Skip to content
Home » আইডি কার্ড ডাউনলোড করার উপায় ২০২৩

আইডি কার্ড ডাউনলোড করার উপায় ২০২৩

আইডি কার্ড ডাউনলোড করার উপায়

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করছি আপনারা সবাই ভাল আছেন আমরাও আপনাদের দোয়া এবং আল্লাহর রহমতে ভালো আছি। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে নিয়ে এসেছি একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে যে বিষয়টি বাংলাদেশের নাগরিক হিসেবে সবার প্রয়োজন। ভোটার আইডি কার্ড অর্থাৎ এন আই ডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র এই কাজটি আমাদের কাছে অতীব জরুরি এবং গুরুত্বপূর্ণ একটি কার্ড। আর আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে এই আইডি কার্ড নিয়েই কথা বলব।

এই কার্ডে প্রয়োজনীয়তা বলে শেষ করা যাবে না তাই আপনারা যারা আইডি কার্ড সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করছেন তাদেরকে আমাদের এই আর্টিকেলটিতে স্বাগতম। এই কার্ডটা জাতীয় পরিচয় পত্র টিকে আমরা সবাই অনেক যত্ন করে নিজের কাছে রেখে দেই তবুও যদি কোন ক্ষেত্রে কাটে হারিয়ে যায় তখন আমরা অনেকটা চিন্তিত হই। তাই বলতে চাই আপনার কিভাবে আপনাদের আইডি কার্ড ডাউনলোড করবেন সেই উপায়টি আপনারা আমাদের এই আর্টিকেলটি থেকে জেনে নিন।

আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে আইডি কার্ড ডাউনলোড করার উপায় সমূহ উল্লেখ করেছি। তাই আপনারা আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত ঘুরতে সহকারে পড়ে আপনার আইডি কার্ড যদি হারিয়ে যায় তাহলে আপনি কিভাবে নতুন আইডি কার্ড ডাউনলোড করবেন সে বিষয়গুলো জেনে নিন।

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে ডাউনলোড করার উপায় বা

নতুন আইডি কার্ড ডাউনলোড করার উপায়

বিভিন্ন কারণে অনেকেরই দেখা যায় আইডি কার্ড হারিয়ে যায় তাই নানা রকম চিন্তায় ভুগতে হয়। আমরা আজকে আমাদের এই আর্টিকেলটিতে সেরকমই একটি বিষয় নিয়ে আলোচনা করেছি আপনার জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে আপনি কিভাবে তা ডাউনলোড করবেন সে বিষয়টি আপনারা আমাদেরই আর্টিকেলটি থেকে জেনে নিন। নিচে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করার উপায় সমূহ তুলে ধরা হলো।

  • হারানো ভোটার আইডি কার্ড অনলাইন থেকে ডাউনলোড করা যায়।
  • এজন্য আপনাকে প্রথমে একটি ওয়েবসাইট ভিজিট করতে হবে।
  • ওয়েবসাইটের নাম NIDW.gov.bd ওয়েবসাইট এর ভিতরে প্রবেশ করতে হবে।
  • তারপর মোবাইল নাম্বার এবং আপনার ব্যক্তিগত তথ্য দিয়ে লগ ইন করুন ।
  • এখন আপনার একাউন্ট না থাকলে প্রথমে রেজিস্ট্রার বাটনে ক্লিক করে আপনার ব্যক্তিগত সকল তথ্য অর্থাৎ আপনার ভোটার আইডি কার্ডের নাম্বার, আপনার নাম, আপনার ঠিকানা, প্রদান করুন এবং একাউন্ট তৈরি করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।
  • এবার আপনার নামে একটি পিডিএফ ফাইল তৈরি হবে এখন ডাউনলোড http://services.nidw.gov.bd/voter center ক্লিক করুন।
  • তবে আপনি পেয়ে যাবেন আপনার হারানো ভোটার আইডি কার্ড এখন সেটা প্রিন্ট করে লেমিনেটিং করে আপনার ভোটার আইডি কার্ড হিসেবে ব্যবহার করতে পারবেন সকল কাজে।

বাংলাদেশের নাগরিক হিসেবে আপনাদের অবশ্যই আমাদের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ বলে মনে হয়েছে আর অনেকে হয়তো আমাদের এ আর্টিকেলটি থেকে উপকৃত হয়েছেন। আপনাদের সহযোগিতা করতে পারলে আমরা নিজেকে ধন্য মনে করি শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *