Skip to content
Home » ২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ, রচনা ও কিছু কথা

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ, রচনা ও কিছু কথা

২১শে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ, রচনা ও কিছু কথা

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়া এবং আল্লাহর রহমতে ভালো আছি। আমরা আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি নতুন একটি আর্টিকেল নতুন একটি বিষয় যে বিষয়টি আপনাদের সবাই খুব ভালোভাবেই জানেন। আমরা আজকে আলোচনা করেছি একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রচনা ও কিছু কথা। অনেকের রয়েছে যারা একুশে ফেব্রুয়ারি সম্পর্কে জানার জন্য অনলাইন অনুসন্ধান করে যায়। তাই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটি খুব গুপ্ত সহকারে তুলে ধরেছি।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ ।বছর ঘুরে আবার আমাদের মাঝে উপস্থিত হয়েছে একুশে ফেব্রুয়ারি। তাই অনেক রয়েছে যারা অনলাইনে অনুসন্তান করে যাচ্ছে এই একুশে ফেব্রুয়ারি সম্পর্কে জানার জন্য। তাদের জন্যই আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ১৯৫২ সালের এই দিনটিতে যে সন্তানেরা মহত্বের পরিচয় দিয়েছিল তাদের সম্পর্কে আলোচনা করব। এই দিনটির সাথে যদি রয়েছে হাজারো স্মৃতি হাজারো বেদনার ইতিহাস একুশে ফেব্রুয়ারি অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এই দিনটিতে অনেক বিছানারা তাদের বুকের তাজা রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করেছিল। জাতির শ্রেষ্ঠ সন্তান রক্ত দিয়েছেন ভাষার জন্য তাদের স্মৃতি স্মরণে তাদের প্রতি সম্মান জানানোর জন্যই অনেকে এই দিনটিতে পালন করে থাকে আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পালন করে থাকে।

কার্টুন শুধু তাই নয় প্রতিটি স্কুল কলেজ যে এই অনুষ্ঠান পালন করা হয়। এই অনুষ্ঠানটি প্রত্যেকটি ছেলের মানুষ পালন করে থাকে ফুল হাতে শহীদ মিনারে যান এবং শ্রদ্ধা ও আন্তরিকতার সাথে শহীদ মিনারে ফুল প্রদান করে থাকেন। অনেকের বুকের রক্ত দিয়ে এই মাতৃভাষা পেয়েছে তাই এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ

শিক্ষিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এই একুশে ফেব্রুয়ারি পালন করা হয়ে থাকে । শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রয়েছে নিজস্ব শহীদ মিনার আর সেই শহীদ মিনারে সকালবেলা রেলি মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এই দিনটি উদযাপন করা হয়। অনুষ্ঠানের শুরুতে অনেকে ভাষণ অর্থাৎ বক্তৃতা দিয়ে থাকেন আর আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সেই একুশে ফেব্রুয়ারি সম্পর্কে সুন্দর সুন্দর ভাষণ উল্লেখ করেছি।

আপনারা যারা একুশে ফেব্রুয়ারি সহ উপলক্ষে ভাষণ পেতে চান তারা আমাদের এই আর্টিকেলটি থেকে ভাষণ গুলো সংগ্রহ করে নিতে পারেন। যেগুলো আপনার ব্যবহারের কাজে আপনি ব্যবহার করতে পারবেন সুতরাং আপনারা যারা একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ভাষণ বক্তৃতা দিতে আগ্রহী তারা এখান থেকে সংগ্রহ করুন।

সম্মানিত সভাপতি, মাননীয় প্রধান অতিথি, উপস্থিত সুধিমন্ডলী,
জাতীয় জীবনে “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” বিষয়ে আয়োজিত আজকের এই আলোচনা সভার শুরুতে আপনাদের প্রতি আমার প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা।

বাংলাদেশের প্রতিটি জনগোষ্ঠীর জীবনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মতো গুরুত্বপূর্ণ দিবস আর নেই। ২১ মানেই হল পরাশক্তির মাপ কাছে মাথা নতুন না করা একুজ একটি বিদ্রোহ বিপ্লব ও সংগ্রামের নাম। ২১ হল মায়ের ভাষার কথা বলার জন্য রাজপথ কাঁপানো মিছিল স্লোগান আন্দোলনের মুখরিত একটি মুহূর্ত। ২১ মানে লাখো-মায়ের সন্তানের বুকের তাজা রক্ত 21 মানে রাজপথে সিক্ত করে মায়ের ভাষায় কথা বলার অধিকার কে আদায় করেছে পশ্চিমা শাসকগোষ্ঠীর কবর থেকে। তাই ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি এদেশের জাতীয় জীবনে একটি স্মরণীয় ও তাৎপর্যবহ দিন। আর একুশে ফেব্রুয়ারি কেন্দ্র করে বাংলা স্বাধীনতা আন্দোলনের সূচনা ঘটে এবং শোষণ ও পরাধীনতার সুশৃংখল থেকে মুক্ত হয় এ দেশ ও জাতি।

স্বাধীনতা না থাকলেও ভাষা স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার কিন্তু বিশ্বব্যাপী বিস্ময় বিস্কুট চিত্তে অবলক্ষণ রয়েছে জন্মগত অধিকার এ মায়ের ভাষাকে আকড়ে ধরে বাঁচার জন্যই লড়াই। এই ভাষার জন্যই রক্ত দিয়েছে হাজারও বাংলার ছাত্র শিক্ষক বুদ্ধিজীবী শ্রমিক পেশাজীবী কৃষক মজুর থেকে শুরু করে সর্বস্তরের মানুষ। পুলিশের গুলিতে জীবন দিয়েছে সালাম বরকত রফিক জব্বর সহ অসংখ্য তাজা প্রাণ।

একুশে ফেব্রুয়ারি রচনা

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান যে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে এই দিনগুলোতে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রচনার প্রতিযোগিতা আয়োজন করা হয়ে থাকে। আর তাই আপনারা যারা এই একুশে ফেব্রুয়ারি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চান বলে অনলাইনে অনুসন্ধান করে যান বিভিন্ন ধরনের একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রচনা পাওয়ার জন্য। আমরা আজকে তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটিতে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সুন্দর সুন্দর কতগুলো রচনা উল্লেখ করেছি। আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে রচনাটি তুলে নিয়ে আপনার প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারেন।

ভূমিকা:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *