Skip to content
Home » রোমানিয়া ভিসা অনলাইন আবেদন, প্রসেসিং ফি ও দাম কত জেনে নিন

রোমানিয়া ভিসা অনলাইন আবেদন, প্রসেসিং ফি ও দাম কত জেনে নিন

রোমানিয়া ভিসা অনলাইন আবেদন

রোমানিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি দেশ। এ দৃষ্টির পশ্চিমে রয়েছে সার্বিয়া এবং উত্তর-পূর্বে রয়েছে ইউক্রেন। বাংলাদেশের অনেক নাগরিক এই দেশটিতে বসবাস করে ।অনেক তার নিজ কর্মের জন্য ওই দেশে রয়েছে প্রতিবছর প্রায়ই অনেক নাগরিক ইউরোপে যাওয়া আসা করে থাকে। কোন দেশে ভ্রমণের জন্য প্রথম গুরুত্বপূর্ণ ডকুমেন্টস হল পাসপোর্ট ও ভিসা আর প্রবাসীদের পাশাপাশি বাংলাদেশে অনেক নাগরিক এই দেশে পড়াশোনাও এবং ঘুরতে যায় সুতরাং এদেশের ভ্রমণের প্রথম একজন ব্যক্তিকে তার ব্যক্তিগত বিশ্বাস সংগ্রহ করতে হয়।

আর অনেকের রয়েছে যারা এখন পর্যন্ত জানেন না কিভাবে ভিসা করতে হয়। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে রোমানিয়া ভিসা সম্পর্কে আলোচনা করব। কোন দেশে ভ্রমণের ক্ষেত্রে বিভিন্ন ধরনের ভিসা হয়ে থাকে। যেমন, ওয়ার্ক পারমিট ভিসা, স্টুডেন্ট ভিসা, টুরিস্ট ভিসা ইত্যাদি। আর এই ভিসা বাংলাদেশ এবং রোমানিয়া রাষ্ট্রের মধ্যে চালু রয়েছে সূত্র আপনি যে উদ্দেশ্যে ওই রোমানিয়া দেশটিতে ভ্রমণ করতে চান উল্লেখ্য যে কোন একটি ভিসা আপনাকে সংগ্রহ করতে হবে। এবারে কথা হচ্ছে আপনারা কিভাবে এ ভিসা সংক্রান্ত তথ্য জানতে পারবেন আমরা আমাদের এ আর্টিকেলটিতে রোমানিয়া ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছি।

রোমানিয়া ভিসা অনলাইন আবেদন ২০২৩

দক্ষিণ পূর্ব ইউরোপের অন্যতম একটি সুন্দর দেশ হচ্ছে রোমানিয়া। প্রতিবছর বাংলাদেশের অনেক নাগরিক কাজের উদ্দেশ্য অথবা পড়াশোনার উদ্দেশ্যে এই অনিন্দ্য দৃষ্টিতে পানি জমায়।পড়াশুনা অথবা কাজ যে পাশাপাশি অনেক ভ্রমণ প্রিয় ব্যক্তি এই দেশটিতে শুধুমাত্র ঘুরার উদ্দেশ্যে যেয়ে থাকে তাই আপনি যদি এ দেশটিতে ভ্রমণ করতে চান প্রথমে রোমানিয়া ভিসা সংক্রান্ত সকল তথ্য জেনে নিন।

আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করেছি কিভাবে আপনারা ভিসার জন্য ফরম পূরণ করবেন এবং ভিসা গ্রহণ করবেন। বর্তমানে বাংলাদেশের যে কোন নাগরিক ঘরে বসে মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে খুব সহজে যে কোন দেশের ভিসা জন্য আবেদন করতে পারবে। কেননা বর্তমান যুগ কম্পিউটারের যুগ অনলাইনের মাধ্যমে রোমানিয়া ভিসার জন্য আবেদন করা যাবে।

রোমানিয়া ভিসা আবেদন ফরম পূরণ করার নিয়ম

আপনারা যারা ইউরোপের এই সুন্দর দেশটিতে ভ্রমণ করতে চান তাহলে আজি অনলাইন ভিসা আবেদন ফরম পূরণ করে ভিসা সংগ্রহ করুন। আর বাংলাদেশের নাগরিক ও এখন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর অফিসিয়াল ওয়েবসাইট থেকে খুব সহজে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে পারবেন এবং অনলাইন থেকে ভিসা সংগ্রহ করতে পারবে। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে রোমানিয়া ভিসা আবেদন পূরণ করা সকল পদ্ধতি নিচে উল্লেখ করেছি।

। নাগরিককে প্রথমে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট লিংক : www.dip.gov.bd
২ । ওয়েবসাইটে প্রবেশ করার পর ফরম ও ফি অপশন এ ক্লিক করতে হবে।
৩। উক্ত অপশন এ ক্লিক করার পর আবেদনকারী ব্যক্তিকে একটি লিংক দেওয়া হবে।
৪। উক্ত লিংকে ক্লিক করলে প্রাকটিকে একটি ফরম প্রদান করা হবে।
৫। উল্লেখিত ফর্মে আবেদনকারী ব্যক্তিকে তার সকল ব্যক্তিগত তথ্য প্রদান করতে হবে।
৬। পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতে হবে।

রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার নিয়ম

রোমানিয়া যারা দেশের বাইরে কাজ করার জন্য যায় সে সকল ব্যক্তিকে ওয়ার্ক পারমিট ভিসা আবেদন নিয়ে যেতে হয়। ওয়ার্ক পারমিট ভিসা ছাড়া কোন ব্যক্তি বাইরের কোন দেশে যেতে পারেনা তাই আপনাদের প্রথমে রোমানিয়া যেতে হলে রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করতে হবে এবং সেই ওয়ার্ক পারমিট ভিসা সাথে নিয়েই বাইরে যেতে হবে তাই আপনি যদি রোমানিয়ায় কোন কাজ করার উদ্দেশ্যে থাকেন তাহলে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে।

রোমানিয়া স্টুডেন্ট ভিসা আবেদন ২০২৩

স্টুডেন্ট ভিসা সাধারণত যারা বাইরে দেশে পড়াশোনার জন্য যায় তাদের জন্য এছাড়া অনেকে স্কলার্শিপ নিয়ে বিভিন্ন দেশে পড়াশোনার উদ্দেশ্যে যেয়ে থাকে। এ সকল ছাত্র-ছাত্রীদের জন্য স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হয় বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রোমানিয়া স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা যাবে।

রোমানিয়া টুরিস্ট ভিসা আবেদন ২০২৩

সাধারণত যারা বিভিন্ন দেশে ঘুরাঘুরি উদ্দেশ্যে অনেকেই ভ্রমণ করতে চায় তাই আপনি যদি ঘোরাঘুরি ভালোবাসেন এবং ইউরোপের শুদ্ধতম দেশটিতে ভ্রমণ করতে চান তাহলে আপনাকে অবশ্যই রোমানিয়া টুরিস্ট ভিসা জন্য আবেদন করতে হবে এবং সেই ভিসা সঙ্গে করেই ভ্রমণ করতে যেতে হবে।

রোমানিয়া ভিসা আবেদন ফ্রি

ভিসা ধরন এবং দেশ অনুযায়ী ভিসা আবেদন ভিন্ন হয়ে থাকে তাই আপনি যে দেশে যান না কেন বাংলাদেশ সরকারের পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তর এর চাট অনুযায়ী রোমানিয়া ভিসা আবেদনফি ৮৮ ডলার। ভিসা করতে অনেকটা সময় লাগে তাই যারা এমার্জেন্সি ভিসা করতে চায় তাদের জন্য ভিসা ফি হচ্ছে ১০০ ডলার।

রোমানিয়া ভিসা প্রসেসিং ফি ও দাম

ভিসা ফি সাধারণত দুই ধরনের। যেমন রেগুলার এবং ইমার্জেন্সি। ভিসার ধরন অনুযায়ী টাকার পরিমাণও ভিন্ন।
১. রোমানিয়া ভিসা রেগুলার প্রসেসিং ফি : ৮ হাজার ৪৬৩ টাকা ।
২. রোমানিয়ার ভিসা ইমার্জেন্সি প্রসেসিং ফি : ১০ হাজার ৫৭৯ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *