Skip to content
Home » শবে বরাত কবে 2024 ।শবেবরাত কি?

শবে বরাত কবে 2024 ।শবেবরাত কি?

শবে বরাত কবে

আসসালামু আলাইকুম বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরা আপনাদের দোয়া এবং আল্লাহর রহমতে ভালো আছি। আমরা আজকে আলোচনা করতে চলেছি মুসলিম জাতিদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় সেটি হচ্ছে শবেবরাত। আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে শবে বরাত কবে ২০২৩ এবং শবে বরাতটা আসলে কি? আপনারা যারা শবে বরাত সম্পর্কে জানতে আগ্রহী এবং অনলাইনে সন্ধান করে যাচ্ছেন শবে বরাত কত তারিখ হবে সেই সম্পর্কে তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করতে চলেছি শবেবরাত কত তারিখ এবং কবে পালন করা হবে।

আপনারা যারা শবে বরাত সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করছেন তারা আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত অনুসরণ করুন। শবে বরাত হচ্ছে মুসলিম জাতিদের জন্য একটি অন্যতম দিন যে দিনটিতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ আল্লাহর ইবাদতে মগ্ন ছিলেন। মুসলিমদের জীবনে আরবি প্রতি বছরে একবার এই দিন আসে সাধারণত রমজান মাস শুরু হওয়ার কোন দিন আগে এই দিনটি আসে। অনেকে রয়েছেন যারা এখন পর্যন্ত শবেবরাত সম্পর্কে অভিজ্ঞ নন তাই অনলাইন অনুসন্ধান করে যান এই দিনটি সম্পর্কে জানার জন্য। তাদের জন্য আজকের আমাদের এই আলোচনাটি।

শবেবরাত কবে 2024।Sabe Barat Kabe

আরবি ১৪৪৪ সাল চলছে। আরবি ১২ মাসের মধ্যে রমজান মাস মুসলিম জাতির জন্য একটি অন্যতম মাস বরকতের মাস এবং এটি হচ্ছে সিয়াম সাধনার মাস। এই মাসটিতে আল্লাহ তায়ালা সুযোগ করে দিয়েছেন পাপমোচন করার। আর রমজান মাসের আগমন নিয়ে আসে শবে বরাত। মূলত রমজান মাসের ঠিক 15 দিন আগে এই দিনটি আসে। ২০০৩ সালের ২৩ শে মার্চ আরবি ক্যালেন্ডার অনুযায়ী রমজান মাস শুরু হবে কথা মুসলিম জাতির জীবনে একটি অফিসিত্ব অংশ এই রমজান মাস আর এর ঠিক ১৫ দিন আগে অর্থাৎ ৮ ই মার্চ শবেবরাত হওয়ার কথা তবে চাঁদ না থাকে এ বিষয়ে নিশ্চিতভাবে কোন বর্ণনা দেওয়া যাচ্ছে না।

যদি ২০২৩ সালের ২৩ শে ফেব্রুয়ারি শাওয়াল মাসের চাঁদ দেখা যায় তাহলে নিশ্চিত হওয়া যাবে ৮ ই মার্চ শবে বরাত কিন্তু যদি সেদিন নতুন খানা যায় তবে দেখার ভিত্তিতে অনুযায়ী কিছুটা আগে পরে হবে। সৌদি আরবে বাংলাদেশ থেকে একদিন আগে সবকিছু উদযাপিত হয়ে বলে দিনটি ঠিক তেমনি ভাবেই পালিত হয়ে থাকে।

শবেবরাত কি

আরবি বারটি মাসের মধ্যে অন্যতম একটি মাস সাবান। আরবি অষ্টম তম মাছ হচ্ছে সাবান রমজান মাসে পূর্ববর্তী মাস এটি। আরবি শাবান মাসের ১৪ তারিখে ১৫ তারিখের মধ্যবর্তী সময় টাই হলো শবে বরাত। মূলত 14 তারিখ সূর্য পশ্চিমে ডুবে গেলে সেই সময় থেকে ১৫ তারিখ সূর্য উদয় হওয়া পর্যন্ত সময়টাকে শবে বরাত বলা হয়।

শাবান মাসের ফজিলত

শাবান মাসের গুরুত্ব ইসলামে অপরিসীম। ইসলামে এই দিনটি নিয়ে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করা রয়েছে এই মাস নিয়ে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বিভিন্ন ধরনের হাদিস উল্লেখ করে গেছে। হযরত মুহাম্মদ সাঃ সম্পর্কে আয়েশা বৃন্তে আবু বকর রাদিয়াল্লাহু সালাম বলেছেন:

“নবিজী (সঃ) শাবান মাসের মতো অন্য কোনো মাসে বেশি রোজা রাখতেন না। তিনি শাবান মাডের প্রতিটি রোজা রাখতেন।” এই হাদিসের সত্যতা পাওয়া যায় আন নাসায়ী-র ২১৮০ নম্বর হাদিস থেকে। তাই উপরোক্ত হাদিস অনুসারে বলা যায়, শাবান মাসের ফজীলত কতটা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *