Skip to content
Home » মাঘী পূর্ণিমার সময়সূচি ও মাঘী পূর্ণিমা নিয়ে কিছু কথা 2024

মাঘী পূর্ণিমার সময়সূচি ও মাঘী পূর্ণিমা নিয়ে কিছু কথা 2024

মাঘী পূর্ণিমার সময়সূচি ও মাঘী পূর্ণিমা নিয়ে কিছু কথা ২০২৩

মাঘ পূর্ণিমা যা মাঘী পূর্ণিমা নামে পরিচিত। হিন্দু ধর্মাবলম্বী মানুষদের জন্য এই উৎসব একটি বিশেষ গুরুত্বপূর্ণ উৎসব। এই দিনটি তারা মাঘ মাসে পূর্ণিমা তিথিতে পালন করে থাকে। ধর্মগ্রন্থে এই পবিত্র দিন তারা গঙ্গা স্নান করে এবং তপস্যার মহিমা বর্ণনা করে থাকে একটি বিশেষ দিন হিসেবে এই দিনটি তারা মহোৎসবের মধ্য দিয়ে পালন করে। এটি মাঘ মাসের বিশেষ দিন এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন।

অনেকে রয়েছে যারা মাঘী পূর্ণিমা সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকেন আর আমরা আজকে আমাদের আর্টিকেলটি তাদের জন্য সাজিয়েছি। আপনারা যারা অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন মাঘী পূর্ণিমা সম্পর্কে জানার জন্য তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। কেননা আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে আলোচনা করব ম*** পূর্ণিমার সময়সূচি এবং মালগী পূর্ণিমার নিয়ে প্রয়োজনীয় কিছু কথা। মাঘী পূর্ণিমায় গঙ্গা-যমুনা ও সরস্বতী নদীর লোকেরা পবিত্র স্নান বিজ্ঞাপন এবং গরু ও মহাদান করার মত কিছু আসার পালন করে থাকে।

মাঘী পূর্ণিমার তাৎপর্য

মাঘ মাসের পূর্ণিমা রাতে এ মাঘী পূর্ণিমা পালন করা হয়ে থাকে শুভ মাঘী পূর্ণিমা বিশ্ব বৌদ্ধদের জন্য একটি তাৎপর্যপূর্ণ দিন। এদিকে তথাগত ভিউ সংঘের উদ্দেশ্যে প্রাচীন ও উদ্দেশ্য ও বৈশালী চাপল চৈতে স্বীয় নির্বাস ঘোষণা করা হয় এই দিবসে।

কত কত বুদ্ধ 45 বর্ষা, অর্থাৎ অস্থির বর্ষা রাম্নুবনে অনিষ্ঠা করেছিল সেই সময় তিনি বর্ষা ব্রতের মধ্যে ভীষণভাবে রোজা আক্রান্ত হন তখন তার বয়স ৮০ বছর। আর এর সাথে চলে যায় দিনগুলো এভাবে গৌতম চত্ব উদয়ন চত্ত্ব অভ্র আম্রতন্ত্র সাধনা চক্র বড় মহরম। এরই ধারাক্রমে মাঘী পূর্ণিমা গড়ে উঠে বুদ্ধ ধর্মের এই সময় থেকে মাঘী পূর্ণিমা পালন করে থাকে।

মাঘী পূর্ণিমার সময়সূচী 2024

অনেকে জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকে মাঘী পূর্ণিমার সময়সূচি জানার জন্য। আমরা আজকে তাদের জন্যই মাঘী পূর্ণিমার সময়সূচী ২০১৩ সম্পর্কে আলোচনা করেছি। আপনারা যারা মাঘী পূর্ণিমার সময়সূচি জানার আগ্রহ প্রকাশ করছেন তারা আমাদের এই আর্টিকেলটি নিচে থেকে সংগ্রহ করুন। আমরা নিচে আমাদের আর্টিকেলটিতে মাঘী পূর্ণিমার সময়সূচী উল্লেখ করেছি।

মাঘী পূর্ণিমা (রবিবার) ৫ ই ফেব্রুয়ারি 2024

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *