Skip to content
Home » ২৬শে মার্চ স্বাধীনতা দিবসের ফেসবুক স্ট্যাটাস, শুভেচ্ছা বার্তা 2024

২৬শে মার্চ স্বাধীনতা দিবসের ফেসবুক স্ট্যাটাস, শুভেচ্ছা বার্তা 2024

২৬শে মার্চ স্বাধীনতা দিবসের ফেসবুক স্ট্যাটাস

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরা আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি। ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ফেসবুক স্ট্যাটাস ২০২৩। ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস এই দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জেলে বসে বাংলাদেশের স্বাধীনতার ডাক দিয়েছিলেন। আর আমরা আজকে সেই দিনটি সম্পর্কে অর্থাৎ ২৬ শে মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ফেসবুক স্ট্যাটাস সম্পর্কে আলোচনা করব। তাই আপনারা যারা ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসের ফেসবুকে স্ট্যাটাস সম্পর্কে জানতে আগ্রহী তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম।

বাঙালি জাতির জন্য এই স্বাধীনতা দিবস টি একটি গৌরবময় বিষয়। মহান স্বাধীনতা দিবস যথাযোগ্য মর্যাদার পালন করার জন্য এবং স্বাধীনতা দিবসের আনন্দ সবার মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য স্বাধীনতার সুফল সকলের মধ্যে তৈরি করে। আরে স্বাধীনতা সুফল জানানোর জন্য অনেকে তার ফেসবুক আইডি কিংবা সোশ্যাল মিডিয়ায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকে।

স্বাধীনতা প্রত্যেকটি দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর বাংলাদেশ ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানের হাত থেকে স্বাধীনতা অর্জন করেছিল। ২৫ শে মার্চ কাল রাতে পাকিস্তানের হানাদার বাহিনী এদেশে জনসাধারণের উপর হামলা করার নিজস্বভাবে গুলি চালায়।তার অপারেশন সার্চলাইট নামে এদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বাড়ি থেকে ধরেন নিয়ে অগ্নিসংযোগ করে ওই দিন শেষ রাত্রি বেলা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে নিয়ে যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই অবস্থাতেই জেলে বসে স্বাধীনতার ঘোষণা দেন এবং স্পর্ধ্বে ২৬ শে মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণাপ পাঠ করেন জিয়াউর রহমান।

তাই এই দিনটিতে স্বাধীনতা দিবস অর্থাৎ ২৬ শে মার্চ কে মহান স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। আর আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে মহান স্বাধীনতা দিবসের ফেসবুকে স্ট্যাটাস গুলো তুলে ধরেছি।

স্বাধীনতা দিবসের ফেসবুক স্ট্যাটাস 2024

২৬শে মা স্বাধীনতা দিবস বাঙালি জাতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এদিন পৃথিবীর মানচিত্রে বাংলা দেশ নামে একটি নতুন দেশ আবহক্রম ও রাষ্ট্রের জন্ম হয়েছিল। পৃথিবীর মানুষ বাংলাদেশের মানুষকে স্বাধীন বলে ঘোষণা করেছিল। আর সেই স্বীকৃতিকে ধরে রাখার জন্য বাঙালি জাতি এই দিনটি তো অত্যন্ত আনন্দদায়ক এবং খুশির হিসেবে মনে করেন এবং এই দিনটি বিভিন্নভাবে উদযাপন করে থাকেন। অনেকেই এই দিনটি সম্পর্কে স্বাধীনতা দিবস উদযাপন করলে সোশ্যাল মিডিয়া কিংবা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকেন। তাই আমরা আজকে আমাদেরই আছে।

”এক নদী রক্ত পেরিয়ে বাংলার স্বাধীনতা আনলে যারা আমরা তোমাদের ভুলবনা…” — বাংলার স্বাধীনতার জন্য যাদের রক্তের নদী বয়ে গিয়েছিল বাংলার বুকে সেই সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায়– স্বাধীনতা দিবস সফল হোক।

”প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ জীবন বাংলাদেশ আমার মরণ বাংলাদেশ…” আমাদের জীবন-মরণ এই বাংলাদেশের স্বাধীনতা দিবসে সবাইকে শুভেচ্ছা।

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা

”স্বাধীনাতা তুমি ……” মহান স্বাধীনতার জন্য যে সকল অকুতোভয় বীর সন্তানরা বিলিয়ে দিয়েছিলেন তাদের তাজা প্রাণ সে সকল শহীদদের স্মরণে….. সকলকে মহাণ স্বাধীনতা দিবসের অভিনন্দন।

”একটি বাংলাদেশ তুমি… জনতার, সারা বিশ্বের বিস্ময় তুমি আমার অহংকার।” সারা বিশ্বের বিস্ময় এই বাংলাদেশের জন্য আসুন আমরা সবাই মিলে কাজ করি। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এটাই হোক আমাদের শপথ।

তোমার মাঝেই স্বপ্নের শুরু,তোমার মাঝেই শেষ ৷তবু ভালো লাগা ভালোবাসাময় তুমি,আমার বাংলাদেশ ৷

২৬শে মার্চ তুমি নও শুধু একটি তারিখ। নও একটি স্মৃতি চিহ্ন, তুমি লাখো শহীদের রক্তের প্রতিক। তুমি চির বঞ্চিতের হুংকার,আবার তুমিই দিয়েছো চির শান্তি, ৩০ লক্ষ শহীদ আত্মার।

২৬ মার্চ তুমি একটি উজ্জ্বল নক্ষত্র। বাংলা মায়ের আকাশ পাড়ে, তোমার জন্যই আজি বইছে আনন্দ, উল্লাস স্নেহ মাখা বাংলার হৃদয় জুড়ে। সকলকে মহান স্বাধীনতা দিবসের শুভেচ্ছা।

 

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা
স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বার্তা

স্বাধীনতা দিবসের ফেসবুক পোস্ট 2024

জাতির পতাকা খামচে ধরেছে আজ পুরনো শকুন। অনেকে বিভিন্ন ধরনের পোস্ট ফেসবুকে দিয়ে থাকে। তাই অনলাইনে অনুসন্ধান করে যাই বিভিন্ন ধরনের ফেসবুক স্ট্যাটাস পাওয়ার জন্য। আমরা আজকে তাদের জন্য আমাদের এই আর্টিকেলটিতে স্বাধীনতা দিবসের ফেসবুক পোস্ট উল্লেখ করেছি। স্বাধীনতা দিবসের ফেসবুক পোস্ট নিচে উল্লেখ করা হলো।

এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

সাংস্কৃতিক স্বাধীনতা ছাড়া রাজনৈতিক ও অর্থনৈতিক স্বাধীনতা অর্থহীন। তাই মাটি ও মানুষকে কেন্দ্র করে গণমানুষের সুখ শান্তি ও স্বপ্ন এবং আশা-আকাঙ্খাকে অবলম্বন করে গড়ে উঠবে বাংলার নিজস্ব সাহিত্য-সংস্কৃতি।
– বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

যে মাঠ থেকে এসেছিল স্বাধীনতার ডাক, সেই মাঠে আজ বসে নেশার হাট
– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

জাতির পতাকা খামচে ধরেছে আজ পুরোনো শকুন
– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

আমি, মেজর জিয়া, বাংলাদেশ লিবারেশন আর্মির প্রাদেশিক কমাণ্ডার-ইন-চিফ, শেখ মুজিবর রহমানের পক্ষে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি
– জিয়াউর রহমান

স্বাধীনতা তুমি – শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা
– শামসুর রাহমান

স্বাধীনতা তুমি – রোদেলা দুপুরে মধ্যপুকুরে গ্রাম্য মেয়ের অবাধ সাঁতার
– শামসুর রাহমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *