Skip to content
Home » মাস্টার কার্ড কি? মাস্টার কার্ড করার নিয়ম, মাস্টার কার্ড এর সুবিধা

মাস্টার কার্ড কি? মাস্টার কার্ড করার নিয়ম, মাস্টার কার্ড এর সুবিধা

মাস্টার কার্ড করার নিয়ম

প্রিয় পাঠক বন্ধুরা আমাদের বড় সাইট থেকে আপনাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আমি আজকে আপনাদের জন্য আলোচনা করব মাস্টারকার সম্পর্কিত সকল বিষয় নিয়ে। আজকে আমি আলোচনা করব আমার আপনাদের সাথে মাস্টার কার্ড কি মাস্টার কার্ড করার নিয়ম ও মাস্টার কার্ডের সুবিধা নিয়ে।

বর্তমান যুগের এসে সবাই মাস্টার কার্ড ব্যাংকিং পদ্ধতি হিসেবে ব্যবহার করে। দিন দিন মাস্টার কার্ড এর ব্যবহার বেরিয়ে চলেছে এক্ষেত্রে এ বিষয়ে যারা আকাঙ্কাইছে অনেকেরই আছে যারা প্রতিদিন নিয়ে হাজার বার অনলাইনে অনুসন্ধান করে যাচ্ছে এই মাসটার কার্ড সম্পর্কে জানার জন্য। তাই আপনারা যারা মাস্টার কার্ড সম্পর্কে জানতে আগ্রহে তারা আমার এই পোস্টের সাথেই থাকুন এবং জেনে নিন আজকের মাস্টার কার্ডের সুবিধা অসুবিধা এবং কিভাবে মাস্টার কার্ড আপনাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনারা সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

মাস্টার কার্ড কি?

এখন পূজা অনেকেই জানে না যারা মাস্টার কার্ড কি তাই প্রতিদিন অসংখ্য মানুষ অনুসন্ধান করে অনলাইনে মাস্টার কার্ড সম্পর্কে জানার জন্য। মাস্টার কার্ড কিভাবে ব্যবহার করবেন এবং এর বিষয়গুলো কি সে বিষয়ে আমরা আজকে আপনাদের মাঝে আলোচনা করব। মাস্টার কার্ডের বিস্তারিত আলোচনা নিয়ে আমরা আজকে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। মাস্টার কাজ সর্ষে একটি আর্থিক লেনদেনের কার্জা আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য। আরে এই কার্ডটি ব্যবহার করা আপনি যে কোন জায়গা থেকে যেকোনো সময়ে টাকা তুলতে পারবেন। তাইতো আপনাকে আর ব্যাংকে অপেক্ষা করতে হবে না এই কার্ডটি আপনাকে খুব সহজে সহায়তা করবে। আন্তর্জাতিকভাবে লেনদেন সম্পূর্ণ এইট কার্ডটি ব্যাপক পরিচিত হয়েছে।

মাস্টার কার্ড করার নিয়ম

মাস্টার কার্ড কিভাবে করতে হয় এ বিষয়ে আপনারা যারা জানতে আগ্রহী তাদের জন্য আমি আজকে আলোচনা করেছি মাস্টার কার্ড করা নিয়ম সম্পর্কে। আপনারা যারা মাস্টার কার্ড সম্পর্কে জানতে চান তারা আমার এই পোস্টটি থেকে জেনে নিন। যেহেতু এটি একটি আন্তর্জাতিক কার্ড তাই বাংলাদেশের ব্যাংক সরাসরি সঠিক তথ্য পেতে ব্যর্থ। এজন্য আপনাকে অবশ্যই কাজটি করার জন্য কতগুলো পদ্ধতি অবলম্বন করতে হবে। আমরা আজকে পড়শিতে এই কাজটি করার নিয়ম সম্পর্কে সঠিক ও সহজ পদ্ধতি গুলো তুলে ধরেছি। নিচে মাস্টার কার্ড করার পদ্ধতি গুলো দেওয়া হল।

মাস্টারকার্ড সুবিধা গ্রহণ করতে হলে সবার আগে আপনাকে একটি অ্যাকাউন্ট থাকতে হবে

1. একাউন্ট খোলার জন্য আপনার যা যা প্রয়োজন হবে :
2. ন্যাশনাল আইডি কার্ড/জন্ম নিবন্ধন/ড্রাইভিং লাইসেন্স
3. দুই কপি পাসপোর্ট সাইজের ছবি -স্বাক্ষর
4. নমিনির আইডি কার্ড
5. নমিনির ছবি
6. নমিনির স্বাক্ষর।

উক্ত তথ্যাদি পূরণ করে আপনি খুলতে পারবেন ব্যাংক একাউন্ট

• মাস্টারকার্ড সুবিধা গ্রহণ করতে হলে আপনার একাউন্টের মেয়াদ ছয় মাসের অধিক হতে হবে।
• আপনার একাউন্টে মাসিক ৫০০০০ টাকার থেকে বেশি লেনদেন হতে হবে।
• একাউন্টে জমাকৃত অর্থের পরিমাণ বেশি হতে হবে।
• উপরোক্ত শর্তসমূহ আপনার একাউন্টে মেনে চললে আপনি মাস্টার কার্ড এর জন্য সেই ব্যাংক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে ।
• ব্যাংক কর্তৃপক্ষ গন আপনার আবেদন যাচাই বাছাই করে দেখে জানাবেন আপনি মাস্টার কার্ডের জন্য যোগ্য কিনা।
• মাস্টারকার্ডের জন্য যোগ্য হলে আপনি পেয়ে যাবেন বহুল কাঙ্খিত কার্ড।

মাস্টার কার্ডের সুবিধা

মাস্টার কার্ডের একটি বিশেষ সুবিধা রয়েছে এর মধ্যে অন্যতম হচ্ছে ইন্টারন্যাশনাল লেভেলের বিল পে করতে পারবেন এবং সেটা ই-কমার্স রয়েছে যেগুলো সুবিধা দিতে পারবেন। তাই আপনি বিশ্বে যে কোন দোকান থেকে এই কার্ডটি সাহায্যে শপিং করতে পারবেন যা আপনাকে বাড়তি ফিস হারাই প্রদান করতে পারবে। এজন্য আপনাকে বিভিন্ন ব্যক্তিদের মাধ্যমে করিয়ে নিতে চাইলে এই কাঠের প্রয়োজন হবে অর্থ প্রদানের জন্য। আপনাকে পকেটে করে আর টাকা পরিবহন করতে হবে না শুধু কার্ডটি পরিবহন করলেই চলবে। তাই বলা যায় মাস্টার কার্ডের অনেক সুবিধা রয়েছে।

উপসংহার

আপনারা যারা মাস্টার কার্ড করার নিয়ম ও পদ্ধতি সমূহ সম্পর্কে জানতে পারলেন তারা অন্য কেউ জানার সুযোগ করে দিন। আজকে এ পর্যন্তই আপনারদের মাঝে আমি উপস্থিত হব আরো নতুন কোন তথ্য নিয়ে নতুন কোনো সময়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *