Skip to content
Home » গর্ভবতী মায়েদের খাবার তালিকা

গর্ভবতী মায়েদের খাবার তালিকা

গর্ভবতী মায়েদের খাবার তালিকা

একটি সন্তান তার মায়ের গর্ভে বেড়ে ওঠে। তার বিকাশ সাধন হয় মায়ের গর্ভে। মেরুদন্ড মস্তিষ্কের সব একটি শিশু ব্রণ বিকাশে সহায়তা করে সবকিছুই তার মায়ের গর্ভে হয়ে থাকে। তাই এ সময় গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার খাওয়া দরকার যা তার সন্তানের ভবিষ্যতের জন্য কাজ করবে। কেননা গর্ভাবস্থায় গর্ভবতী মা যা খাবার খান তার প্রতিটি খাবার অংশ সে শিশুটি গ্রহণ করে থাকে।

তাই সন্তানের ভবিষ্যৎ আলোর পথে নিয়ে যাওয়ার জন্য গর্ভবতী মায়েকে পুষ্টিকর খাবার খেতে হয়। সন্তানের বিকাশ মতিষ্ক বিকাশ সে সহায়তা করে। রেশমা সব ধরনের পুষ্টিকর খাবার যেমন কাঁচা শাকসবজি টমেটো আলুর পনির খাবার এসব ধরনের খাবার একজন গর্ভবতী মাকে খেতে হয়।

আপনারা যারা অনলাইনে অনুসন্ধান করছেন গর্ভবতী মায়েদের খাবার তালিকার জন্য আমি আজকে তাদের জন্যই আমার এই পোস্টটিতে নিয়ে এসেছি গর্ভবতী মায়েদের খাবার তালিকা। আপনারা এখান থেকে নিঃসন্দেহে গর্ভবতী মায়ের খাবার তালিকা গ্রহণ করতে পারবেন। নিচে গর্ভবতী মায়েদের খাবার তালিকা উল্লেখ করা হলো।

১ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১ মাসের গর্ভবতী মায়েদের জন্য স্বাভাবিক যে খাবার খেয়েছিল তার থেকে বেশি করে খাবার খেতে হবে। এবং সে খাবারে যেন পুষ্টিকর খাবার থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কেননা এই সময় শিশুর ভ্রনের বিকাশ ঘটে। নিচে এক মাসে গর্ভবতী মায়েদের পুষ্টিকর খাবার নিয়ে আলোচনা করা হলো।

দুগ্ধজাত পণ্য

এই সময় গর্ভবতী মায়েদের দুগ্ধজাত খাবার যেমন পনির দুধ ডিম মুরগি এসব খাবার খেতে দিতে হবে।

ফোলেট সমৃদ্ধ খাবার

এই ধরনের প্রাথমিক বিকাশের সময় হোলিক এসিড সমৃদ্ধ খাবার দিতে হবে। এ সময় ব্রণের ফলিক এসিড নিউরাল টিউব গঠনের সাহায্য করে। তাই আপনি ফলিক এসিড সম্পূর্ণ গ্রূপ গুলো আপনার খাদ্য তালিকা বলে সমৃদ্ধ খাবার যোগ করে দিতে হবে। এছাড়াও আপনি এই সময় টক জাতীয় খাবার বেশি করে খেতে পারেন।

গোটা শস্য জাতীয় খাবার

ভিটামিন বি কমপ্লেক্স এবং আয়রন ম্যাগনেসিয়াম ও সেলুনিয়ামের মত খনিজ পদার্থের স্বাস্থ্যকর উৎস আপনার ঠিক এই সময়ে কাজ করবে। তাই আপনাকে এই সময় গোটা সচ্ছজাতীয় খাবার খেতে হবে যেমন বাদামি চাল বাসরা ওটমিল ইত্যাদি।

ডিম ও মুরগি

প্রোটিন জাতীয় খাবার ভিটামিন এ,বি২,বি৬,বি১২ ডি এসব খাবার প্রচুর পরিমাণ নিয়ে খেতে হবে।

মাছ

এই মাছ, চর্বিযুক্ত মাছ, মাছের তেল এ সমস্ত খাবার বেশি করে খেতে হবে।

শাকসবজি

টাটকা শাকসবজি যেমন লাল থাক টমেটো আলু পনির ডাল এসব খাবার খেতে হবে।

বাদাম ও বীজ

বাদাম ও বীজ জাতীয় খাবার বেশি করে খেতে হবে। কেননা এসব মায়ের শিশুর মস্তিষ্ক বিকাশ সাধনে সহায়তা করে এইসব খাবার।

কড লিভার ওয়েল

কড লিভার অয়েল জাতীয় খাবার খেতে হবে কেননা এই সময়ে ভ্রনের বিকাশ সাধনে সহায়তা করে কড লিভার অয়েল।

আয়োডিনযুক্ত লবণ

১ মাসে গর্ভবতী মায়েদের জন্য আয়োডিন যুক্ত লবণ অতি প্রয়োজনীয়। আয়োডিন যুক্ত লবণ একটি শিশুর মানসিক বিকাশ ও শারীরিক বিকাশে সহায়তা করে।

২ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

দুই মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা এ পর্যায়ের পুষ্টিকর খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। এ সময় মায়েদের বমি বমি ভাব অস্বস্তি কর বোধ করতে পারেন। এ সময় ভরে নিউরাল কি বুকশিত হয় যা মেরুদন্ড সাইনতে বিকাশিত করে যা পরে মস্তিষ্ক বিকাশে সহায়তা করে।

ফলিক এসিড

দুই মাসের গর্ভবতী মায়ের জন্য ফলিক এসিড জাতীয় খাবার খেতে হয়।

আয়রন

এই সময় আয়রন জাতীয় খাবার খেতে হয় কেননা শিশুর এর সময় শরীরের বিকাশ সাধনে ও শারীরিক বৃদ্ধি সাধনে সহায়তা করে।

ক্যালসিয়াম

ক্যালসিয়াম জাতীয় খাবার বেশি করে খেতে হয় আর ক্যালসিয়াম যুক্ত খাবারগুলো শালগম বাঁধাকপি শাক সবজি এসব খাবার চমৎকার উৎস হচ্ছে ক্যালসিয়াম। এসো আমার গর্ভবতী মায়ের শরীরে ক্যালসিয়াম সরবরাহ হয় না তাহলে গগতে মায়েদের অস্ট্রিওপোরোসিস হবার সম্ভাবনা বেড়ে যায়।

প্রোটিন

গর্ভাবস্থায় প্রোটিন অপরিহার্য। এই সময় খাবার মুরগির ডিম দুধ মাছ মসুর ডাল থাকলে সরবরাহ করবে।

জিংক

জিন জাতীয় খাবার মুরগির শাকসবজি মটরশুটি সব হচ্ছে জি়ংক এর উৎস।

চর্বি

ঘি এবং সরিষার তেল চর্বিযুক্ত খাবার তালিকা গ্রহণ করতে হবে।

ফাইবার

ফাইবার সমৃদ্ধ খাবার হজম করতে সাহায্য করবে।

৩ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

৩ মাসে আপনার ৯ থেকে ১২ সপ্তাহ পরে। আর এটা একটি কঠিন সময় কারণ এই সময়ে সকালের অসুস্থতা ক্লান্তি এবং মেজাজের পরিবর্তন বা মুড সুয়িং অত্যন্ত বেড়ে যায়। তাই এই সময় মায়ের মানসিক চাপ দেওয়া একদম ঠিক নয়। এ সময় নিচের খাবার তারিখে অনুযায়ী খাওয়াতে হবে।

ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার

ফোলেট সমৃদ্ধ খাবার

ওমেগা-৩ সমৃদ্ধ খাবার

টাটকা ফল

শাকসবজি

কার্বহাইড্রেট

প্রোটিন

দুগ্ধজাত পণ্য

ভিটামিন সি

৫ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

১৭ থেকে ২০ সপ্তাহ আপনার পাঁচ মাসে গর্ভবতী অবস্থায় পড়ে। আরে সময় আপনাকে কমপক্ষে ৩৪৭ অতিরিক্ত ক্যালরি গ্রহণ করতে হবে এবং আপনার ওজন বাড়াতে হবে।

প্রোটিন সমৃদ্ধ খাবার

গোটা শস্য বা হোল গ্রেইন

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার

সালাদ

ফল ইত্যাদি

৭ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

সাত মাসের গর্ভবতী মা মায়ের জন্য ৪৫০ কেইলির সুপারিশ দরকার হয়। আর এজন্য অবশ্যই সাত মাসের গর্ভবতী মায়েদের জন্য অতিরিক্ত না খেয়ে স্বাভাবিক স্বাস্থ্যকর খাদ্যবাস বজায় রেখে খেতে হবে।

আয়রন প্রোটিন সমৃদ্ধ খাবার

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার

ডি এইচ এ সমৃদ্ধ খাবার

মাছের তেল, চর্বিযুক্ত মাছ, আখরোট, ফ্লাক্স বীজে ডি এইচ এ থাকে। ডি এইচ এ সমৃদ্ধ খাবার শিশুর মস্তিষ্কের বিকাশে সহায়তা করে।

ফলিক এসিড সমৃদ্ধ খাবার

ফাইবার সমৃদ্ধ খাবার

ভিটামিন সি সমৃদ্ধ খাবার ইত্যাদি

৯ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

৯ মাসে এসে শরীরটা অনেকটা ভারী হয় আর এজন্য আপনাকে অবশ্যই দুপুরবেলা একটু বিশ্রাম নেওয়া উচিত। আর এ মাসে আপনাকে তৃতীয় দুই মাসিকে আপনার খাদ্য ও জীবনধারা আপনার ও আপনার শিশুর উভয়ের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে বলে একই পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে নয় মাসে গর্ভবতী মায়েদের জন্য।

ফাইবার সমৃদ্ধ খাবার

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

আয়রন সমৃদ্ধ খাবার

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

ফলিক এসিড সমৃদ্ধ খাবার

ভিটামিন এ সমৃদ্ধ খাবার

৯ মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকায় কমলার মত তাজা ফল, টাটকা সবজি, টমেটো, ফুলকপি, মিষ্টি আলুর, যেমন পনির, দই, ডিম, মুরগী, মাছ, পালং শাক, এসব থাকা একান্ত প্রয়োজন। সুষম খাদ্য গর্ভাব তার সাধারণ উপসর্গ গুলো দূর করে। আর গর্ভে শিশুর সঠিক বিকাশও নিশ্চিত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *