Skip to content
Home » মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা 2024। সরস্বতী পূজা কত তারিখ

মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা 2024। সরস্বতী পূজা কত তারিখ

মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা

প্রিয় পাঠ্য বন্ধুগণ আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করতে যাচ্ছি মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা ২০২৩। প্রতিদিন অসংখ্য মানুষ অনলাইনে অনুসন্ধান করে যায় সরস্বতী পূজার সময়সূচি জানার জন্য। আপনাদের মধ্যে যাত্রা স্বরসতী পূজার সময়সূচি জানার জন্য অনলাইনে সুন্দর করে যাচ্ছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। কেননা আমরা আজকে আমাদের এই আর্টি ক্লিনটিতে আলোচনা করতে যাচ্ছি মাঘ মাসের কত তারিখ সরস্বতী পূজা সেই উপলক্ষে।

আপনারা আমাদের এই আর্টিকেলটি থেকে সরস্বতী পূজার সময়সূচি জেনে নিয়ে সুন্দরভাবে আপনাদের সরস্বতী পূজা উদযাপন করতে পারবেন। সেই সাথে আপনাদের প্রিয় মানুষদের সাথে শেয়ার করতে পারবে সরস্বতী পূজার শুভেচ্ছা মেসেজ ও স্ট্যাটাস। তাহলে আসুন বন্ধুগণ আপনারা জেনে নিন মাঘ মাসের কত তারিখে সরস্বতী পূজা উদযাপন হবে।

সরস্বতী পূজা 2024

সরস্বতী পূজা হিন্দু ধর্মাবলম্বী মানুষদের জন্য একটি গুরুত্বপূর্ণ পূজা। প্রতিবছর মাঘ মাসের পথে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় প্রতিটি হিন্দু পরিবারে এবং প্রতিটি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় সরস্বতী পূজা আয়োজন করে থাকে। কেননা সরস্বতী দেবীকে সবাই বিদ্যা দেবী বলে মনে করেন এজন্য প্রতিটি স্কুল কলেজে এই পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

দেবী সরস্বতী পা সরস্বতী দেবী হলেন জ্ঞান বিদ্যা প্রজ্ঞা এবং সংগীতের হিন্দু দেবী তাই সমস্ত ডোমেনের ছাত্রদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় এই পূজা। তারা সবসময় এই পূজা করে থাকে কেননা জ্ঞানের স্রষ্টা এবং দাতা এবং মানুষকে জ্ঞান শিক্ষা সঙ্গীত এবং শিল্পের শক্তি প্রদান করেন বলে।

সরস্বতী পূজা কবে?

সরস্বতী পূজা বছরের দুবার পালিত হয় একটি সেপ্টেম্বর অক্টোবর মাসে নবরাত্রি উৎসবে দিনগুলিতে (দক্ষিণ ভারতে জনপ্রিয়) আয়ুতা পূজা দেনে এবং অন্যটি জানুয়ারি ফেব্রুয়ারিতে বসন্ত পঞ্চমীর দিনে। বসন্ত পঞ্চমীর সময় সরস্বতী পূজার সারা ভারতে পালিত হয় এবং দুটির মধ্যে এটি বেশি জনপ্রিয়। নিচে সরস্বতী পূজা বসন্ত পঞ্চমী সময়সূচি উল্লেখ করা হলো।

বসন্ত পঞ্চমী পূজার মুহুর্ত : 25 জানুয়ারী, 12:34 pm – 26 জানুয়ারী, 12:39 pm

কোথায় পালিত হয় সরস্বতী পূজা?

সরস্বতী পূজা ভারতজোড়ে ব্যাপক উৎস উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে থাকে সারাদেশে অনেক স্কুল ও কলেজ বিশ্ববিদ্যালয় সরস্বতী পূজা পালিত হয়।

সরস্বতী পূজা উদযাপনের তাৎপর্য

হিন্দু পুরা অনুসারে দেবী সরস্বতী কে জ্ঞানের দেবী বলা হয় এবং তার বিশুদ্ধতা ও সমৃদ্ধ করার ক্ষমতা তার জন্য পূজা করা হয়ে থাকে। এটিও একটি পরিচিত সত্য যে দেবী সরস্বতী সংস্কৃত ভাষাকে আবিষ্কার করেছিলেন যা ধর্মগ্রন্থ পন্ডিত এবং ব্রাহ্মণদের ভাষা হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *