Skip to content
Home » চায়না 3 লিচু গাছ চেনার উপায়

চায়না 3 লিচু গাছ চেনার উপায়

চায়না 3 লিচু গাছ চেনার উপায়

লিচু খেতে পছন্দ করে না এমন লোক কমই আছে। লিচু বাংলাদেশের একটি জনপ্রিয় ফল। তবে লিচু বিভিন্ন ধরনের হয়ে থাকে। আর এই লিচু একটি হলো চায়না 3। বাংলাদেশের উত্তরাঞ্চলে দিনাজপুর জেলায় এ চায়না 3 লিচু ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। অনেকে বলে একটি হাইব্রিড লিচু।

এটি আকারে বড় বললে অন্য যেকোনো দেশের তুলনায় বড় এবং এর সবচেয়ে ছোট হয়ে থাকে। বর্তমানে এই চায়না 3 লিচু বাগান অনেকেই করে থাকে। কেননা এই লিচু সবারই পছন্দ এবং সবাই খেতে ভালোবাসে।

কিন্তু অনেক অসাধু মানুষ অন্যান্য জাতের লিচু গাছগুলোকে চায়না লিচু বলে চালিয়ে দিতে চায়। তাই আজকে আমরা আমাদের এই আর্টিকেলটিতে আলোচনা করব আপনার কিভাবে চায়না 3 লিচু চিনতে পারবেন। এই গাছের বৈশিষ্ট্য কি রকম তা দেখে আপনারা খুব সহজেই চিনতে পারবেন।

চায়না 3 লিচু চারা চেনার উপায়

বাজারে এখন বিভিন্ন ধরনের নার্সারি থেকে আনা লিচু গাছ বিক্রি হয়ে থাকে। কিন্তু অনেক অসাধু নার্সারি ব্যবসায়ীরা অন্য জায়গায় চায়না থ্রি নামে চালিয়ে দিতে চাচ্ছে। তাই আপনারা কীভাবে চায়না 3 লিচু ছাড়া বুঝতে পারবেন সে বিষয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি। আপনারা নিচে থেকে এর বিস্তারিত জানালে খুব সহজেই বুঝতে পারবেন আসল চায়না 3 লিচু গাছ এবং অন্যান্য লিচু গাছ থেকে কতটা আলাদা।

চায়না 3 লিচু গাছ চেনার উপায়

চায়না 3 লিচু গাছ চন্য চারা গাছের মতোই কিন্তু এর পাতাগুলো দুইদিকে মোড়ানো অবস্থায় থাকে এবং দেখতে কিছুটা নৌকার মত হয়। পাতারি বস্তুগুলো থাকলে মোটামুটি ধরে নেওয়া যায় যে এই গাছটি চায়না 3।

চায়না 3 লিচুর বৈশিষ্ট্য

চায়না 3 লিচু গুলো অন্যান্য লিচু থেকে আলাদা হয়ে থাকে। চায়না 3 লিচু হলো অন্যান্য দেশের তুলনায় অনেক বড় হয়ে থাকে এবং এর বীজ গুলো অনেক ছোট হয়। এই লিচু লিচু মতো হলেও অপরিপক্ক অনেক এবং লিচু খেতে যেতে পারে।

চায়না 3 লিচু গাছ রোপন পদ্ধতি

চায়না 3 লিচু গাছ রোপন করতে আপনি বছরের যেকোনো সময়ই পারবেন। আর এর জন্য আপনাকে নিয়মিত পানি এবং জায়গাটি রসালো হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *