Skip to content
Home » জাতীয় বিড়াল দিবস 2024 কবে এবং কেন উদযাপন করা হয়?

জাতীয় বিড়াল দিবস 2024 কবে এবং কেন উদযাপন করা হয়?

জাতীয় বিড়াল দিবস

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি। আমরা আজকে আপনার জন্য আলোচনা করব একটি গৃহপালিত পশু সম্পর্কে। বিড়াল একটি গৃহপালিত প্রাণী। আর এই প্রাণীটিকে সবাই ভালোবাসে। প্রতিবছর ২৯ অক্টোবর জাতীয় বিড়াল দিবস উদযাপিত হয়ে থাকে। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে বিড়াল দিবস উদযাপনের নিয়ম-বিড়াল দিবস উদযাপনের পদ্ধতি সম্পর্কে আলোচনা করব। আপনারা যারা বিড়াল দিবস সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম।

এই দিবস টি পালনের মূল উদ্দেশ্য বিড়ালে প্রতি সচেতনতা বাড়ানো এবং তাদের জন্য সুরক্ষার উপায় নিশ্চিত করা। এই প্রাণীটিকে ভালোভাবে প্রতিফলন করলে প্রাণীটি আমাদের ভালো সঙ্গ দিতে পারে অবসর সময় বিড়ালের সাথে খুব সুন্দর ভাবে সময় কাটানো যায়। বিড়ালের শরীর তুলতুলে নরম হয় মনের ভিতর এক অক্ষর ভালো লাগা কাজ করে। তাই জাতীয় বিড়াল দিবস ঘিরে আমরা বেশ কর্মসূচি পালন করতে পারি আর এই বিড়াল উদযাপন উপলক্ষে আমরা আমাদের এই আর্টিকেলটি সাজিয়েছি।

বিড়াল দিবস 2024 কবে?

প্রতিবছর ২৯ শে অক্টোবর বিড়াল দিবস পালিত হয়ে থাকে। সারা পৃথিবীতে আন্তর্জাতিক বিড়াল দিবস পালন করা হয় আটটি আগস্ট এছাড়া পৃথিবীর বিভিন্ন দেশে বিড়াল দিবস বিভিন্ন তারিখে পালন করা হয়ে থাকে। নিচে বিভিন্ন দেশের বিড়াল দিবসের তারিখ উল্লেখ করা হলো:

  • জাপানে বিড়াল দিবস পালন করা হয় ২২ শে ফেব্রুয়ারি।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় বিড়াল দিবস পালন করা হয় ২৯ অক্টোবর।
  • রাশিয়ায় বিড়াল দিবস পালন করা হয় পহেলা মার্চ।

বিড়াল দিবস উদযাপনের কয়েকটি জনপ্রিয় পদ্ধতি

বিভিন্ন কর্মশাসের মধ্যে দিয়ে বিড়াল দিবস পালিত হয়ে থাকে বিড়াল দিবসের মূল লক্ষ্য হলো বিড়ালের সুরক্ষা নিশ্চিত করা। বিড়াল সুরক্ষা নিশ্চিত করা পাশাপাশি বিড়ালের প্রতি সচেতনতা বৃদ্ধি করাও বিড়াল দিবস পালনের অন্যতম প্রধান লক্ষ্য।

বিড়াল দত্তক নেওয়া

অনেকে রয়েছেন যারা বাড়ির আশপাশের অনেক বিড়াল কিংবা অনেক বিড়াল দেখতে পায় তাই সেখান থেকে তারা যে কোন একটি বিড়ালকে বাসায় এনে নিজের আওতায় রাখেন। তারপর সেই বিড়াল কে ভ্যাকসিন দিয়ে লালন পালন করেন এভাবেই বিড়ালকে মর্যাদা সম্পূর্ণ দিয়ে পালন করার চেষ্টা করেন।

বিড়ালের জন্য উপহার কেনা

সময় ঘুমিয়ে কাটিয়ে দেয় বাকি সময়টুকু খাওয়া দাওয়া এবং খেলাধুলা করতে পছন্দ করে। তাই ২০২০ সালে বিড়াল দিবসকে আপনার বাড়ির বিশেষ ভাবে উদযাপন করার জন্য আপনার বাড়িতে পোষা বিড়ালটিকে বিভিন্ন খেলার সামগ্রী কিনে দিতে পারেন এছাড়া বিভিন্ন দিনটিতে বিড়ালের জন্য সুস্বাদু খাবার দিতে পারেন।

বিড়ালের নিরাপত্তা নিশ্চিত করা

আপনার বাড়িতে পোশা বিড়ালটিকে নিরাপত্তা দা জন্য একটি কিনতে পারেন এই gps rt দিয়ে আপনার পোষা বিড়ালের নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে। অনেকের হয়েছে টাটা ঠিক আপনার খুব সহজে রাগ করে নিরাপত্তা নিশ্চিত করতে পারেন।

ফটো তুলে স্মরণীয় করতে পারেন বিড়াল দিবস

অনেকেই রয়েছেন যারা বিড়াল দিবসে বিড়ালের ছবি তুলে স্মরণীয় করে রাখেন বিড়াল দিবসের দিনটি। আজ বিড়াল দিবস কে কেন্দ্র করে আপনি একজন প্রফেশনাল ফটোগ্রাফার ভাড়া করতে পারেন বিভিন্ন ধরনের ফটো তুলে সেটি আপনি ঘরের ওয়ালেট লাগাতে পারেন।

পার্টির আয়োজন করা

আন্তর্জাতিক বিড়াল দিবস উদযাপন করার জন্য একটি ঘরোয়া পার্টির আয়োজন করতে পারেন। যেখানে আপনার রা সকল বন্ধু-বান্ধব তাদের পোষা বিড়াল নিয়ে আমন্ত্রিত হবে সেখানে আপনাদের খাওয়ার পাশাপাশি বিড়ালদের খাওয়ার জন্য স্পেশাল ব্যবস্থা থাকবে। মেলার পাশাপাশি আপনার বন্ধু বান্ধবী একটি মিলন মেলা করতে পারেন বাটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *