Skip to content
Home » ওজন কমানোর সহজ উপায় সহ সকল গুরুত্বপূর্ণ বিষয়

ওজন কমানোর সহজ উপায় সহ সকল গুরুত্বপূর্ণ বিষয়

ওজন কমানোর সহজ উপায়

অনেকে আছেন যারা ওজন নিয়ে চিন্তিত। যাদের হাইট এর চেয়ে ওজন বেশি হয় তাদের অনেক সমস্যা দেখা দেয়। তাই শরীরে প্রেজেন্ট অনুযায়ী ওজন রাখাই উত্তম। শরীরে ওজন বেশি হলে শরীরে নানাবিধ অসুখ এসে বাসা বাদে। নিয়মিত খাওয়া নিয়মিত ব্যায়াম নিয়মিতভাবে চললে এই ওজন কমানো যেতে পারে।

আমি আজকে আমাদের পোস্টটিতে ওজন কমানোর বিষয় নিয়ে আলোচনা করব। আপনারা যারা আপনাদের শরীরের ওজন নিয়ে চিন্তিত আমি তাদের জন্য বলছি। আপনি খুব সহজেই আপনার শরীরের ওজন কমাতে পারবেন। এবং আপনি মোটা হওয়া অথবা চিকন হওয়া সেটা আপনার ওপরেই নির্ভর করবে। আপনি শরীরকে যেভাবে নিয়ন্ত্রণ করবেন শরীর সে ভাবেই চলতে থাকবে।

নেট কমানো খুব সহজ কিন্তু আপনাকে ধৈর্য ধরে সেই মেদ কমানোর চেষ্টা করতে হবে। তাহলে আপনি আপনার শরীরের মেদ কমাতে পারবেন। আমি যে টিপস গুলো দিচ্ছি সেগুলো আপনি ফলো করতে থাকেন তাহলে আপনার শরীর সুস্থ স্বাভাবিক থাকবে। নিচে আমি টিপস গুলো উল্লেখ করলাম।

চা অনেক গুরুত্বপূর্ণ

আমাদের অনেকেরই অভ্যাস আছে প্রতিদিন সকাল সন্ধ্যা চা খাওয়া। আবার অনেকে আসছে দিনে চার-পাঁচবার করে চা খায়। এ চা খেলে শরীরের অনেক ক্যালরি ক্ষয় হয়। আমরা যদি এই চাটা স্বাভাবিক চা না খেয়ে গ্রিন টি পান করি তাহলে আমাদের শরীরের জন্য অনেক উপকার হয়। গ্রিন টি খেলে শরীরে অনেক কেন্দ্রিক হয় হয় এবং ওজন অনেকটাই কমে যায়।

তালিকা অবশ্যই গুরুত্বপূর্ণ

আমরা যদি আমাদের শরীরের ওজন কমাতে চাই তাহলে আমাদেরকে অবশ্যই তালিকাভিত্তিক খাওয়ার খেতে হবে। তালিকা হিন খাবার শরীরের জন্য একদম ক্ষতিকারক। প্রতিদিন যদি তালিকাভিত্তিক স্বাভাবিক খাবার খাই তাহলে দেখা যাবে আমাদের শরীরের কোন ক্ষতি হবে না এবং স্বাভাবিকভাবেই ওজন ঠিক থাকবে।

নিত্যদিন চলাফেরার নাচ গান অথবা ব্যায়াম

আমরা প্রত্যেকদিন যদি সকাল সন্ধ্যা একটু ব্যায়াম করি তাহলে আমাদের শরীরে অনেক ক্যালরি ক্ষয় হয়। এছাড়াও নাচ-গান এসব আমরা করতে পারি। দৈনিক চলাফেরার মধ্যে হাটাহাটি একটু বেশি করলে শরীর হলেই ওজন অনেকটাই কমে আসে।

মসলাদার খাবার যেসব ভুল ভ্রান্তি

অনেকেই ভাবেন মসলাদার খাবার শরীরের জন্য একদম ক্ষতি করে কিন্তু না মসলাদার খাবারও শরীরের জন্য অনেক উপকার। একদম সাদা তরকারি শরীরের জন্য উপকার নয়। স্বাভাবিক মসলাযুক্ত খাবার শরীরের জন্য অনেক উপকার করে। মসলাযুক্ত খাবার খেলে শরীরের ক্যালরি ক্ষয় হয় এবং শরীরের ওজন কমে যায়।

ফোনে কথা বলার সময় আমরা যা যা ভুল করে থাকি

আমরা যখন ফোনে কথা বলি তখন অনেক সময় ভুল করে থাকি। আমরা বিছানায় শুয়ে বা বসে বেশি কথা বলি আসলে এটা ঠিক নয় আমরা যদি যে সময়টা কথা বলি অনেকে জিজ্ঞাসা কথা বলে যে ১৫-২০ মিনিট আমরা যদি ওই সময়টা হাঁটতে হাঁটতে কথা বলি তাহলে দেখা যাবে শরীরের অনেকটা ক্যালরি ক্ষয় হবে। এটা আপনার শরীরের জন্য একদম পারফেক্ট।

পানি পান করা অবশ্যই প্রয়োজনীয়

আমরা সবাই পানি পান করে থাকি। কিন্তু অনেকে বেশি পানি খায় আবার অনেকে কম। পানি শরীরের জন্য উপকার খাওয়ার আগে পানি পান করা শরীরের জন্য বেশি উপকার।

বাড়ির কাজ করা

আমরা বাড়িতে থাকি বাড়ির স্বাভাবিক কাজগুলো যদি করি তাহলে সে কাজেরও আমাদের ব্যায়াম হয়ে থাকে। একদম বসে না থেকে যদি আমরা স্বাভাবিক কাজগুলো করে যাই তাহলে দেখা যাবে আমাদের শরীরের অনেক ক্যালরি ক্ষয় হবে। আর শরীরে ক্যাজিক হয় হওয়া মানেই শরীর থেকে ওজন কমে যাওয়া।

চিনি কে না বলতে হবে

আপনারা যারা ওজন কমাতে চান তারা কখনো চিনি খাবেন না। কেননা চিনি শরীরের জন্য একদম ক্ষতিকার। চিনি শরীরের ক্যালরি বৃদ্ধি করে। আর শরীরে ক্যালরি বৃদ্ধি পেলেই শরীরের ওজন বাড়তে শুরু করবে। তাই শরীরের ওজন কমাতে চাইলে চিনি খাওয়া বন্ধ করে দিতে হবে।

তাড়াতাড়ি রাতের খাবার শেষ করা অবশ্যই প্রয়োজনীয়

রাতের বেশি রাত না জেগে থেকে রাতের খাবারটা খুব তাড়াতাড়ি খেতে হবে। রাত আটটা থেকে সাড়ে আটটার মধ্যে রাতের খাবার খেলে ঘুমানোর আগ পর্যন্ত একটু হাটা হাটি করা যায়। আর এতে করে শরীরের বেশি ক্ষতি হয় না। কিন্তু আপনি যখন রাতে বেশি রাত জেগে রাতের খাবারটা দেরিতে খান তখন খাবারের সকল ক্যালরি আপনার শরীরে লেগে শরীরের ওজন বৃদ্ধি করে।

বাইরে না গিয়ে জগিং

আপনারা বাহিরে নাকি ও বাড়িতে বসে জগিং করতে পারেন। জগিং করলে আপনার ক্যালরি ক্ষয় হবে এবং শরীরের ওজন কমে যাবে। শরীরের ওজন কমাতে চাইলে আপনাকে বাহিরে না গিয়েও বাসায় বসে জগিং করতেই হবে।

দিনে ঘুম যাওয়া থেকে বিরত

অনেকে আছেন যারা দিনের বেলা ঘুম যান। দিনের বেলা ঘুমালে আপনার শরীরে ক্যালরি ক্ষয়ের না হয়ে বরং বৃদ্ধি পাবে। আড়িতে করে শরীরের ওজন না কমে শরীরের ওজন বেড়ে যায়। তাই শরীরের ওজন কমাতে গেলে আপনাকে দিনে ঘুম যাওয়া থেকে বিরত থাকতে হবে।

খুব দ্রুত খাওয়া যাবেনা

খাওয়ার খেতে ধরে খুব দ্রুত খাওয়া যাবেনা ধীরে ধীরে খাবার খেতে হবে। দ্রুত খাবার খেলে শরীরের জন্য সে খাবার ক্ষতিকারক হয়ে যেতে পারে। আর শরীরের ওজন ও বৃদ্ধি পাবে।

খাবার আগে অবশ্যই পানি পান করা

খাবার খাওয়ার আগে অবশ্যই পানি পান করে তারপর খাওয়া শুরু করতে হবে। এতে করে আপনি পরিমাণে যতগুলো খাবার খান তার থেকে একটু হলেও কম পরিমাণে খাবার আপনার পেটে যাবে। তাই খাবার পূর্বে আপনাকে অবশ্যই পানি পান করতে হবে।

ছোট প্লেট কেন খুবই গুরুত্বপূর্ণ

যারা ওজন কমাতে চায় তাদের জন্য ছোট প্লেটটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা বড় প্লেটে ভাত খেলে অনেক বেশি ভাত খাওয়া যায় কিন্তু ছোট প্লেটে ভাত খেলে একটু হলেও কম ভাত খাওয়া যাবে। তাই যারা ওজন কমাতে চান তারা শুধু প্লেটে খাবার খান। তাহলে আপনি সুস্থ থাকবেন।

উপসংহার

ওজন বেশি হওয়া শরীরের জন্য অনেক ক্ষতিকারক। ওজন বেশি হলে মানুষকে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। কাজকর্ম করতেও সমস্যা হয়। তাই কম খেয়ে সুস্থ থাকাটাই মানুষের পক্ষে উত্তম বলে আমি মনে করি। আজকে আমার এই পোস্টে আপনাদের ভালো লাগলে সবার সাথে শেয়ার করবেন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *