Skip to content
Home » বিশ্ব কুষ্ঠ দিবস 2024 কবে, থিম, স্লোগান, উক্তি, স্টাটাস

বিশ্ব কুষ্ঠ দিবস 2024 কবে, থিম, স্লোগান, উক্তি, স্টাটাস

বিশ্ব কুষ্ঠ দিবস 2023 কবে, থিম, স্লোগান, উক্তি, স্টাটাস

প্রতি বছরের ন্যায় এবারও ২০২৩ সালে ব্যাপক উৎসাহের মধ্যে দিয়ে বিশ্ব পুষ্ট দিবস পালিত হবে। প্রতিবছর ব্যাপক উৎসাহের মধ্য দিয়ে বিশ্ব কষ্ট দিবস পালিত হয়ে থাকে। বাংলাদেশ ও বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা নিয়ে অনেকেই আছেন অনলাইনে অনুসন্ধান করে থাকেন আমরা আজকে তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি নিয়ে এসেছি।

আপনারা যারা বিশ্ব কুষ্ঠ দিবস সম্পর্কে অনলাইনে অনুসন্ধান করে যাচ্ছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। আমরা আমাদের এই আর্টিকেলটিতে আজকে এর বিস্তারিত আলোচনা করব। কুষ্ঠ রোগে নয় এটি অনেকেই সোয়াসের রোগ ভেবে কুষ্ঠ রোগের দের অবহেলা করে থাকেন কিন্তু না কুষ্ঠ রোগ কখনোই ছোসে নয় এটি একটি ভ্রান্ত ধারণা। আর তাই আমরা এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে এসে কুষ্টি রোদের সাথে সহ মর্মিতা ও সেবার ব্যবস্থা করব। আসুন তাহলে আমরা আজকে আমাদের এই আলোচনা থেকে জেনে নেই কুষ্ঠ রোগের বিস্তারিত।

বিশ্ব কুষ্ঠ দিবস 2024 কবে?

আপনারা যারা বিশ্বপুষ্ট দিবস কবে এ বিষয়ে জানতে আগ্রহী তারা আমাদের এই আর্টিকেলটিতে থেকে নিঃসন্দেহে জেনে নিতে পারেন বিশ্ব কুষ্ঠ দিবস কবে কিভাবে পালিত হয়। আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে এই পোস্টটি দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বাংলাদেশ ও বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয় ২২ শে জানুয়ারি।

রবিবার ২২ শে জানুয়ারি বিশ্ব কুষ্ট দিবস ২০২৩।।  কুষ্ঠ একটি জীবাণু ঘটিত রোগ অনেকে আছেন যারা একটি কেস ওয়াসে রোগ বলে বিবেচনা করে থাকে কিন্তু না এটি একটি ভ্রান্ত ধারণা কুষ্ঠ রোগে নয়। সময় মতো সঠিক চিকিৎসা তারা এই রোগটি সম্পূর্ণভাবে ভালো হয়। কুষ্ঠ রোগ সম্পর্কে বাংলাদেশ অনেককে এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসতে বর্তমানে অনেকে অনলাইনে অনেক ভাববে আলোচনা করা যাচ্ছেন। অনেকেই আছেন এই কুষ্ঠ রোগ কে অভিশাপ হিসেবে দেখেন অর্থাৎ একজন কুষ্ঠ রোগীকে কোন অভিশাপের ফলে আক্রান্ত হয়েছে ভেবে ধরে নেন। আমাদেরকে এই ভ্রান্ত ধারণা থেকে বেরিয়ে এসে কুষ্ঠ রোগীদের পাশে দাঁড়াতে হবে। বাংলাদেশের অনেক সরকারি বেসরকারি প্রতিষ্ঠান কুষ্ঠ রোগের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে থাকেন এবং এর চিকিৎসার ফলে রুগী সম্পন্ন রোগ নয় থেকে মুক্তি পান।

বিশ্ব কুষ্ঠ দিবস এর ইতিহাস

বিশ্ব পুষ্ট দিবসটি প্রত্যক ১৯৫৪ সালে ফরাসি জন্মদিন শুরু হয়েছিল যিনি মানুষকে এই প্রাচীর রোগ সম্পর্কে অবগত করেছিলেন। এখন পর্যন্ত সারা বিশ্ব অনেক লোক এই রোগ সম্পর্কে সচেতন না এবং সঠিক চিকিৎসা সহায়তায় করতে পারেনা তাই এইটিকে একটি কলঙ্কী হিসেবে অব্যাহতি রেখেছি। এজন্য এই রোগটি সম্পর্কে সবার সচেতন হওয়া উচিত আপনারা আজকে আমাদের এই আর্টিকেলটি থেকেই সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

বিশ্ব কুষ্ঠ দিবস উক্তি

এই দিনটি তাৎপর্য কুষ্টিযোগীদের মর্যাদার সাথে চিকিৎসা করার জন্য ব্যক্তিদের সাথে যোগাযোগ করা। তাদের মধ্যে মনোবল ফিরিয়ে তোলা এবং মানসিক আঘাতের সম্মুখীন হয় তা কাটিয়ে উঠার জন্য এই বিশ্ব দিবস সম্পর্কে অনেকে অনেক উক্তি উল্লেখ করে গেছে। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে থেকে এই উক্তিগুলো তুলে ধরেছি।

“এমনকি কুষ্ঠরোগের বিরুদ্ধে ক্ষুদ্রতম পদক্ষেপটিও অনেক মূল্যবান হতে পারে… শুভ বিশ্ব কুষ্ঠ নির্মূল দিবস।”

“এটি সম্পূর্ণরূপে নির্মূল করার জন্য রোগের বিরুদ্ধে অবিরাম প্রচেষ্টা লাগে …। আসুন আমরা কুষ্ঠরোগ থেকে মুক্ত পৃথিবী পেতে আরও কঠোর পরিশ্রম করি।”

“কুষ্ঠ অবশ্যই মানবজাতির জন্য একটি চ্যালেঞ্জ এবং একসাথে আমরা আরও শক্তির সাথে এর মোকাবিলা করতে পারি…. বিশ্ব কুষ্ঠ নির্মূল দিবসের শুভেচ্ছা।”

বিশ্ব কুষ্ঠ দিবসের স্লোগান

“কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিটি আপনার ভালবাসার যোগ্য… এটি এমন একটি রোগ যা আপনার ঘৃণার যোগ্য।”

“আমরা সকলে মিলেমিশে কাজ করলেই কুষ্ঠরোগের অবসান ঘটানো সম্ভব… শুধুমাত্র যদি আমরা এই রোগের বিরুদ্ধে কখনও হাল ছাড়ি না।”

“বিশ্ব কুষ্ঠ নির্মূল দিবস এই ভয়ঙ্কর রোগের বিরুদ্ধে সর্বদা লড়াই চালিয়ে যাওয়ার জন্য একটি অনুস্মারক। “

বিশ্ব কুষ্ঠ দিবসের স্টাটাস

“বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে, মানুষের জন্য হুমকিস্বরূপ এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের অবশ্যই হাত মেলাতে হবে।”

“আপনাদের জন্য বিশ্ব কুষ্ঠ দিবসে উষ্ণ শুভেচ্ছা। একদিন আমরা এই রোগের অবসান ঘটাতে সক্ষম হব যা অনেক প্রাণ কেড়ে নিয়েছে।”

“সবাইকে বিশ্ব কুষ্ঠ দিবসের শুভেচ্ছা জানাই। কুষ্ঠ রোগ এমন একটি বিষয় যা এই পৃথিবীকে একটি স্বাস্থ্যকর বাসস্থানে পরিণত করার জন্য আমাদের একসাথে লড়াই করতে হবে।”

“বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষে আমি কুষ্ঠরোগমুক্ত একটি সুখী এবং স্বাস্থ্যকর বিশ্ব কামনা করি।”

“আসুন আমরা বিশ্ব কুষ্ঠ দিবস উদযাপন করার সাথে সাথে গ্রহের মুখ থেকে এই রোগটিকে সম্পূর্ণরূপে নির্মূল করার প্রতিশ্রুতি দিই।”

“কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিকে কখনই ঘৃণা করবেন না, কিন্তু এই রোগটিকে ঘৃণা করুন। আপনাকে বিশ্ব কুষ্ঠ দিবসের শুভেচ্ছা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *