Skip to content
Home » আগস্ট মাসের দিবস সমূহ ২০24 [Day in August]

আগস্ট মাসের দিবস সমূহ ২০24 [Day in August]

আগস্ট মাসের দিবস সমূহ ২০২২

প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমরা আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব আগস্ট মাসের ২০২3 দিবসমূহের তালিকা নিয়ে। আপনারা যারা আগস্ট মাসের দিবস সমূহ জানতে অনলাইনে অনুসন্ধান করছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম।

আমরা আজকে এই বিষয়টি সম্পর্কে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব। বাংলাদেশের ইতিহাসে আগস্ট একটি মহা গুরুত্বপূর্ণ মাস। আবার সেই সাথে এই মাসটি হচ্ছে একটি শোকের মাস। কারন এই মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পুরো পরিবারকে নিশংসভাবে হত্যা করা হয়েছে। তাই এই মাসটির ১৫ তারিখে শোক দিবস হিসাবে পালন করা হয়ে থাকে।

ভারত এবং পাকিস্তানের স্বাধীনতা দিবস হচ্ছে ১৫ ই আগস্ট। এজন্য দেশের মানুষের কাছে এই ১৫ই আগস্ট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১৯৪৭ সালের ১৫ই আগস্ট বিচিতে কাছ থেকে স্বাধীনতা অর্জন করে ভারতীয়রা তাই ১৫ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবস।

আগস্ট মাসের দিবস সমূহ

এছাড়া আগস্ট মাসে আরো কিছু গুরুত্বপূর্ণ দিবস পালিত হয়ে থাকে আমরা আজকে নিচে সেগুলো আপনাদের জন্য তুলে ধরেছি। এর মধ্যে প্রথম পারমাণবিক বোমা বিস্ফোরণের জন্য হিরোশিমা দিবস 6 আগস্ট এবং নাগাসাকি দিবস ৯ আগস্ট পালিত হয়ে থাকে। বিশ্ব বন্ধু দিবস পালিত হয় আগস্ট মাসের প্রথম রবিবার এবং বিশ্ব মাতৃ দুগ্ধ দিবস পহেলা আগস্ট যথাযথ মর্যাদায় পালিত হয়।

জাতীয় জ্বালানী নিরাপত্তা দিবস: ৯ আগস্ট
শোক দিবস : ১৫ আগস্ট
দিঘলিয়ার দেয়াড়া গণহত্যা দিবস : ২৭ আগস্ট

আগস্ট মাসের আন্তর্জাতিক দিবস সমূহ

অনেকেই অনলাইনে অনুসন্ধান করে থাকে আগস্ট মাসের আন্তর্জাতিক দিবস সমূহ সম্পর্কে জানার জন্য। আগস্ট মাসে আন্তর্জাতিক বন্ধু দিবস এবং বিশ্ব মাতৃ দিবস পালিত হয়। আমি আগস্ট মাসের আন্তর্জাতিক দিবস সমূহের তালিক উল্লেখ করেছি।

  • আন্তর্জাতিক আদিবাসী দিবস : ৯ আগস্ট
  • বিশ্ব বন্ধু দিবস: প্রথম রবিবার
  • বিশ্ব মাতৃদুগ্ধ দিবস: ১ আগস্ট
  • হিরোশিমা দিবস: ৬ আগস্ট
  • নাগাসাকি দিবস: ৯ আগস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *