Skip to content
Home » মে দিবসের ইতিহাস, স্ট্যাটাস, শুভেচ্ছা বাণী, উক্তি, ছবি, কিছু কথা

মে দিবসের ইতিহাস, স্ট্যাটাস, শুভেচ্ছা বাণী, উক্তি, ছবি, কিছু কথা

মে দিবসের ইতিহাস, স্ট্যাটাস, শুভেচ্ছা বাণী, উক্তি, ছবি, কিছু কথা

প্রিয় পাঠক বন্ধু গান আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আন্তর্জাতিক শ্রমিক দিবস কে মে দিবস বলা হয় শ্রমিকদের অধিকার নিরাপত্তার নির্ধারিত কর্মঘন্টা ইত্যাদি নানান সুযোগ সুবিধা কত স্মরণ করে মে দিবস পালিত হয়ে থাকে। আর আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে মে দিবস উপলক্ষে মে দিবসের ইতিহাস স্ট্যাটাস শুভেচ্ছা বাণী উক্তি ও ছবি আলোচনা করব আপনারা যারা মে দিবসের ইতিহাস স্ট্যাটাস শুভেচ্ছা বাণী উক্তি ও ছবি অনলাইন অনুসন্ধান করে যাচ্ছেন তারা আমাদের এই ওয়েবসাইটি থেকে সংগ্রহ করতে পারবেন।

আপনারা যারা মে দিবসের ইতিহাস স্ট্যাটাস শুভেচ্ছা বাণী উক্তি ছবি অনলাইনে পাওয়ার জন্য অনুসন্ধান করছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে মে দিবসের ইতিহাস এটা শুভেচ্ছা বাণী উক্তি ও ছবি এমনভাবে তুলে ধরেছে যেগুলো আপনারা সংগ্রহ করলে আর কোন কিছু আপনাদের জানার বাকি থাকবে না। কিন্তু এজন্য আপনাদেরকে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করতে হবে।

মে দিবসের ইতিহাস

আমেরিকার শিকাগো শহরে ১৮৮৬ সালে এগতিহাসিক ঘটনার মধ্য দিয়ে মে দিবসের পালনের সূচনা হয়। ঐদিন ৪ ঘন্টা কর্ম দিবসের দাবিতে শ্রমিকরা রাস্তায় জড়ো হয় সেখানে শ্রমিকদের ঘিরে রাখা পুলিশের উপর গঙ্গারথ নামা ব্যক্তি বোমা নিক্ষে প করে ফলে পুলিশ সেখানে শ্রমিকদের ওপর বর্ষণ করে গুলিতে প্রায় ১২ থেকে ১৩ জন শ্রমিক পুলিশ নিহত হয়। ওই ঘটনার পরবর্তীতে ১৮৯০ সালে শিকাগো পতিবাদের বার্ষিক আনুষ্ঠানিকভাবে পালনের প্রস্তাব দেয় প্রথম কংগ্রেস অনুষ্ঠিত সম্মেলনে। সেই থেকে এই মে দিবস পালন করা হয়ে থাকে।

মে দিবসের তাৎপর্য

অনেকেই মে দিবসে তাৎপর্য সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করা যায়। তাদের কথা চিন্তা করেই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে মে দিবসে তাৎপর্য উল্লেখ করেছি আপনারা যারা মে দিবসে তাৎপর্য পেতে চান তারা আমাদের এই আর্টিকেল থেকে সংগ্রহ করতে পারবেন। নিচে মে দিবসে তাৎপর্য উল্লেখ করা হলো:

  • মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ-ভারত সহ পৃথিবীর অধিকাংশ দেশে এদিন সাধারন ছুটি থাকে।
  • ১৯৩০ সালে প্রথমবারের মতো পহেলা মেয়ে ভারতের চেন্নাইয়ে মে দিবস হিসেবে পালন করা হয়।
  • ১৯৪৮ সাল থেকে সরকারিভাবে ভারতের সারাবিশ্বের শ্রমিকদের প্রতি সম্মান জানাতে পহেলা
  • মে বাধ্যতামূলক সরকারি ছুটি ঘোষণা করা হয়।
  • এই দিনে দেশের প্রতিটি বিভাগের শ্রমিকরা সম্মানিত হন। দেশ গঠনে তাদের অবদান স্বীকার করা হয়।

মে দিবসের শুভেচ্ছা বার্তা

আজকের এ শহরের নগরায়ন না যত কিছু উৎপাদন হচ্ছে তাদের পিছনে আছে শ্রমিকদের আক্রান্ত পরিশ্রম। শ্রমিকরা যদি উৎপাদনে এরকম পরিশ্রম না দিত তাহলে কোন কিছু উৎপাদন করা সম্ভব হতো না তাই আন্তর্জাতিক শ্রমিক দিবস আমরা সেই সকল শ্রমিকদের জানাই সশ্রদ্ধ সালাম। এই নিবন্ধে আমরা মে দিবসের স্যার শুভেচ্ছা বার্তা সংগ্রহ করেছি আপনারা যারা চান মে দিবসের শুভেচ্ছা বার্তা সংগ্রহ করতে তারা আমাদেরই আর্টিকেলটি থেকে খুব সহজে সংগ্রহ করতে পারবেন।

মানুষ এতটাই তৈরি যে সে কেবল অন্যরকম কাজ করে এক ধরণের শ্রম থেকে শিথিলতা পেতে পারে – অ্যানাটোলে ফ্রান্স

হে ঈশ্বর, তুমি আমাদের সমস্ত ভাল জিনিস শ্রমের দামে বিক্রি করে দাও – লিওনার্দো দ্য ভিঞ্চি

প্রত্যেকটা নতুন শুরুই আসলে আসে কোনও একটা শুরুর শেষ থেকে – সেনেকা

একটা প্যারেড করা যাক। সেলিব্রেট করা যাক। মহান মে দিবসের শুভেচ্ছা।

কঠিন পরিশ্রমকে শ্রদ্ধা জানানোর জন্যই মে দিবস পালন করা হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবসের শুভেচ্ছা।

কঠিন পরিশ্রমের ফল একদিন পাবেই। সৌভাগ্য, আশীর্বাদ হয়ে আসবে এই কঠিন পরিশ্রম। মহান মে দিবসে এই শুভেচ্ছা রইল (May Day Wishes In Bengali)।

মে দিবসের স্ট্যাটাস

শ্রমিকদের নিরাপত্তা নির্ধারিত সময় কয়টা অর্থাৎ আট কর্ম ঘন্টা ইত্যাদি নানান বিষয়ের উপর বিশ্ব শ্রমিক দিবস প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমিকদের অবদানের কথা স্বীকার করে আপনিও আপনার সোশ্যাল মিডিয়া মে দিবসের স্ট্যাটাস দিতে পারেন সমাজের শ্রমিকদের অবদান প্রত্যেকটি দেশের জাতীয় অর্থনীতিতে শ্রমিকরা কি পরিমান অবদান রাখছে সেই ভূমিকা কথা স্বীকার করে স্ট্যাটাস দিতে পারবেন।

আপনি আপনার সমস্ত লক্ষ্য পূরণের জন্য সারা বছর ধরে কঠোর পরিশ্রম করেছেন। এখন আরাম ও আনন্দ করার দিন। আন্তর্জাতিক শ্রমিক দিবসে আপনাকে উষ্ণ শুভেচ্ছা পাঠানো হচ্ছে। আপনাকে মে দিবসের শুভেচ্ছা।

 শ্রমিকদের নিষ্ঠা ও কঠোর পরিশ্রমই জাতি গঠনে সাহায্য করেছে। আপনাদের সহযোগিতা ছাড়া প্রতিটি উন্নয়নই অসম্পূর্ণ। আপনাকে শুভ শ্রম দিবসের শুভেচ্ছা।

শ্রম দিবস হল আপনার পরিশ্রম ও পরিশ্রমের ফল ভোগ করার সময়। আপনার দায়িত্ব শেষ করার জন্য কঠোর পরিশ্রম করার পরে এটি একটি আরামদায়ক দিন উপভোগ করার সময়। আপনাকে মে দিবসের শুভেচ্ছা।

 শ্রমের অবদান ছাড়া পৃথিবী অসম্পূর্ণ কারণ আমরাই যারা অসম্ভবকে সম্ভব করার জন্য কঠোর পরিশ্রম করি। শ্রম দিবস ২০২৩-এ আপনাকে উষ্ণ শুভেচ্ছা পাঠানো হচ্ছে আমার বন্ধু।

মে দিবসের উক্তি

মহান মে দিবস সম্পর্কে বিশ্বভরে বর্ণ ব্যক্তিগণ বিভিন্ন ধরনের উক্তি প্রদান করে গেছেন। কারণ পৃথিবীর বিখ্যাত ব্যক্তিবর্গ উপলব্ধি করতে পেরেছে সৌমিকদের অবদানের কথা তাদের কথা চিন্তা করে অনেক দার্শনিকগণ অনেক ভাবেই মে দিবসের উক্তি উল্লেখ করেছেন আমরা আজকে সেখান থেকে সুন্দর সুন্দর কতগুলো উক্তি আমাদের এই আর্টিকেলটিতে তুলে ধরেছি। আপনারা যারা মে দিবসের উক্তি পেতে চান তারা আমাদের এই আর্টিকেলটি থেকে সংগ্রহ করতে পারেন।

১। মে মাস চেতনায় পরিপূর্ণ, মধ্য গ্রীষ্মের সূর্যের মতো – উইলিয়াম শেক্সপিয়ার

২| মে দিবসে কোনও কর্মী খুঁজে কৃতজ্ঞতার সঙ্গে হ্যান্ডশেক করো। শ্রমিক না থাকলে কোনও সভ্যতা তৈরি করা যেত না – মেহমত মুরাত ইলিদান

৩| মে দিবস কোনও সাধারণ দিন নয় কারণ (Quotes For May Day In Bengali) এটি এমন এক দিন যা অসাধারণ মানুষ, শ্রমিকদের লালন করে – মেহমত মুরাত ইলিদান

মে দিবসের ছবি

আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে উল্লেখযোগ্য কিছু ছবি আপনাদের জন্য তুলে ধরেছি আপনারা আমাদের এই ওয়েবসাইটটি হতে মে দিবসের উল্লেখযোগ্য ছবিগুলো সংগ্রহ করে আপনার সোশ্যাল মিডিয়া কিংবা ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিতে পারবেন। সমাজের শ্রমিকদের কথা বিবেচনা এই স্ট্যাটাস গুলো অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *