Skip to content
Home » ৭ ই মার্চের স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও বাণী

৭ ই মার্চের স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও বাণী

৭ ই মার্চের স্ট্যাটাস, উক্তি, ক্যাপশন ও বাণী

প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা যারা ৭ ই মার্চ সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করছেন কিংবা ৭ই মার্চ সম্পর্কে স্ট্যাটাস যুক্তি ক্যাপশন ও বাণী পেতে চাচ্ছেন তারা আমাদের এই আর্টিকেলটি অনুসরণ করুন। ৭ই মার্চ বাংলাদেশের জাতীয় ঐতিহাসিক দিবস। সাথী মার্চের বঙ্গবন্ধু সে ঐতিহাসিক ভাষণ আজ বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ভাষণ হিসেবে প্রতিটি মানুষের হৃদয়ে বাজে। তাই এ ৭ ই মার্চের ভাষণ সম্পর্কে জানার জন্য অনেকে অনলাইনে সন্ধান করে যায়।

আপনারা যারা ৭ ই মার্চ সম্পর্কে অনলাইনে অনুসন্ধান করে যাচ্ছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। ১৯৭১ সালে ৭ই মার্চ জাতির উদ্দেশ্যে বড় মুক্তিযুদ্ধকে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। তার জন্য বাংলাদেশের প্রতিটি মানুষ নয় মাস রক্তক্ষ হয়ে যুদ্ধে ঝাঁপিয়ে বাংলাদেশের বিজয় এনে দিয়েছিল।

বাংলাদেশে হাজার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বনভূমি হিসেবে ৭ই মার্চের ভাষণকে অনেকেই মনে করেন। তাই ২০১০ সালে বাংলাদেশ থেকে ঘোষণা করা হয় ৭ই মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস হিসাবে পালন করা আর আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ৭ ই মার্চের স্ট্যাটাস যুক্তি ক্যাপশন ও বাণী সম্পর্কে উল্লেখ করেছি।

৭ই মার্চ কি?

৭ই মার্চ হচ্ছে বাঙালি জাতির একটি ঐতিহাসিক দিবসের দিন। ১৯৭১ সালে ৭ই মার্চ বাঙালির উদ্দেশে রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৮ মিনিটে ঐতিহাসিক ভাষণ দেন। আর সেই ভাষণে বাংলাদেশের প্রতিটি মানুষ অনুপ্রাণিত হয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। আর সেদিন থেকেই আমরা ৭ ই মার্চকে জাতীয় ঐতিহাসিক দিবস হিসেবে চিনি।

৭ ই মার্চের স্ট্যাটাস

৭ই মার্চের স্ট্যাটাস বঙ্গবন্ধুর ঐতিহাসিক ১৯৭১ সালে ভাষণ থেকে তুলে ধরা হয়েছে। আপনারা যারা ৭ ই মার্চের স্ট্যাটাস পাওয়ার জন্য সন্ধান করে যাচ্ছেন তারা আমাদের আর্টিকেলটি থেকে ৭ ই মার্চের স্ট্যাটাস গুলো তুলে নিন এবং আপনাদের প্রয়োজনীয় কাজের ব্যবহার করতে পারেন। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে ৭ ই মার্চের স্ট্যাটাস গুলো তুলে ধরেছি।

“তোমরা আমাকে রক্ত দাও, আমি তোমাদের স্বাধীনতা দেব।”- নেতাজী সুভাষ চন্দ্র বসু

“দেশের স্বাধীনতা শুধু বীরত্বের মধ্যে দিয়েই অর্জন করা যায় না।“- মহাত্মা গান্ধী

৭ মার্চ নিয়ে উক্তি

বিভিন্ন জ্ঞানী গুণী ব্যক্তিগণ ৭ই মার্চ নিয়ে বিভিন্ন ধরনের উক্তি উল্লেখ করেছেন। আমরা আজকে আমাদের আর্টিকেলটিতে ৭ই মার্চ নিয়ে উক্তি উল্লেখ করেছি আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে ৭ ই মার্চ নিয়ে উক্তিগুলো উল্লেখ করে আপনাদের ফেসবুক আইডি কিংবা সোশ্যাল মিডিয়ায় তুলে ধরতে পারেন।

স্বাধীনতা তুমি বটের ছায়ায় তরুণ মেধাবী শিক্ষার্থীর শাণিত কথার ঝলসানি-লাগা সতেজ ভাষণ
– শামসুর রাহমান

স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন
– সংগৃহীত

৭ মার্চ নিয়ে ক্যাপশন

অনেকে রয়েছেন যারা বিভিন্ন ধরনের ক্যাপশন তৈরি করে facebook কিংবা সোশ্যাল মিডিয়া দিতে ভালোবাসেন। আর তাই তারা ৭ ই মার্চ নিয়ে ফেসবুক আর ক্যাপশন করছেন আমরা তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটিতে সাথে মার্চ নিয়ে ক্যাপশন উল্লেখ করেছি আপনারা চাইলে আমাদের এই আর্টিকেলটি থেকে ৭ ই মার্চ নিয়ে ক্যাপশন গুলো তুলে নিয়ে আপনাদের ফেসবুক আইডি কিংবা সোশ্যাল মিডিয়ায় তুলে ধরতে পারবেন।

৭ মার্চ নিয়ে বাণী

বাংলাদেশে প্রতিটি মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণকে আখ্যায়িত করেন এবং মানেন। তাই প্রতি বছর সাত ই মার্চকে আন্তর্জাতিক ঐতিহাসিক দিবস হিসেবে পালন করা হয়। আরে ৭ ই মার্চ নিয়ে বিভিন্ন ধরনের বানী অনেকে উল্লেখ করে গেছেন আমরা আমাদের আর্টিকেলটিতে সে বাড়িগুলো থেকে কিছু বানী উল্লেখ করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *