাআলা তাকওয়া অর্জনের জন্য এর মাসে সিয়াম পালন করে থাকে। আল্লাহ তাআলার প্রতি আনুগত্য তারা পবিত্র রমজানের সিয়ামের মাধ্যমে যতগুলো ভাবে পালন করেন মূলত সিয়াম একটি আরবি শব্দের বাংলা প্রতিশব্দ হতে প্রকাশ করা বা সিয়ামকে ফাসি ভাষায় রোজা বলা হয়।

একটি রোজা সেহরি ও ইফতারের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। তাই রোজা বলতে সেহেরি থেকে ইফতার পর্যন্ত অর্থাৎ থেকে সূর্যাস্ত পর্যন্ত একজন মুসলিমের সকল ধরনের পানাহার ও জৈবিক চাহিদা থেকে বিরত থাকার একটি প্রক্রিয়া। পবিত্র রমজান মাসের সিয়াম পালন ছাড়া একজন মুসলিমকে বিভিন্ন ধরনের ইবাদত ও আমল করতে হয় এ মাসের কার্যক্রম গুলো যথাযথভাবে পালন করার জন্য আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সেহেরির একটি দোয়া উল্লেখ করেছি।

সেহরির দোয়া বাংলা উচ্চারণ অর্থসহ

পবিত্র রমজান মাসের সিয়াম সেহেরী খাওয়ার মাধ্যমে শুরু হয় পবিত্র রমজান মাসে সেহরি খাওয়ার পর সেহেরির একটি দোয়া রয়েছে যার মাধ্যমে মহান আল্লাহ তায়ালার কাছে পবিত্র রোজার নিয়ত করা হয়। রোজাদার মানুষ সংগ্রহ করে দোয়াটি আমল করে থাকে যারা পবিত্র কুরআন তেলাওয়াত করতে পারেন তারা আরবিতে দোয়াটি সংগ্রহ করা যারা সংগ্রহ করতে চান তারা আমাদের এই আর্টিকেলটি থেকে সংগ্রহ করতে পারেন।

আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে দোয়াটি বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরেছি। এর মাধ্যমে আপনারা সেহরি দোয়াটি বাংলা ভাষা সংগ্রহ করতে পারবেন এবং সেই সাথে এই দোয়াটি অর্থ জানতে পারবেন। আপনি আমাদের আজকের এই দোয়াটি আপনার নিজের জীবনে ব্যবহার করতে পারবেন এছাড়াও আপনার পরিচিত সকলের সাথে শেয়ার করতে পারবেন। নিচে সেহরির দোয়া কি বাংলা উচ্চারণ অর্থসহ তুলে ধরা হলো।

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

উচ্চারণ: নাওয়াইতু আন আছুম্মা গাদাম মিন্ শাহরি রমাজানাল মুবারাকি ফারদাল্লাকা, ইয়া আল্লাহু ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস্ সামিউল আলিম।

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র মাহে রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার নিয়ত করলাম। অতএব তুমি আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

সেহরির দোয়া ছবি

 পাঠক মুসলিম দীনদার ঈমানদার ব্যক্তিগণ আপনাদের সকলকে স্বাগত জানাচ্ছি আমাদের এই আলোচনায় আমাদের এই আলোচনার মাধ্যমে আপনাদের মাঝে তুলে দেবো চেহারার ছবির মাধ্যমে। আপনারা চাইলে আমাদের এই ওয়েবসাইটটি থেকে বিভিন্ন ধরনের দোয়া সংগ্রহ করতে পারবে এর মধ্যে অনেকদিন তার ভাই ও বোনেরা ছবির মাধ্যমে দোয়া গুলো পড়ার আগ্রহ প্রকাশ করেন এজন্য আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে দোয়া ছবিসহ তুলে ধরেছি।

নফল রোজার সেহেরির দোয়া

অনেকে নকল রোজা রাখেন এক্ষেত্রে নফল রোজা চেহারার দোয়া কিভাবে সে সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে যান। মূলত রমজান মাসের সিয়াম পালন না প্রাপ্তবয়স্ক মুসলমানদের জন্য ফরজ করা হয়েছে তবে ফরজের পাশাপাশি অনেকে বিভিন্ন ধরনের নফল রোজা রাখেন এই নফল রোজা কিভাবে তা জানার আগ্রহ প্রকাশ করে অনলাইনে অনুসন্ধান করে যান। তাদের জন্য আমরা আজকে আমাদের এ আর্টিকেলটিতে নফল রোজা তুলে ধরেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *