Skip to content
Home » 2024 এ ফ্রেন্ডশিপ ডে কবে বাংলাদেশে? [Friendship Day 2024]

2024 এ ফ্রেন্ডশিপ ডে কবে বাংলাদেশে? [Friendship Day 2024]

2022 এ ফ্রেন্ডশিপ ডে কবে

প্রতিটি মানুষেরই কিছু বন্ধু থাকে। বন্ধু ছাড়া জীবনে চলার পথে কেউ একা একা চলে না। আর আছে ২০২3 সালে বিশ্ব বন্ধু দিবস কত তারিখে পালিত হবে আমরা আজকে সেই বিষয়ে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব। ২০২3 সালে ওয়ার্ল্ড বিডি ফ্রেন্ডশিপ ডে বাংলাদেশের কত তারিখে উদযাপিত হবে এই সম্পর্কে আপনারা যারা জানতে আগ্রহী তারা এখনই চলে আসুন আমার এই ওয়েবসাইটে।

হ্যাঁ আপনারা এই মুহূর্তে সঠিক জায়গায় এসেছেন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব ফ্রেন্ডশিপ ডে সম্পর্কে। আপনার এই আর্টিকেলটি থেকে আজকে জানতে পারবেন খুব সহজে বিশ্ব বন্ধু দিবস সম্পর্কে।

ফ্রেন্ডশিপ ডের ইতিহাস

বিশ্বের একটি চমৎকার দিবস হচ্ছে ফ্রেন্ডশিপ ডে। ফ্রেন্ডশিপ ডের গুরুত্ব সম্পর্কে আমরা আজকে আমাদের এ নিবন্ধনটিতে নিয়ে এসেছি। আন্তর্জাতিকভাবে এই ফ্রেন্ডশিপ ডে উদযাপন হচ্ছে আর এই দিবসটি সূচনা কোথায় হয়েছিল সে সম্পর্কে পরিসংখ্যান এখনো পাওয়া যায়নি। তবে বলা যায় জীবনে বন্ধুর গুরুত্ব এবং চলার পথে বন্ধু প্রয়োজনীয়তা অনেক বেশি।

তাই এই আন্তর্জাতিক ফ্রেন্ডশিপ দিবসটি পালন করে সবার বন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো একান্ত প্রেয়োজন। প্রথম বিশ্বযুদ্ধের বিভীষিকা বিশৃঙ্খলা ভয়াবহতা থেকে পরিচ্ছন্নের আশায় বিশ্ববন্ধু দিবস বা ফ্রেন্ডশিপ দিবস চালু হয়েছে বলে অনুমান করা যায়। আর এর সূত্র ধরে জানা যায় বন্ধু দিবস প্রথম সূচনা হয়েছিল ১৯১৯ সালে।

আবার অন্য এক সূত্রে জানা যায় ১৯৩৫ সালে আমেরিকান সরকার এক ব্যক্তিকে হত্যা করে। ওই ব্যক্তিকে হত্যা করার পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করে মারা যায় বলে এখান থেকেই এই জীবনে বন্ধুর গুরুত্ব উপলব্ধি করা যায় এবং সেটি মাথায় রেখে এই দিনটিকে অর্থাৎ আগস্টের প্রথম দিনকে বিশ্ব বন্ধু দিবস বা ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ দিবস হিসেবে ঘোষণা করা হয়ে থাকে।

2024 এ ফ্রেন্ডশিপ ডে কবে বাংলাদেশে?

বন্ধু মানুষের জীবনে অনেক ভূমিকায় রাখে। বিশ্ব বন্ধু দিবস বা ওয়ার ফ্রেন্ডশিপ ডে একটি গুরুত্বপূর্ণ দিবস। সবার জীবনে বন্ধু আছে তাই প্রত্যেকটি মানুষের জন্যই বন্ধুর প্রয়োজন খুব বেশি। কারণ জীবনে চলার পথে বন্ধু প্রয়োজনীয়তা প্রতিক্ষেত্রে অনুভব করা হয়ে থাকে। বাংলাদেশ নয় বাংলাদেশেও প্রতিবছর ব্যাপক উৎসা হোক উদ্দীপনা মধ্য দিয়ে বিশ্ব ফ্রেন্ডশিপ ডে পালিত হয়।

এবছর বাংলাদেশের ফ্রেন্ডশিপ ডে পালিত হবে ৩০ শে জুলাই 2024।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *