Skip to content
Home » ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার

১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার

প্রিয় পাঠক বন্ধুরা আজকে আমরা আমাদের এই আর্টিকেলটিতে নিয়ে এসেছি ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার। ১৫ আগস্ট হলো বাঙালি জাতির জাতীয় শোক দিবস। এই যে চিত্তে সম্মান ও দিনটি স্মৃতি রক্ষার্থে জাতীয় শোক দিবসের বিভিন্ন রকম সভা আলোচনা আয়োজন করা হয়ে থাকে। এই দিনটি জাতীয় শোক দিবসের সারা দেশে বঙ্গবন্ধু স্মৃতি রক্ষার্থে অসংখ্য পোস্টার তৈরি হয়। প্রতিটি স্কুল কলেজ শিক্ষা প্রতিষ্ঠান ব্যবসা প্রতিষ্টান সকল ক্ষেত্রে এই দিনটি পালন করা হয়ে থাকে। ১৫ আগস্ট এর এই দিনটি শোকের মাধ্যমে পালন করা হয় তাইতো আমরা আজকে জাতীয় শোক দিবসের এই দিনটি উপলক্ষে নিয়ে এসেছি বেশ কিছু পোস্টার।

বাঙালির ইতিহাসে অনেকগুলো জাতীয় দিবস রয়েছে। এরমধ্যে ১৫ ই আগস্ট হলে অন্যতম একটি জাতীয় দিবস। ১৫ আগস্ট প্রতি বছর এই দিনটিতে শোক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। এই দিনটিতে আমাদের মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকদের হাতে নিহত হন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট এই দিনটি, তাই বাঙালি জাতির কাছে একটি মর্মান্তিক এবং হৃদয়বিদারক ঘটনা। তাই এ দিদিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

১৫ই আগস্ট জাতীয় শোক দিবস পোস্টার

প্রতি বছর ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস হিসেবে সারাদেশে এই দিনটি পালন করা হয়ে থাকে। এই দিনটি উপলক্ষে বঙ্গবন্ধুকে ঘিরে এবং এই দিনটি ঘিরে বিভিন্ন রকম সভা বক্তৃতা ব্যানার ফেসবুক ও পোস্টার তৈরি করা হয়ে থাকে। এই দিনটিতে প্রতিটি মানুষের মধ্যে একটি শোকাহত মর্মান্তিক ভাব পরে। বিভিন্ন স্কুল কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবসা প্রতিষ্ঠান অফিস আদালতে এই দিনটিতে শোক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

জাতীয় শোক দিবস পোস্টার
জাতীয় শোক দিবস পোস্টার

“হে বীর, হে মহানায়ক
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি,
তুমি মরতে পারো না “ তুমি যে বঙ্গবন্ধু”
তুমি ছিলে, তুমি থাকবে
আরো হাজার বছর বাঙালির
হৃদয়ের মনি কোঠায়।”
“যতদিন রবে পদ্মা, মেঘনা
যমুনা বহমান
ততকাল রবে কীর্তি তোমার
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *