Skip to content
Home » গুগল ট্রান্সলেট কি? কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

গুগল ট্রান্সলেট কি? কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

গুগল ট্রান্সলেট

আমরা সবাই সব ধরনের ভাষা সম্পর্কে অভিজ্ঞ নই। কেউবা ইংরেজি ভাষা পারদর্শী আবার কেউ বাংলা ভাষায় কিংবা হিন্দি একেক জন একেকটা ভাষায় পারদর্শী। আর তাই google translate ব্যবহার করে আপনি ভাষার পরিবর্তন করতে পারবেন। দেখা যায় আপনি বাংলা ভাষা বেশি পারদর্শী আপনি বাংলা ভাষায় কিছু লিখছেন কিন্তু সেগুলো আপনার ইংরেজিতে দরকার আপনি তাৎক্ষণিকভাবে সেটি বাংলায় লিখে ইংরেজিতে ট্রান্সলেট করতে পারবেন।

google তৈরি করেছেন সেরকমই একটি গুগল ট্রান্সলেট। যা আপনার কাজের সুবিধার্থে আপনি সবসময় ব্যবহার করতে পারবেন। এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনার কাজে সহায়তা করছে। গুগল ট্রান্সলেট আপনার এই লেখালেখির কাছে সব সময় সহায়তা করে থাকে।

আপনারা যারা জানেন না গুগল ট্রান্সলেট কি এবং এর ব্যবহার কিভাবে করতে হয়। এসব বিষয় অনুসন্ধান করার জন্য যারা অনলাইনে আসছেন তারা আমারে পোস্টটি থেকে খুব সহজে জানতে পারবেন গুগল ট্রান্সলেট কি এবং গুগল ট্রান্সলেট কিভাবে করতে হয়।

গুগল ট্রান্সলেট কি?

গুগল ট্রান্সলেট একটি গুরুত্বপূর্ণ বিষয় যা একটি ভাষা থেকে অন্য ভাষাতে রূপান্তরিত করতে পারে। গুগল ট্রান্সলেট দিয়ে আপনি খুব সহজে বাংলা ভাষাকে ইংরেজি ভাষা এবং ইংরেজি ভাষাকে বাংলা করতে পারবেন। আমরা যারা বাঙালি তারা হত বাংলা ভাষাটাকে বেশি লিখতে বা পড়তে পারি কিন্তু আমাদের প্রয়োজন একটি বিষয়ে ইংরেজি লেখা। সে ক্ষেত্রে আপনি খুব সহজেই বাংলা লেখা টিকে ইংরেজিতে ট্রান্সলেট করে নিতে পারবেন এই গুগল ট্রান্সলেট সফটওয়্যার টি থেকে। আবার অনেকে আছেন যারা ইংরেজি ভাষা পারদর্শী ইংরেজিতে কিছু লিখলেন কিন্তু সে বিষয়টি আপনার বাংলায় প্রয়োজন। আপনি খুব সহজে ইংরেজি থেকে ওই লেখাটি বাংলায় ট্রান্সলেট করতে পারবেন।

গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে?

গুগল ট্রান্সলেট খুব সহজ একটি বিষয়। এটি google এর ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ বিষয় যা আপনার প্রতিটি কাজে ব্যবহার হতে পারে। গুগল ট্রান্সলেট কিভাবে কাজ করে সেটি আপনারা নিচে থেকে জেনে নিন।

কিভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

গুগল ট্রান্সলেট দুটি মাধ্যমে আপনি ব্যবহার করতে পারবেন। আরে মাধ্যমিক দুটি আমি নিচে আলোচনা করেছি। আপনারা সেখান থেকেই এই মাধ্যমগুলো দেখে নিতে পারবেন। আর খুব সহজে জানতে পারবেন কিভাবে গুগল ট্রান্সলেট আপনি ব্যবহার করবেন।

ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

আপনি ওয়েবসাইটের মাধ্যমে গুগল ট্রান্সলেটি ব্যবহার করতে পারবেন। এতে খুব সহজ সেই গুগল ট্রান্সলেট হিসেবে কাজ করা যায়। এতে করে আপনি বিষয়টি লেখার পর ওয়েবসাইট অপশন নিয়ে আপনি যদি বাংলা থেকে ইংরেজিতে করতে চান তাহলে ইংরেজিতে চাপ দিবেন এবং ইংরেজি থেকে বাংলায় হতে চাইলে সেটি বাংলায় ক্লিক করলেই ইংরেজি থেকে বাংলা হয়ে যাবে।

  • প্রথমে আপনার মোবাইল বা ল্যাপটপ অথবা ডেক্সটপ  অন করতে হবে।
  • এরপর মোবাইলে ইন্টারনেট সংযোগ দিতে হবে। যাতে করে আপনাদের মোবাইলে ওয়াইফাই নেটওয়ার্ক অথবা ডাটা থাকে।
  • আপনার ডিভাইসে ব্যবহৃত ব্রাউজার রয়েছে এবং সেই  ব্রাউজারে প্রবেশ করতে হবে।
  • ব্রাউজার ওপেন করে সার্চ ইঞ্জিন বক্সে Google Translate করতে হবে এবং সার্চ করতে হবে।
  • সার্চ করার পর সবার প্রথমে গুগোল ট্রান্সলেট  চলে আসবে সেখানে প্রবেশ করতে হবে।
  • তারপর আপনার কাঙ্খিত ভাষা অর্থাৎ যে ভাষা অনুবাদ করতে চাচ্ছেন সে ভাষা সিলেক্ট করে নিতে হবে। এরপর আপনি যে ভাষার সম্পর্কে জানতে চাচ্ছেন সেই ভাষাটি টাইপিং করতে অথবা ভয়েস করে দিতে হবে।
  • এভাবে দেয়ার পর আপনি সাথে সাথে অনুবাদকৃত ভাষা পেয়ে যাবেন।  এতে যদি আপনার নেট কানেকশন স্লো থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই। রিলোড করলে  আপনি আপনার সম্পূর্ণ অনুবাদ পেয়ে যাবেন।

মোবাইল অ্যাপের মাধ্যমে যেভাবে গুগল ট্রান্সলেট ব্যবহার করবেন?

google translate এ আপনি মোবাইল অ্যাপের মাধ্যমে করতে পারেন। এতে আপনাকে আগে গুগল ট্রান্সলেট অ্যাপটি আপনার ফোনে ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এরপর যে বিষয়টি আপনি পরিবর্তন করতে চান সেটি মোবাইল ট্রান্সলেট ব্যবহার করে ওই জায়গায় গিয়ে বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলায় করতে পারবেন।

  • প্রথমে আপনার ফোনে অবশ্যই ইন্টারনেট সংযোগ এবং Google Translate করার অ্যাপ রাখতে হবে।
  • এরপর অ্যাপ টি ওপেন করতে হবে এবং আপনি যে ভাষায় অনুবাদ করতে চাইছেন সে ভাষা সিলেক্ট করতে হবে।
  • ট্রান্সলেট করার পর আপনার কাঙ্খিত যে ভাষা বুঝতে পারছেন না সে ভাষাটি ওখানে অথবা ভয়েস এর মাধ্যমে ইনপুট করতে হবে।
  • আপনার ভাষা ইনপুট করার পর সাথে সাথেই আপনি অনুবাদকৃত আউটপুট নিয়ে যাবেন।

google translate অ্যাপ ডাউনলোড

এজন্য আপনাকেও অবশ্যই google translate অ্যাপসটি আগের ডাউনলোড করতে হবে। আমি এটি ডাউনলোড করে আপনার মোবাইলে ইন্সটল করে নিতে হবে। এরপর আপনি আপনার মোবাইলে গুগল ট্রান্সলেট অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

  • এরপর আপনার মোবাইলে আপনার gmail লগইন করতে হবে।
  • gmail লগইন করার পর প্লে স্টোর নামক একটি অ্যাপ পেয়ে যাবেন সেই এপে প্রবেশ করতে পারবে।
  • অ্যাপ টিতে প্রবেশ করে সার্চ বক্সে গুগল ট্রান্সলেট লিখে সার্চ করতে হবে।
  • যে দেশে একটি মাত্র গুগল ট্রান্সলেট অ্যাপ রয়েছে তা আপনারা খুব সহজেই এই অ্যাপটি খুঁজে পাবেন এবং সেই অ্যাপটি ইনস্টল করে নিতে হবে।
  • আপনার মোবাইল ফোনে অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে অ্যাপ টি ওপেন করতে হবে।

গুগল ট্রান্সলেট ইংলিশ টু বাংলা

আমরা অনেকেই আছি যারা google ট্রান্সলেট ইংরেজি টু বাংলা করতে চাই। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই ইংরেজি লেখাটা লিখে গুগল ট্রান্সলেট এ গিয়ে বাংলা অপশনে ক্লিক করলেই খুব সহজেই গুগল ট্রান্সলেট থেকে ইংরেজি থেকে বাংলায় আপনি ট্রান্সলেট করতে পারবেন।

গুগল ট্রান্সলেট বাংলা টু ইংলিশ

এরপর আপনাকে গুগল ট্রান্সলেট বাংলা টু ইংরেজিতে গিয়ে ঠিক একইভাবে বাংলা লিখে ইংরেজি অপশনে ক্লিক করলে বাংলা থেকে আপনার লেখাটি ইংরেজিতে পরিণত হয়ে যাবে।

পরিশেষে বলা যায় যে গুগল ট্রান্সলেট একটি গুরুত্বপূর্ণ অপশন যা আপনার জীবনে প্রতিটি কাজের ক্ষেত্রে এটি ব্যবহার করা যেতে পারে। কেননা আমরা সবাই প্রতিটি বিষয়ে পারদর্শী নয়। তাই গুগল ট্রান্সলেট আমাদের জন্য অতি গুরুত্বপূর্ণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *