Skip to content
Home » ছোট বাচ্চাদের শান্ত করার দোয়া, উপায় ও আমল

ছোট বাচ্চাদের শান্ত করার দোয়া, উপায় ও আমল

ছোট বাচ্চাদের শান্ত করার দোয়া, উপায় ও আমল

প্রিয় পাঠক বন্ধুগণ, আপনার বাচ্চাকে আপনাকে খুব বিরক্ত করছে আপনি তাকে শান্ত করতে চান ?তাহলে এখনি জেনে নিন উপায়। আমরা আজকে আপনাদের বাচ্চাকে কিভাবে শান্ত করবেন সে শান্ত করার দোয়া বা আমল সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আলোচনা করব। ছোট বাচ্চাকে শান্ত করার জন্য পবিত্র কুরআনে কিছু আমল দেওয়া আছে যেগুলো পাঠ করে বাচ্চার গায়ে ফু দিলে বাচ্চার শান্ত হবে এবং অতিরিক্ত জেদ করা বন্ধ করবে।

পাঠক বন্ধুরা তাহলে আসুন জেনে নিন আমাদের আজকের এই আর্টিকেলটি থেকে কিছু দোয়া বা আমল যা আপনাদের বাচ্চাদের শান্ত করার কাজে লাগবে। যদি আপনার বাচ্চার খুব জেদ থাকে তাহলে বাচ্চাকে শান্ত করার জন্য কিছু দোয়া বা আমল প্রয়োগ করে আপনার বাচ্চাকে শান্ত করতে পারেন। হযরত মুহাম্মদ সাঃ পবিত্র কুরআনে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করে গেছে এবং আমরা সেই পবিত্র কুরআন হতে আজকে অনুচ্ছেদটি আমাদের এই আর্টিকেলটিতে তুলে ধরবো।

ছোট বাচ্চাদের শান্ত করার উপায়

যদি আপনার বাচ্চা অতিরিক্ত একঘেয়েমি করে থাকে, সব সময় যে দূরে থাকে তাহলে কিছু টিপস আমরা আপনাদের কে জানিয়ে দিচ্ছি। ছোট বাচ্চারা সব সময় চঞ্চল প্রকৃতির হয়ে থাকে এবং অতিরিক্ত জেদ ধরে কোন কিছুর উপরে। কিন্তু সে বাচ্চাটিকে মারধর না করে শান্তভাবে তাকে আত্মার চেষ্টা করার কৌশল প্রতিটা বাবা-মায়ের থাকে না। অভিভাবকদের কিছুটা কৌশল আবরণ করা উচিত আর আজকে আমরা আপনাদের জন্য সেই উপায়টি বলে দিচ্ছি।

আপনি চাইলে আপনার বাচ্চাকে শান্ত করে তুলতে পারবেন সবকিছুতেই নানার বলা উচিত নয়। তাই যেখানে না কথাটা উচ্চারিত হয় সেটার বেশি কিউর ইটিসি জন্মায় তাদের মনে হলে তাদের মনে সে জিনিসটা প্রতি আসক্ত বেশি হয় এবং জেদ বেড়ে যায় তাই আপনি আপনার বাচ্চাকে ভালোভাবে বুঝিয়ে আরেকটা আনার চেষ্টা করুন।

আজকে আমরা আপনাদের জন্য কিছু দোয়া তুলে ধরেছি আপনারা জেনে নিন সেই দোয়া গুলো পড়ে বাচ্চা কে কিভাবে শান্ত করবেন। কিছু দোয়া আছে যেগুলো পাঠ করলে বাচ্চাদের জেড কিছুটা কমে যায় নিচে সেই দোয়াগুলো উল্লেখ করা হলো।

শিশুর জেদ দূর করার দোয়া

أَفَغَيْرَ دِينِ اللَّهِ يَبْغُونَ وَلَهُ أَسْلَمَ مَنْ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ طَوْعًا وَكَرْهًا وَإِلَيْهِ يُرْجَعُونَ

উচ্চারণ: আফাগাইরা দ্বি-নিল্লাহি ইয়াবগুন, ওয়ালাহু আসলামা মান ফিস্-সামাওয়াতি ওয়াল আরদ্ব, তাউআং ওয়া কারহাং; ওয়া ইলাইহি ইয়ুরজাঊন।

অর্থ : ‘তারা কি আল্লাহর দেওয়া জীবন ব্যবস্থার পরিবর্তে অন্য জীবন ব্যবস্থা তালাশ করছে? নভোমণ্ডল ও ভূমণ্ডলে যা কিছু আছে— স্বেচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক তার অনুগত হবে। সবাই তার কাছে ফিরে যাবে।’ (সুরা আলে ইমরান, আয়াত : ৮৩)

আপনারা সবাই আপনাদের সন্তানদের আচরণ এবং মনোযোগ দিয়ে রাখবেন যে কারণে বাচ্চারা বকাটে না হয় এবং দাবি পূরণ করতে গিয়ে যেদোনা করে। কিন্তু কোন কিছু কেনার জন্য জেট করলে সেটা কিনে দিতে জেদ করা আরও বাড়বে তাই আপনার ছেলে মেয়েদের শান্ত করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *