Skip to content
Home » নগদ একাউন্টের পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

নগদ একাউন্টের পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

নগদ একাউন্টের পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

নগদ একাউন্টের পিন ভুলে গেছেন? টেনসনে মাথা ঘুরছে কি করবেন? মাথায় এসব চিন্তা ঝেড়ে ফেলুন। আর মন দিয়ে আমার এই আর্টিকেলটি পড়তে থাকুন। দেখবেন এর সহজ সমাধান রয়েছে। খুব সহজেই নগদ একাউন্টের পিন ভুলে গেলে তা রিসেট করা যায়। আর আপনারা যারা নগদ একাউন্টের পিন ভুলে গেছেন এটা নিয়ে টেনশন করছেন অনলাইনে অনুসন্ধান করছেন কিভাবে নগদ একাউন্টের পিন রিসেট করবেন আজকে আমি তাদের কথা চিন্তা করে আমার এই আর্টিকেলটি লিখেছি। যারা নগদ একাউন্টের পিন কোড ডিসাইড করতে চান তারা এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্ব সহকারে ফলো করুন। নগদ বাংলাদেশের ই-কমার্স ওয়েবসাইট। এটি একটি জনপ্রিয় ওয়েবসাইট যেটি বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক পরিচালিত হয়ে থাকে।

নগদ একাউন্টে বর্তমান সময়ে সরকারি অনুদান মাধ্যমে দিয়ে থাকছে বাংলাদেশ সরকার। তাই যেকোনো ধরনের ভাতাটা এই নগদ একাউন্টের মাধ্যমে দেওয়া হয়। আর যেহেতু এই নগদ একাউন্ট থেকে ভাতা প্রদান করা হয় সেহেতু প্রতিটি নাগরিকের এই নগদ একাউন্টের পিন পাসওয়ার্ডটি অবশ্যই মনে রাখা গুরুত্বপূর্ণ। গুরুত্বপূর্ণ পাসওয়ার্ডটি যদি আপনারা ভুলে যেও থাকেন তাহলে এ রয়েছে সমাধান। আর এর সমাধানের জন্য আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নগদ একাউন্টের পিন ভুলে গেলে বা হারিয়ে ফেললে যা করবেন

অনেক সময় দেখা যায় নগদ ব্যবহারকারীরা অসাবধানতার কারণে তার পিন নম্বরটি ভুলে যায় বা যে জায়গায় লিখে রাখে সেটিও আর খুঁজে পায় না। আর এই সমস্ত ব্যবহারকারীদের জন্য আজকে আমাদের এই পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেসব মানুষ একটুতেই সবকিছু ভুলে যাই তাদের জন্য এই পিন নাম্বার ভুলে যাওয়াটাই স্বাভাবিক। এসব মানুষদের জন্য নগদ এর পাসওয়ার্ড খুব সহজে আপনি রিসেট করতে পারবেন সে বিষয়ে আজকেরে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনে রাখুন।

ধাপ-১ঃ আপনার মোবাইলের *167# ডায়াল করুন। (ডায়াল বাটনে ক্লিক করার পর আপনার সামনে নগদ এর মোবাইল ইউএসএতে মিনু চালু হবে)

ধাপ-২ঃ অ্যানসার বাটনে ক্লিক করে পিন রিসেট করার জন্য 8 (আট) লিখে সেন্ড করুন। (আপনার সামনে দুটো অপশন আসবে (১. Forgot PIN, ২. Change PIN) । যেহেতু পিনকোড হারিয়ে ফেলেছেন সেহেতু ১ সিলেক্ট করুন।

ধাপ-৩ঃ আগত মিনু থেকে এক লিখে পুনরায় সেন্ড বাটন চাপুন।

ধাপ-৪ঃ এখানে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর প্রদান করুন। যে আইডি দিয়ে একাউন্ট খোলা হয়েছে। ধরুনঃ আপনার এনআইডি নম্বরটি 456465484564 তাহলে উক্ত নম্বরটি টাইপ করে সেন্ড বাটন চাপুন।

ধাপ-৫ঃ এখানে আপনার জন্ম সালটি লিখুন। যেমনঃ 1993 তারপর সেন্ড বাটনে ক্লিক করুন।

ধাপ-৬ঃ এই ধাপে আপনি গত তিন মাসে কোনো ধরণের লেনদেন করে থাকলে ১ লিখুন না করে থাকলে ২ লিখে সেন্ড করুন। (আমি লেনদেন করেছি তাই ১ লিখে সেন্ড করতে হবে। আপনি লেনদেন না করে থাকলে শুধুমাত্র ২ লিখে সেন্ড করে দিবেন।)

গত ৯০ দিনের মধ্যে আপনার একাউন্ট থেকে কোনাে লেনদেন করে থাকলে “হা” সিলেক্ট করুন, কোনাে লেনদেন না করে থাকলে “না” সিলেক্ট করুন (লেনদেন যাচাইকরণের উদ্দেশ্যে, পূর্ববর্তী ৯০ দিনের লেনদেনের ইতিহাস পর্যবেক্ষণ করা হবে)

ধাপ-৬ এর ০১ঃ লেনদেন করে থাকলে কি ধরনের লেনদেন করেছিলেন সেটা সিলেক্ট করুন এবং লেনদেনের পরিমাণ লিখুন; আপনার দেওয়া সকল তথ্য ঠিক থাকলে, আপনার যে নাম্বারে নগদ একাউন্ট আছে সেই নাম্বারে একটি কনফার্মেশন ম্যাসেজ পাবেন ।

নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন বা রিসেট করার পদ্ধতি

প্রিয় নগদ ব্যবহারকারীরা আমি আজকে আপনাদের জন্য নগদ একাউন্টের পিন কোড পরিবর্তন বা রিসেট করার পদ্ধতি সমূহ খুব সুন্দর করে নিচে উল্লেখ করেছি। আপনারা কিভাবে নগদ একাউন্ট এর পিন কোড পরিবর্তন রিসিভ করবেন সেটি নিচে থেকে সংগ্রহ করুন।

  •  আপনার নগদ একাউন্টের পিন চেঞ্জ বা পিন পরিবর্তন করতে *167# ডায়াল করে নগদ মেন্যুতে প্রবেশ করুন,
  •  পিন রিসেট অপশন এর জন্য ৮ সিলেক্ট করুন তারপরে ২ সিলেক্ট করুন,
  •  এখানে আপনার বর্তমান পিনটা দিন,
  •  তারপর নতুন যে পিনটা সেট করতে চান সেটা লিখুন,
  •  আরও একবার নতুন পিনটা লিখে পিন চেঞ্জ বা পিন পরিবর্তন নিশ্চিত করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *