Skip to content
Home » পহেলা ফাল্গুন 2024 কবে?(১ ফাল্গুন ১৪২৯) বাংলা ও ইংরেজি তারিখ

পহেলা ফাল্গুন 2024 কবে?(১ ফাল্গুন ১৪২৯) বাংলা ও ইংরেজি তারিখ

পহেলা ফাল্গুন

প্রিয় পাঠক বন্ধুগণ আমরা আজকে আমাদের এই আর্টিকেলটি সাজিয়েছি পহেলা ফাল্গুন ২০২৩ কবে এবং ফাল্গুন ১৪২৯ এর ইংরেজি তারিখ কবে এই বিষয়গুলো সম্পর্কে। আপনারা যারা অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন পহেলা ফাল্গুনী ২০২৩ কবে তারা আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করুন। বাঙালি চির পরিচিত অসম্প্রদায়িক উৎসব গুলোর মধ্যে পহেলা ভাল গুণ অন্যতম এই উৎসবে বাঙালিরা জাতি বর্ণ ধর্ম ভুলে গিয়ে সকলে বাঙ্গালীর চিত্তের টানে পহেলা ফাল্গুন উৎসবে মেতে উঠে।

তাই আমরা বাঙালি হিসেবে আমাদের এই আর্টিকেলটি সেরকম করেই সাজিয়েছি বাঙালি হিসেবে আমরা অত্যন্ত গর্বিত। আর পহেলা ফারুক বোন গর্ভের শহীদ আমরা পালন করে থাকি তাই আমাদের এই আর্টিকেলটি আজকে পহেলা ফাল্গুন তারিখ অনন্য বিষয় নিয়ে আলোচনা করেছি।

পহেলা ফাল্গুন বর্তমানে তরুণ তরুণীদের মাঝে ব্যাপকভাবে পালন করার হয়। অপরদিকে বর্তমান সমাজের তরুণ তরুণীদের মধ্যে বাংলা তারিখ ও সময় মনে রাখার প্রবণতা খুব কম ছিল তাই পহেলা ফলগুলো উদযাপন উপলক্ষে আমার অনেকে ইন্টারনেটে ফলাফল কবে লিখে অনুসন্ধান করে। তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

পহেলা ফাল্গুন 2024

২০২৩ সালে পহেলা ফাল্গুন উদযাপিত হবে ১৩ই ফেব্রুয়ারি এবং ১৪ ই ফেব্রুয়ারি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দিবসটি পালিত হবে। এটি অনেকের কাছে বসন্ত বড় নামেও পরিচিত এই দিবসে মেয়েরা শাড়ি পরে এবং বিভিন্ন ধরনের সাজগোজ করে অনুষ্ঠানে উপস্থিত হয়। উদযাপন উপলক্ষে অনেকে স্বামী স্ত্রীর মধ্যে কাপল ড্যান্স পরে ঘুরে।

পহেলা ফাল্গুন কবে?

বাঙালির এই অসাম্প্রদায়িক উৎসবকে পালন করার জন্য অনেকে লুকিয়ে থাকে। এই অনুযায়ী অনেকে প্ল্যান করে পয়লা ফাল্গুন উৎসবের জন্য প্রেমিক প্রেমিকা সেদিনকে নতুনভাবে নিজেকে উপস্থাপন করার জন্য পরিকল্পনা করে থাকে তাই অনেকে জানতে চায় পহেলা ফাল্গুন কবে। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সেই তারিখটি উল্লেখ করেছেন নিজে থেকে আপনারা জেনে নিন পহেলা ফাল্গুন ২০২৩ কবে।
ফেব্রুয়ারি মাসের ১৪ তারিখে অনুষ্ঠিত হবে পহেলা ফাল্গুন।

পহেলা ফাল্গুন 2024 ইংরেজি কত তারিখ?

পহেলা ফাল্গুন এদের অত্যন্ত জারজমকভাবে পালন হয়ে থাকে। প্রতিবছর বিশ্ব ভালোবাসা দিবস অথবা বিশ্ব ভালোবাসা দিবসের আগের দিন পহেলা ফাল্গুন বাংলাদেশে পালিত হয় এ বছর ২০২৩ খ্রিস্টাব্দে পহেলা ফাল্গুন ১৪ ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসের দিনে পালিত হবে। একই দিনে পলাফল কিভাবে ভালোবাসা দিবস রঙ্গে রঙ্গে রাঙ্গিয়ে বাঙালিরা উদযাপন করবে। সেই সাথে গোটা বিশ্ব বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করবে।

2024 সালের পহেলা ফাল্গুন কত তারিখ?

প্রতি বছর অত্যন্ত আনন্দদায়ক ভাবে এই পহেলা ফাল্গুন পালিত হয়ে আসছে। আমরা বাঙালি হয়ে ওই অনেককে বাংলা তারিখ সম্পর্কে জ্ঞাত নয় তাই অনলাইন অনুসন্ধান করে ২০২৩ সালে পহেলা ফাল্গুন লিখে অনলাইন অনুসন্ধান করে যায়। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে পহেলা ফাল্গুন ২০২৩ কত তারিখ সেটি উল্লেখ করেছি।

পহেলা ফাল্গুন কবে?

পহেলা ফাল্গুন 2024 শুভেচ্ছা বার্তা

অনেকে রয়েছেন যারা পহেলা ফাল্গুনী যাতে উপলক্ষে ফেসবুক কিংবা সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা বার্তা এসএমএস মেসেজ স্ট্যাটাসে ভর্তি আপলোড করে থাকে তাই অনলাইনে অনুসন্ধান করা যায় সুন্দর সুন্দর শুভেচ্ছা বার্তা পাওয়ার জন্য। আমরা আজকে তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি সুন্দর করে সাজিয়েছি।

চারপাশে হলুদ শাড়ির রমণী আর মাথার ফুলের গন্ধে বার্তা দিয়ে যায় এ যেন পহেলা ফাল্গুন। সবাইকে পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।

গাছের নতুন পাতা গজায় আর কোকিলের কন্ঠে মনে ইঙ্গিত দিয়ে যায় বসন্তের ছোঁয়ার। তাই তোমাকে জানাই পহেলা ফাল্গুনের শুভেচ্ছা।

কিছু স্বপ্ন, কিছু মেঘলা, কিছু বই টই ধুলো লাগা
কিছু ইচ্ছে, সাড়া দিচ্ছে এ বসন্ত রাত জাগা
মম চিত্তে, পাশ ফিরতে আজ পলাশ ফুলের কাব্য
নিতি নৃত্যে, ফুল ছিড়তে শুধু তোমার কথাই ভাববো
আজ হাওয়া বেপরোয়া দিলো সন্ধ্যে পাখির ঝাঁক
এই বিকেল আর বেল ফুল হৃদ মাঝারে থাক ।

ধরণী আজ উঠিছে সাজি
মনের দক্ষিণ দার খুলে দেবো আজি
মাতাল হবো সুখে আজকে অনন্ত
সার্থক হবে ফাগুন, সার্থক বসন্ত।

বসন্ত মাস ভালোবাসায় ভরপুর
তুমি আর আমি ঘুরবো সারা দুপুর
বসন্তের ফুল গুজে দেবো তোমার খোপায়
ভালোবাসার এটাই তো সেরা সময়।

আসমান জমিন মিশে গেছে বসন্তেরই পরশে
সবার হৃদয় ছুয়ে গেছে অকাল প্রেমের আবেশে
ভালোবাসার জোয়ার ওঠে বসন্তের কূলে,
সেই জোয়ারে যুব-যুবতীর প্রাণ ওঠে দুলে।

সকাল বেলা ঘুম থেকে উঠে যেই মেলেছি আখি
সামনে যকে দেখেছে সেজন কি তুমি?
বাসন্তি রঙ শাড়ীতে আজ লাগছে অপরূপা
খোলা চুলে জবা ফুলে বেঁধেছো ঐ খোপা।

বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে
বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে
সই গো বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *