Skip to content
Home » ২৬ শে মার্চ 2024 কত তম স্বাধীনতা দিবস?

২৬ শে মার্চ 2024 কত তম স্বাধীনতা দিবস?

বাংলাদেশের কততম স্বাধীনতা দিবস পালিত হবে

বাঙালি জাতির একটি অন্যতম গুরুত্বপূর্ণ এবং অহংকারের দিন হচ্ছে স্বাধীনতা দিবস অর্থাৎ ২৬শে মার্চ। এই দিনটিতে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছিল। নতুন করে মানচিত্রে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম নিয়েছিল নতুন দেশ। আর আপনারা যারা ২০২৩ সালে বাংলাদেশের কততম স্বাধীনতা দিবস পালিত হবে এই সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব 2023 সালে বাংলাদেশে কত তম স্বাধীনতা দিবস সেই সম্পর্কে।

অনেকে রয়েছেন যারা স্বাধীনতার সম্পর্কে বিস্তারিত জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে যায়। আমরা আজকে তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি খুব সুন্দর করে সাজিয়েছি। আপনারা আজকে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগের শহীদ পড়লে জানতে পারবেন ২০২৩ সালে বাংলাদেশের স্বাধীনতা কততম পালন করা হবে।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আমরা আমাদের এই আর্টিকেলটি খুব সুন্দর করে সাজিয়েছি এগুলো মূলত দেশের স্বাধীনতা ভালোবাসা থেকেই আমরা সাজিয়েছি। আপনারা যারা স্বাধীনতা দিবস উদযাপন করতে চান তারা আমাদের এই আর্টিকেলটি থেকে বিস্তারিত জেনে নিন।

2024 সালে বাংলাদেশে কততম স্বাধীনতা দিবস?

২০২৩ সালে বাংলাদেশে ৫২ বছরে পদার্পণ করবে। এর আগে ২০২২ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি পালন করা হয়েছিল বাংলাদেশ। যুবক ভাববে এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি পালন করা হয়েছিল। পৃথিবীর বিখ্যাত বিখ্যাত ব্যক্তি আমাদের দেশে এসেছিল স্বাধীনতা আনন্দে উদযাপিত হতে।

তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে তুলে ধরেছি ২৩৩ সালে বাংলাদেশের কততম স্বাধীনতা দিবস। আপনারা যারা ২০২৩ সালে বাংলাদেশে কততম স্বাধীনতা দিবস সে সম্পর্কে জানতে চান তারা শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি অনুসরণ করুন।

2024 সালের ২৬ শে মার্চ বাংলাদেশের ৫২ তম স্বাধীনতা দিবস।

বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে?

অনেকে রয়েছেন যাদের বয়স খুব কম তারা এখন পর্যন্ত জানেন না স্বাধীনতা দিবস কবে এবং কোন দিনটিকে বাংলাদেশের স্বাধীনতা দিবস বলা হয়ে থাকে। যদিও বাংলাদেশের স্বাধীনতা দিবস সর্বপ্রথম অগ্রাধিকার কর্মীসভার আগে যারা দরকার যদিও ছোট ছোট সোনামণিরা জানেন না বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে সেই সম্পর্কে আলোচনা করেছি। আপনারা যারা এখন পর্যন্ত জানেন না বাংলাদেশের স্বাধীনতা দিবস কবে তারা আমাদের এই আর্টিকেলটি অনুসরণ করুন। আবার অনেকে রয়েছেন যারা বিভিন্ন ধরনের ডিভোর্স এর মাঝে স্বাধীনতা দিবসটিকে গুলিয়ে ফেলেন তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশের স্বাধীনতা দিবস 26 শে মার্চ।

স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা খুবই কঠিন এই কথাটি অত্যন্ত সত্য। তাই বাংলা দামাল ছেলেরা বুকে তাজা রক্ত বিলিয়ে দিয়ে যে স্বাধীনতা অর্জন করেছে সেই স্বাধীনতা কে আগলে রাখার দায়িত্ব হচ্ছে আমাদের। আমরা স্বাধীনতার 52 বছর পদার্পণ করেছি। পৃথিবীতে এখনো আমরা উন্নত রাষ্ট্র হিসেবে মাতা উঁচু করে দাঁড়াতে পারেনি তাই বাংলাদেশে প্রত্যেক নাগরিকের উচিত তাদের নিজের স্থান থেকে দেশের কাজ করা এবং দেশকে এগিয়ে নিয়ে যাওয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *